১৭ মার্চ ২০২১

Today is the 17 March,2021
 আজকের দিন 
বাংলায় ----৩ চৈত্র বুধবার  ১৪২৭

বঙ্গবন্ধু নামে অধিক পরিচিত শেখ মুজিবুর রহমান ১৯২০ সালে আজকের দিনে জন্মেছিলেন। দক্ষিণ এশিয়ার অন্যতম প্রভাবশালী এই  রাজনৈতিক ব্যক্তিত্ব বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন। তিনি বাঙালির অধিকার রক্ষায় ব্রিটিশ ভারত থেকে শুরু করে ভারত বিভাজন আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে কেন্দ্রীয়ভাবে নেতৃত্ব প্রদান করেছেন। শুরুতে তিনি আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

রামোন ডেল ফিরো ম্যাগসেসে ১৯৫৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।ইনি  ফিলিপাইন প্রজাতন্ত্রের ৭ম রাষ্ট্রপতি ছিলেন। রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় ১৯৫৭ সালে সেবুতে ডগলাস সি-৪৭ এর বিমান দুর্ঘটনায় মৃত্যুমুখে পতিত হন।তাঁর -ই সম্মানে এশিয়ার নোবেল হিসেবে পরিচিতি র‍্যামন ম্যাগসেসে পুরস্কার চালু হয়।

ভারতীয় বংশোদ্ভূত বিখ্যাত মার্কিন নভোচারী এবং নভোযান বিশেষজ্ঞ কল্পনা চাওলা ১৯৬২ সালে আজকের দিনে জন্মেছিলেন।১৯৮৮ সালে তিনি নাসাতে তাঁর কর্মজীবন শুরু করেন। তাঁর প্রথম মহাকাশ যাত্রা শুরু হয় ১৯৯৭ খ্রিষ্টাব্দের ১৯ নভেম্বর। তিনিই প্রথম ভারতীয় মহিলা হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন।  পৃথিবীতে অবতরণ করতে গিয়ে বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষে কলম্বিয়া নভোযানটি ধ্বংস  হয়ে গিয়েছিল।

বাঙালি চলচ্চিত্র অভিনেতা অনিল চট্টোপাধ্যায় ১৯৯৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।ঋত্বিক ঘটকের নাগরিক, কোমল গান্ধার, অযান্ত্রিক, মেঘে ঢাকা তারা- প্রতিটি ছবিতেই তিনি তাঁর প্রতিভার স্বাক্ষর রেখেছিলেন। সত্যজিৎ রায় তাঁকে বেছেছিলেন দেবী, কাঞ্চনজঙ্ঘা, মহানগর-এর মত সিনেমায়। মৃণালসেনেরও  একদিন অচানক সহ বহু ছবিতে অভিনেতা হয়েছেন। এছাড়াও বহু গুরুত্বপূর্ণ ছবি সাগিনা মাহাতো, অমানুষ, জতুগৃহ প্রভৃতিতে  তাঁকে দেখা যায়।

বাঙালী অভিনেতা চিন্ময় রায় ২০১৯  সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রথিতযশা এই কৌতুক অভিনেতার অভিনয় জীবন শুরু হয়েছিল কলকাতার থিয়েটার মঞ্চ থেকে। তারপর সিনেমাতে দাপিয়ে অভিনয় করেছেন তিনি। মূলত কৌতুক চরিত্রে অভিনয়ের জন্য বৃহৎ পরিচিতি লাভ করেন তিনি। তপন সিংহের গল্প হলেও সত্যি দিয়ে শুরু করে সবার নজর কাড়েন। এরপর ‘মৌচাক’, ‘হাটেবাজারে’, ‘ওগো বধূ সুন্দরী’, ‘বসন্ত বিলাপ'-এর মতো অসংখ্য ছবিতে অভিনয় করেছেন। টেনিদা চরিত্রে চারমূর্তি সিনেমায় তাঁর অভিনয় বাংলা চলচ্চিত্র দর্শকদের কাছে তাঁকে অধিক জনপ্রিয় করেছিল।
ভারতীয় পেশাদার ব্যাডমিন্টন একক খেলোয়াড়৷ সাইনা নেহওয়াল 1990 সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি 24 টিরও বেশি আন্তর্জাতিক খেতাব জিতেছেন। অলিম্পিকে তিনি তিনবার ভারতের প্রতিনিধিত্ব করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

ভারতীয় বডিবিল্ডার মনোহর আইচ ১৯১২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৫২ সালে আয়োজিত মিস্টার ইউনিভার্স-গ্রুপ ৩ বিভাগে তিনি বিজয়ী হয়েছিলেন। বডি বিল্ডিং এর ক্ষেত্রে এশিয়ান গেমসে তিনবার স্বর্ণ পদক তার দখলে। মাত্র ৪ ফুট ১১ইঞ্চি উচ্চতা হওয়ার কারণে তাঁকে 'পকেট হারকিউলিস' ও 'ভারতীয় শরীরচর্চার জনক' নামে অভিহিত করা হত।

মনীষী উবাচ :
আপনার লোক আপনার হইলে পরের আবশ্যক অনেক কমিয়া যায়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার  
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি