২৯ মার্চ ২০২১

Today is the 29 March, 2021
আজকের দিন 
বাংলায় ---১৫ চৈত্র সোমবার ১৪২৭

বাংলা গণনাট্য আন্দোলনের সময়ে বিশিষ্ট অভিনেতা এবং নাট্যকার উৎপল দত্ত ১৯২৯  সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁকে গ্রূপ থিয়েটার অঙ্গনের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বদের অন্যতম হিসাবে গণ্য করা হয়। বিখ্যাত নাটকের মধ্যে রয়েছে টিনের তলোয়ার, মানুষের অধিকার ইত্যাদি। কৌতুক অভিনেতা হিসাবেও তাঁর খ্যাতি রয়েছে। তিনি হিন্দি চলচ্চিত্র গুড্ডি, গোলমাল ও শওকিন ইত্যাদি সিনেমায় অভিনয় করেছেন। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় হীরক রাজার দেশে, জয় বাবা ফেলুনাথ,  আগন্তুক, শতরঞ্জ কি খিলাড়ী  সিনেমায় অভিনয় করেছেন। মননশীল ছবি ছাড়াও অজস্র বাণিজ্যিক বাংলা ছবিতে খলনায়কের ভূমিকায় অভিনয় করেছেন।

বাংলাদেশী ভাস্কর নভেরা আহমেদ ১৯৩৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি বাংলাদেশের আধুনিক ভাস্কর্যশিল্পের অন্যতম অগ্রদূত এবং বিংশ শতাব্দীর প্রথম বাংলাদেশী আধুনিক ভাস্কর। তাঁর কাজের প্রধান বিষয়বস্তু হচ্ছে নারী প্রতিমূর্তি -----যেখানে  তিনি বিমূর্ততার দিকে ঝুঁকেছেন। ১৯৯৭ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদক প্রদান করে।

ব্রিটিশ নৌ অফিসার এবং এক্সপ্লোরার রবার্ট ফ্যালকন স্কট  1912 সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  যিনি অ্যান্টার্কটিকা  পৌঁছানোর জন্য বিখ্যাত দ্বিতীয় অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন।

বাঙালি আইনজীবী সমাজকর্মী, ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ১৯৭১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর পরিচিতি মূলত একজন রাজনীতিবিদ হিসেবে। সুরেন্দ্রনাথ ব্যানার্জী এবং ব্যারিস্টার আবদুর রসুলের রাজনৈতিক মতাদর্শে প্রভাবিত হয়ে তিনি ১৯০৫ সালের বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে যোগ দেন। ব্রিটিশ বিরোধী কার্যকলাপের জন্য তিনি বেশ কয়েকবার গ্রেফতার হয়ে বিভিন্ন কারাগারে বিনাশ্রম ও সশ্রম দণ্ড ভোগ করেন।
বাংলার সমসাময়িক গায়ক, গীতিকার এবং সুরকার অনুপম রায়  ১৯৮২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ২০১০ সালে সৃজিত মুখার্জির অটোগ্রাফ চলচ্চিত্রে "আমাকে আমার মতো থাকতে দাও" ও "বেঁচে থাকার গান" এর মাধ্যমে কলকাতার গানের জগতে আলোড়ন ফেলে দিয়েছিলেন। ২০১৫ সালে "পিকু" সিনেমার সংগীত পরিচালনার মাধ্যমে বলিউডে পদার্পণ করেন। তিনি ২০১৬ সালে তুমি যাকে ভালোবাসো গানটির জন্য শ্রেষ্ঠ গীতিকার হিসেবে ভারতের ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও আন্তরিক  অভিনন্দন।

মনীষী উবাচ :
সাধারণত লোকে আপনার চেয়ে আপনার নামটা বেশি ভালোবাসে; নিজের নাম রাষ্ট্র করিবার জন্য লোকে কী কষ্টই- না স্বীকার করে, এমন- কি, নামটিকে বাঁচাইবার জন্য লোকে আপনি মরিতে কুন্ঠিত হয় না।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি