৩০ মার্চ ২০২১

Today is the 30 March, 2021
আজকের দিন 
বাংলায় --১৬ চৈত্র মঙ্গলবার ১৪২৭

প্রথিতযশা সাহিত্যিক সতীনাথ ভাদুড়ী ১৯৬৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। চিত্রগুপ্ত ছদ্মনাম। ভাগলপুর জেলে থাকাকালীন প্রথম উপন্যাস জাগরী রচনার প্রস্তুতিকাল।তাঁর ঢোঁড়াইচরিতমানস উপন্যাসটিও সমালোচকদের দ্বারা প্রশংসিত।

বিশিষ্ট বাংলা কথাসাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ১৮৯৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। বইপ্রিয় বাঙালির ঘরে ঘরে সমাদৃত অত্যন্ত জনপ্রিয় ‘ব্যোমকেশ বক্সী’ তাঁর কলমের স্পর্শেই হয়ে উঠেছে অন্যতম সেরা গোয়েন্দা কাহিনী। পাশাপাশি গল্প বর্ণনা রীতি, তা সে ভূতুড়ে কাহিনী হোক কিংবা ঐতিহাসিক রচনা তাঁর কল্পনার বিস্তারে পাঠকের মনে এক আনন্দের সঞ্চার করে।

বাংলা ভাষার রূপকথার প্রখ্যাত রচয়িতা এবং সাংগ্রহক দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার ১৯৫৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর সংগৃহীত জনপ্রিয় রূপকথার সংকলনটি চারটি খণ্ডে প্রকাশিত, যথা--- ঠাকুরমার ঝুলি, ঠাকুরদাদার ঝুলি, ঠানদিদির থলে এবং দাদামশায়ের থলে। তিনি খুব ভালো ছবি আঁকতেন। নিজের বইয়ের ছবি এবং প্রচ্ছদগুলো সব সময় তিনি নিজেই আঁকতেন। কাঠের শিল্পকর্মেও পটু ছিলেন।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দৌহিত্র সুরেশচন্দ্র সমাজপতি ১৮৭০ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন ‘সাহিত্য’ পত্রিকার দুঁদে সম্পাদক। ১৮৯০ সালে মাত্র ২০ বছর বয়সে তিনি এই পত্রিকা প্রকাশ করতে শুরু করেন এবং টানা ৩১ বছর এর সম্পাদনার কাজে যুক্ত ছিলেন। ইনি রবীন্দ্রনাথের  কট্টর সমালোচকও  ছিলেন। তাঁর সমালোচনা অশালীন ছিল না, কিন্তু আক্রমণে যথেষ্ট তীব্রতা ছিল।

বাঙালি অভিনেত্রী সুমিত্রা মুখোপাধ্যায়  ১৯৪৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি বাংলা সিনেমায় তাঁর কাজের জন্য স্বীকৃত ছিলেন। প্রথম চলচ্চিত্র আজকার নায়ক ১৯৭২ সালে মুক্তি পেয়েছিল। তিনি প্রায় ৪০০ টি ছবিতে অভিনয় করেছেন। তাঁর নিজস্ব অভিনয় দক্ষতার জন্য দর্শকদের দ্বারা প্রশংসিত হয়েছিলেন।
ওলন্দাজ চিত্রশিল্পী ভিনসেন্ট উইলিয়াম ভ্যান গখ  ১৮৫৩  সালে আজকের দিনে জন্মেছিলেন। ছোট বয়স থেকেই আঁকাআঁকি শুরু। তাঁর শিল্পকলায় রুক্ষ সৌন্দর্য এবং আবেগময় সততার প্রকাশ দেখা যায়।পাশাপাশি  সপ্রতিভ রঙের ব্যবহারের কারণে তাঁর কাজ  বিংশ শতাব্দীর  সুদূরপ্রসারি প্রভাব রেখেছিলো। মাত্র এক দশকে তিনি ২,১০০-এর বেশি চিত্রকর্ম আঁকেন।

দেবিকা রাণী চৌধুরী ১৯০৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ভারতীয় চলচ্চিত্র শিল্পের ইতিহাসে  দেবিকা রাণী নামেই বহুল  পরিচিত। বিংশ শতাব্দীর ত্রিশের দশক হতে চল্লিশের দশক পর্যন্ত ভারতীয় চলচ্চিত্রে অভিনয় করেন। সাহসিকতা ও নান্দনিকতার অপূর্ব  মিশেলে তিনি আজ অবধি একমেবাদ্বিতীয়ম।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত জ্যাজ্‌ (jazz) সঙ্গীত শিল্পী নোরা জোন্স (Norah Jones) ১৯৭৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ২০০২ সালে তাঁর প্রকাশিত প্রথম পপ সঙ্গীত অ্যালবাম কাম আওয়ে উইথ মি -এর মাধ্যমে তিনি ব্যাপক সাফল্য লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

স্প্যানিশ রোমান্টিক চিত্রকর ও প্রিন্টপ্রস্তুতকারক ফ্রান্সিস্কো হোসে দে গোয়া ই লুসিয়েন্তেস ১৭৪৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। স্প্যানিশ রাজার দরবারের এই রাজচিত্রকর, চিত্রকলার ওল্ড মাস্টার যুগের শেষ ও আধুনিক যুগের প্রথম চিত্রকর হিসেবে বিবেচনা করা হয়। তাঁর শিল্পচর্চার রীতিবিরুদ্ধ কল্পনাপ্রয়াসী উপাদান ও একই সঙ্গে রং-এর সাহসী ব্যবহার পরবর্তী প্রজন্মের চিত্রকর যেমন এদুয়ার মানে, পাবলো পিকাসো, ও ফ্রান্সিস বেকনের নিকট আদর্শ হিসেবে কাজ করেছে।
 মানবজীবনের প্রতিটি ক্ষণ ও প্রতিটি অনুভব  যাঁর গানে বাণীরূপ লাভ করেছে সেই  শব্দের জাদুকর আনন্দ বক্সী ২০০২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অমর প্রেম, শোলে, অমর আকবর এন্টনি থেকে শুরু করে তাল, দিল তো পাগল হ্যায় এবং আরও বহুল ছবির গীতিকার ও সুরকার হিসেবে  তাঁকে এনে দেয় বিশাল খ্যাতি।

প্রতীকীবাদী ফরাসি কবি পোল-মারি ভের্লেন( Paul-Marie Verlaine)  ১৮৪৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি আন্তর্জাতিক ও ফরাসি সাহিত্যের ফাঁ দ্য সিয়েক্‌ল পর্বের একজন অন্যতম শ্রেষ্ঠ প্রতিনিধি হিসেবে পরিগণিত।

মনীষী উবাচ :
পরস্পরের জন্য পরস্পরকে অনেকটা সহিয়া থাকিতে হয়, অনেকটা আত্মসংযম করিতে হয়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
 সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি