১৯ মার্চ ২০২১

Today is  the 19 March, 2021
আজকের দিন 
বাংলায় --৫ চৈত্র  শুক্রবার ১৪২৭

বিশিষ্ট বাঙালি কবি পূর্ণেন্দুশেখর পত্রী ১৯৯৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ছদ্মনাম সমুদ্রগুপ্ত। পূর্ণেন্দু পত্রী নামেই সর্বাধিক পরিচিত কবির পাশাপাশি ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিশুসাহিত্যিক, সাহিত্য গবেষক, কলকাতা গবেষক, চিত্র-পরিচালক ও প্রচ্ছদশিল্পী। তাঁর প্রথম কাব্যগ্রন্থ এক মুঠো রোদ। ছোটদের জন্যও অনেক বই লিখেছেন। কলকাতার ইতিহাসের উপর অনেকগুলি রমণীয় রচনা  লিখেছেন। ছন্দের কৌশল এবং প্রতিমা নির্মাণের বিশিষ্টতা এবং গঠনভঙ্গি দিয়ে কবিতা লেখায় তাঁর বিশেষ গুণ ছিল। তাঁর করা চলচ্চিত্রের মধ্যে আছে সমরেশ বসুর ছেঁড়া তমসুক, রবীন্দ্রনাথ ঠাকুরের স্ত্রীর পত্র, মালঞ্চ-এর মত ছায়াছবি।

১৮১৩ সালে আজকের দিনে ডেভিড লিভিংস্টোন জন্মেছিলেন। ইনি বিশ্বাস করতেন ধর্ম ও বিজ্ঞান পরস্পরের শত্রু নয়, বরং পরম বন্ধু। আফ্রিকার জাম্বেসি নদী ও ভিক্টোরিয়া জলপ্রপাত তাঁরই আবিষ্কার।
ভারতীয় মডেল এবং অভিনেত্রী তনুশ্রী দত্ত ১৯৮৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ২০০৪ সালে ফেমিনা মিস ইন্ডিয়া ইউনিভার্স শিরোপা লাভ করেন। একই বছর মিস ইউনিভার্সের সৌন্দর্য প্রতিযোগিতায় তিনি শীর্ষ দশজন চূড়ান্ত ব্যক্তিদের মধ্যে ছিলেন। চকলেট ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

মনীষী উবাচ :
দানের মন্ত্রে স্ত্রীকে যেটুকু পাওয়া যায় তাহাতে সংসার চলে, কিন্তু পনেরো-আনা বাকি থাকিয়া যায়। আমার সন্দেহ হয়, অধিকাংশ লোকে স্ত্রীকে বিবাহ মাত্র করে, পায় না, এবং জানেও না যে..... সে আমার সম্পত্তি নয়, সে আমার সম্পদ।  (রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি