জ্বলদর্চি

২০ এপ্রিল ২০২১

Today is the 20 April,2021
আজকের দিন।
বাংলায়--- ৬ বৈশাখ মঙ্গলবার ১৪২৭

বিভিন্ন সমাজ সংস্কারমূলক কাজ ও রাজা রামমোহন রায় প্রমুখ বিশিষ্ট ব্যক্তিত্বের সাথে বৈদগ্ধপূর্ণ বিতর্কে অংশগ্রহণকারী হিসেবে তার খ্যাতি জোশুয়া মার্শম্যান ১৭৬৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  ছিলেন ভারতের অবিভক্ত বাংলায় একজন খ্রিষ্টান ধর্মপ্রচারকও ছিলেন।শ্রীরামপুর কলেজ প্রতিষ্ঠার ক্ষেত্রে তাঁর ভূমিকা উল্লেখযোগ্য।

ভারতের বাঙালি খ্যাতকীর্তি ভজন গায়িকা যূথিকা রায় ১৯২০ সালে আজকের দিনে জন্মেছিলেন।  চার দশকের সঙ্গীত জীবনে ভজনগানে হিন্দি ও বাংলা চলচ্চিত্রে অসামান্য প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন । তিনি ২০০ টির বেশি হিন্দি ও ১০০ টির বেশি বাংলা চলচ্চিত্রে নেপথ্য সঙ্গীতে কণ্ঠ দেন।

অসামান্য সুরস্রষ্টা সুধীরলাল চক্রবর্তী ১৯৫২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পণ্ডিত ও সংগীতরসিক পিতা গঙ্গাধর চক্রবর্তীর পৃষ্ঠপোষকতায় বাড়িতে উচ্চাঙ্গ সংগীতের আসর বসতো। ফলে ছোটবেলা থেকে সংগীত শিক্ষার অনুপ্রেরণা লাভ করেন।তিনি মধুর আমার মায়ের হাসি চাঁদের বুকে ঝরে, মাকে মনে পড়ে আমার, মাকে মনে পড়ে’ গানটিকে অমর করেছিলেন।

বাঙালী বাঁশী বাদক ও সুরকার পান্নালাল ঘোষ  ১৯৬০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি অমলজ্যোতি ঘোষ নামেও পরিচিত। তিনি ওস্তাদ আলাউদ্দিন খাঁর শিষ্য ছিলেন এবং ভারতীয় শাস্ত্রীয় সংগীতে বাঁশিকে একটি অংশ হিসাবে প্রতিষ্ঠিত করার জন্য তাঁকে  কৃতিত্ব দেওয়া হয়।তিনিই প্রথম সাত গর্তের বাঁশির প্রচলন শুরু করেন।

বাঙালী লোকসংগীত শিল্পী ও লেখক অমর পাল  ২০১৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। আকাশবাণী কলকাতা কেন্দ্রের লোকসংগীতের শিল্পী হিসেবে তিনিই প্রথম লোকসংগীত পরিবেশন করেন ১৯৫১ সালে।তাঁর গাওয়া খুব জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘প্রভাত সময়ে’, ‘জাগো হে এ নগরবাসী’, ‘রাই জাগো’, ‘প্রভাতে গোবিন্দ নাম’, ‘হরি দিন তো গেল’, ‘জাগিয়া লহো কৃষ্ণ নাম’, ‘আমার গৌর কেনে’, ‘আমি কোথায় গেলে’ ইত্যাদি।
জার্মান রাজনীতিবিদ আডলফ হিটলার (Adolf Hitler)  ১৮৮৯  সালে আজকের দিনে জন্মেছিলেন।   যিনি ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির(সংক্ষেপে ন্যাৎসি পার্টি) নেতৃত্ব দিয়েছিলেন। হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর ছিলেন।তাঁর লেখা গ্রন্থ হল মেইন ক্যাম্ফ।

মনীষী উবাচ :
মেয়েদের কথা ও হাসি সকল দেশেই সমান। অর্থাৎ সে যেন স্রোতের জলের উপরকার আলোর মতো একটা ঝিকিমিকি ব্যাপার, জীবনচাঞ্চল্যের অহেতুক লীলা।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

1 Comments

  1. Partha pratim guhaApril 20, 2021 at 6:58 AM

    এই ব্লগটি বেশ। সাধারণ জ্ঞানের ক্ষেত্রে তো বেশ উপযোগী হবে বলে মনে করছি।

    ReplyDelete