জ্বলদর্চি

১৯ এপ্রিল ২০২১

Today is the 19April, 2021
আজকের দিন 
বাংলায় ---৫ বৈশাখ সোমবার ১৪২৮

রাশিয়ার পেশাদার টেনিস খেলোয়াড় মারিয়া ইয়ুরেভনা শারাপোভা ১৯৮৭ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ইনি চারবারের গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গেলস চ্যাম্পিয়ন হয়েছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

ফরাসি পদার্থবিজ্ঞানী পিয়ের ক্যুরি ( Pierre Curie)  ১৯‌‌০৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  ১৮৯৫ সালে ম্যারি ক্যুরির (Marie Skhodowska Curie) সঙ্গে তাঁর বিবাহ হয়। তারপরই তাঁরা দুজন একত্রে রেডিয়াম ও পোলোনিয়াম নামক তেজস্ক্রিয় পদার্থ আলাদা করার বিষয়ে গবেষণা শুরু করেন। তাঁরাই প্রথম তেজস্ক্রিয়তা (radio-activity) শব্দটি ব্যবহার করেন।শেষ পর্যন্ত এই গবেষণা কার্য সফলতা আনে। এই কাজের জন্য ক্যুরি দম্পতি যৌথভাবে বিজ্ঞানী বেকারেলের (Henry Becquerel) সঙ্গে ১৯০৩ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

নবনীতা দেবসেনের পিতা নরেন্দ্র দেব কবি, ঔপন্যাসিক, ভ্রমণ কাহিনীর রচয়িতা ও অনুবাদকও ছিলেন। মেঘদূত-এর অনুবাদের জন্য তিনি বাংলা সাহিত্যে বিশেষভাবে স্মরণীয়। তিনি কিছুকাল "পাঠাশালা" পত্রিকা সম্পাদনা করেন। এ ছাড়া স্ত্রী রাধারাণী দেবীর  তরফে আধুনিক যুগের বাংলা কবিতার সংকলন 'কাব্য দীপালী' সম্পাদনা করেন।তাঁর অন্যতম লেখনী গুলি হল- বোঝাপড়া, যাদুঘর , আকাশ কুসুম প্রভৃতি। ১৯৭১ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

মেক্সিকান কবি, লেখক, কূটনীতিবিদ  ছিলেন অক্তাভিও পাজ। বাল্যকালে তাঁর পিতামহের লেখা দ্বারাই অনুপ্রাণিত হয়েছিলেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপ্ত করে কবিতায় নিজেকে নিয়োজিত করাকেই জীবনের ব্রত হিসেবে বেছে নেন। ১৯৫৭ সালে প্রকাশিত হয় তাঁর বিখ্যাত কবিতা 'পিয়েরদা দ্য সান' (বাংলা অনুবাদ 'সূর্যপাথর')। ১৯৯০ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন ১৯৯৮ সালে আজকের দিনে  ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি পরলোকগমন করেন।
নারী যে সময় ছিল অন্তঃপুরবাসিনী সেসময়েই লেখালিখি। কবি, ঔপন্যাসিক অনুরূপা দেবীর। দাপটের সঙ্গে সংসার সামলে লিখেছেন উপন্যাস, গল্প, কবিতা। নেতৃত্ব দিয়েছেন নারী কল্যাণমূলক বিভিন্ন প্রকল্পে। নারীর সমানাধিকারের লড়াইয়ে প্রথম দিকের রূপকার তিনি।তাঁর প্রথম উপন্যাস ‘টিলকুঠি’। ১৯৫৮ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

বাংলার নবজাগরণের যুগে সবচেয়ে বিতর্কিত চরিত্র রাধাকান্ত দেব ১৮৬৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। উত্তর কলকাতার শোভাবাজার রাজবাড়ির প্রতিষ্ঠাতা নবকৃষ্ণ দেবের দত্তকপুত্র গোপীমোহন দেবের পুত্র। তাঁর সম্পূর্ণ নাম রাজা রাধাকান্ত দেব বাহাদুর । তিনি একদিকে ছিলেন রক্ষণশীল হিন্দু সমাজের নেতা, অথচ শিক্ষাবিস্তারে তিনি পরম প্রগতিশীল। প্রথম জীবনে তিনি ছিলেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির মুনশি। ওয়ারেন হেস্টিংস ও ওয়েলেসলির অধীনে নিষ্ঠার সঙ্গে কাজ করার জন্য তিনি 'মহারাজা' উপাধি লাভ করেন।

লর্ড বায়রন নামে পরিচিত জর্জ গর্ডন বায়রন ১৮২৪ সালে আজকের দিনে মাত্র ৩৬ বছর বয়সে  জ্বরে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছিলেন।  এই ব্রিটিশ কবি ছিলেন রোম্যান্টিক আন্দোলনের অন্যতম মুখ্য ব্যক্তি। তাঁর  বিখ্যাত কর্মের মধ্যে রয়েছে দীর্ঘ বর্ণনামূলক কবিতা Don Juan এবং Childe Harold's Pilgrimage,এবং ছোট গীতি কবিতার মধ্যে রয়েছে She Walks in Beauty।

ভারতীয় চলচ্চিত্র অভিনেতা আরশাদ ওয়ার্সী ১৯৬৮ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি তেরে মেরে সপনে চলচ্চিত্রে  অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে প্রবেশ করেন। চলচ্চিত্রটি ব্যাবসায়িক দিক থেকে সফল ছিল। তিনি হাস্যরসাত্মক চলচ্চিত্র মুন্না ভাই এম.বি.বি.এস. এবং লাগে রাহো মুন্নাভাই চলচ্চিত্র দুটিতে অভিনয়ের মাধ্যেমে ব্যাপক পরিচিতি অর্জন করেন।  জলি এল.এল.বি চলচ্চিত্রে  অসাধারণ অভিনয়ের জন্য সর্বস্তরের প্রশংসা লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
নানা জনের নানা প্রয়াসের মধ্য দিয়ে বিজ্ঞান এগিয়ে চললেও পৃথিবীর ইতিহাসে ডারউইন ও তার বিবর্তন তত্ত্বের মৃত্যু নেই। পৃথিবীর জ্ঞানভান্ডারে তাঁর  সংযোজন এক ঐতিহাসিক সম্পদ On The  Origin Of Species ।১৮৮২ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

ভারতীয় অ্যাথলিট অঞ্জু ববি জর্জ ১৯৭৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি প্যারিসে ২০০৩ ওয়র্ল্ড চ্যাম্পিয়নশিপস ইন অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় লং জাম্প ইভেন্টে ব্রোঞ্জ পদক জেতেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
যার মন স্থাবর, বাইরের জিনিস তার পক্ষে বিষম ভার হয়ে ওঠে; কারণ, তার নিজের অচল অস্তিত্বই তার পক্ষে প্রকাণ্ড একটা বোঝা। (রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments