জ্বলদর্চি

২৭ এপ্রিল ২০২১

Today is the 27 April, 2021
আজকের দিন 
বাংলায় ----১৩ বৈশাখ মঙ্গলবার ১৪২৮

পরশুরাম ছদ্মনামে সুবিদিত রাজশেখর বসু ১৯৬০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই পরশুরাম মহাভারতের পরশুরাম নয়, ছদ্মনাম গ্রহণ প্রসঙ্গে তিনি লিখেছেন যে ভাবছিলাম ছদ্মনামে লিখব। একদিন সকালবেলা গভীর ভাবে ভাবছিলাম কি নাম নিই? এমন সময় আমাদের বাড়ির স্যাকরা তারাচরণ পরশুরাম এসে হাজির। তখনই ঠিক করলাম এই হবে আমার ছদ্মনাম।

বাঙালি কথাশিল্পী ও সাংবাদিক শরৎচন্দ্র পণ্ডিত  ১৮৮১  সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলা সাহিত্যের পাঠক সমাজে দাদাঠাকুর নামেই পরিচিত, তিনি মুখে মুখে ছড়া, হেঁয়ালি ও হাস্য কৌতুক রচনা করতেন। তাঁর রচিত নানান হাসির গল্প বাঙলা সাহিত্যের অমর কীর্তি৷ তাঁর প্রকাশিত বিখ্যাত গ্রন্থ বোতল পুরাণ।১৯৬৮ সালে আজকের দিনে তিনি প্রয়াতও হয়েছিলেন।

ভারতীয় অভিনেত্রী, নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক জোহরা মমতাজ সেহগল  ১৯১২ সে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি  উদয় শঙ্করের দলে একজন নৃত্যশিল্পী হিসাবে কাজ করার মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। তিনি বলিউডে প্রায় ৬০ বছরেরও বেশি সময় ধরে একজন চরিত্র অভিনেত্রী হিসাবে অভিনয় করে গেছেন।

বাঙালি রাজনীতিবিদ আবুল কাশেম ফজলুল হক  ১৯৬২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি এ. কে.ফজলুল হক নামেই বেশি পরিচিত।বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাঙালি কূটনীতিক হিসেবে পরিচিত লাভ করেন। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট শেরেবাংলা এবং 'হক সাহেব' নামে পরিচিত ছিলেন। কিশোর কিশোরীদের জন্য তিনি নিজের সম্পাদনায় 'বালক'নামে একটি পত্রিকা প্রকাশ করেন। এর কিছুদিন পর তিনি 'ভারত সুহৃদ' নামে যুগ্ম সম্পাদনায় আরো একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেন।

রবীন্দ্রবিশেষজ্ঞ প্রবোধচন্দ্র সেন ১৮৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি  প্রাচীন ভারতীয় ইতিহাস ও সংস্কৃতির ছাত্র ছিলেন। জীবনের দীর্ঘ চৌষট্টি বছর ছন্দ-চর্চায় নিবিষ্ট ছিলেন এবং বাংলা ছন্দের আদ্যন্ত ইতিহাস বিজ্ঞানসম্মতরূপে রচনা করেন। বাংলা ছন্দ বিষয়ক তাঁর গ্রন্থগুলির মধ্যে বাংলা ছন্দে রবীন্দ্রনাথের দান , ছন্দোগুরু রবীন্দ্রনাথ,  ছন্দ পরিক্রমা, ছন্দ-জিজ্ঞাসা ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ।

ইংরেজ লেখিকা ও দার্শনিক মেরি ওলস্টোনক্র্যাফট ১৭৫৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।  নারীবাদী আন্দোলনের ইতিহাসে তাঁর নাম স্বরণীয় হয়ে আছে। মাত্র নবছর ক্ষণস্থায়ী সাহিত্যিক জীবন।এই সময়ের মধ্যে নারীবাদসহ দর্শন, শিক্ষা, ভ্রমণ, শিশুসাহিত্য, রাজনীতি, ধর্ম, ইতিহাস ও নানা বিষয়ে লেখালেখি করেছেন।

ভিক্টোরিয়ান যুগের একজন প্রখ্যাত ইংরেজ দার্শনিক হার্বার্ট স্পেন্সার  ১৮২০  সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন জীববিজ্ঞানী, নৃতাত্ত্বিক, সমাজবিজ্ঞানী এবং ধ্রুপদী উদারতাবাদ ও রাষ্ট্রবিজ্ঞানের অন্যতম প্রধান চিন্তাবিদ, দৃষ্টবাদী দর্শনের অন্যতম বাহক।
ভারতীয় অভিনেতা বিনোদ খান্না  ২০১৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। সম্ভবত  মেরে আপনে সিনেমা দিয়ে তাঁর বলিউড জীবন শুরু । ২০১৭ সালে মরণোত্তর দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হয়েছেন।

হিন্দি চলচ্চিত্র শিল্পের অন্যতম অভিনেতা ফিরোজ খান ২০০৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।ইনি  চলচ্চিত্র সম্পাদক, প্রযোজক এবং পরিচালকও ছিলেন। তিনি তাঁর ঝকঝকে প্রাণবন্ত অভিনয়, ক্যামেরার সামনে নায়কোচিত ব্যক্তিত্বের প্রকাশ এবং তাঁর স্বাতন্ত্র‍্যসূচক অভিনয় শৈলীর জন্য বিখ্যাত ছিলেন।সম্ভবত ১৯৬০ সালে দিদি চলচ্চিত্রে তাঁর প্রথম আত্মপ্রকাশ। কুরবানি  তাঁর বিখ্যাত ব্যবসাসফল ছবি।

মনীষী উবাচ :
নারীর প্রেমে পুরুষের কেবল যে আনন্দ তা নয়, তার কল্যাণ।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments