জ্বলদর্চি

২৬ এপ্রিল ২০২১

Today is the 26 April,  2021
আজকের দিন 
বাংলায় ---১২ বৈশাখ সোমবার ১৪২৮

আজ, বিশ্ব মেধা - সম্পদ দিবস। আদিম সভ্যতা থেকে বর্তমান সভ্যতায় পৌঁছাতে মানুষের মেধা, দক্ষতা ও সৃজনশীলতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবন ও আবিষ্কার সভ্যতার বিকাশ এবং মানুষের এগিয়ে যাওয়ার পথকে প্রসারিত করেছে। তার সুফল ভোগ করছে সারা বিশ্বের কোটি কোটি মানুষ। তাদের জন্য আজকের দিনটি উৎসর্গীকৃত।

  বিচিত্রমুখী, বিপুল জনপ্রিয়, পরিশ্রমী গবেষণা-নির্ভর সাহিত্যস্রষ্টা হলেন আধুনিক বাংলা সাহিত্যের প্রখ্যাত লেখক নারায়ণ সান্যাল। ১৯২৪  সালে আজকের দিনে তিনি  জন্মেছিলেন। সাহিত্যজগতে তিনি তাঁর বকুলতলা পি এল ক্যাম্প ও দণ্ডক শবরি গ্রন্থের জন্য বিশেষভাবে পরিচিত। পেশায় ইঞ্জিনিয়ার এই লেখকের নিত্য নতুন বিষয়বস্তু নির্বাচন ছিল তাঁর রচনাশৈলীর এক বৈশিষ্ট্য।

  স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক ও সিনেমাটোগ্রাফার নীতিন বসু ১৮৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। সিনেমায় তাঁর প্রথম কাজ ইনকারনেশন ছবিতে। ১৯২৪ সালে নির্মিত নির্বাক ছবি পুনর্জন্মের তিনি ক্যামেরাম্যান ছিলেন। নির্বাক থেকে সবাক এবং সবাক ছবিতে প্লে-ব্যাক প্রথার প্রবর্তনে তাঁর অবদান উল্লেখযোগ্য। ১৯৩২ সালে রবীন্দ্রনাথ ঠাকুর পরিচালিত "নটীর পূজা" ছবিতে তিনি চিত্রগ্রাহকের  কাজ করেন।

  লি লিয়ানজি হচ্ছেন চীনের একজন চলচ্চিত্র অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক, মার্শাল শিল্পী এবং অবসরপ্রাপ্ত উশু চ্যাম্পিয়ন। তিনি তাঁর ছদ্মনাম জেট লি হিসেবেই সুপরিচিত। ১৯৬৩ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন। উশু খেলায় তিন বছরের প্রশিক্ষণের পর তিনি বেইজিং জাতীয় উশু দলের হয়ে উশু খেলায় অংশগ্রহণ করে তিনি জাতীয় দলের হয়ে প্রথম চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন। মাত্র ১৯ বছর বয়সে উশু খেলা থেকে অবসর গ্রহণের পর, তিনি শওলিন টেম্পল (১৯৮২) চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন। তার প্রথম চলচ্চিত্র সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  অসামান্য প্রতিভাবান ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজন ১৯২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  খুব অল্প সময় বাঁচলেও তিনি গণিতে সুদূরপ্রসারী অবদান রেখে গেছেন। প্রথাগত শিক্ষা না থাকলেও সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় তিনি গণিতের বিভিন্ন শাখায়, বিশেষ করে গাণিতিক বিশ্লেষণ, সংখ্যাতত্ত্ব, অসীম ধারা ও আবৃত্ত ভগ্নাংশ শাখায়, গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

  কাজী আবদুল ওদুদ ১৮৯৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন বাঙালি প্রাবন্ধিক, বিশিষ্ট সমালোচক, নাট্যকার ও জীবনীকার ছিলেন। তিনি ঘনিষ্ঠভাবে বাঙালি মুসলমান সাহিত্য আন্দোলনের সাথে সম্পর্কিত ছিলেন। সম্পাদনায় প্রকাশিত জনপ্রিয় বাংলা অভিধান –ব্যবহারিক শব্দকোষ উল্লেখযোগ্য।

  বিখ্যাত ভারতীয় অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায়   সমানভাবে বলিউডে ও  বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৪৮ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন। মাত্র ১৫ বছর বয়সে বালিকা বধূ চলচ্চিত্রে  অভিনয়ের মাধ্যমে তাঁর চলচ্চিত্র অভিষেক ঘটে। নায়িকা হিসেবে তাঁর অভিষেক ঘটে হিন্দি সিনেমা “অনুরাগ” ছবিতে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
সময়ের সমুদ্রে আছি কিন্তু একমুহূর্ত সময় নেই।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments