জ্বলদর্চি

২৮ এপ্রিল ২০২১

Today is the 28 April, 2021
আজকের দিন 
বাংলায়  -- ১৪ বৈশাখ বুধবার ১৪২৮

ইতিহাস প্রসিদ্ধ ভারতীয় সেনাপতি প্রথম বাজীরাও ১৭৪০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি মারাঠা সম্রাট শাহুর পেশওয়া (প্রধানমন্ত্রী) হিসেবে দাহিত্বপালন করেছেন। ১৭২০ থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত তিনি পেশওয়া ছিলেন।

  বাংলাদেশের বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদ ১৯৪৭  সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রথাবিরোধী এই লেখক ধর্ম, মৌলবাদ, প্রতিষ্ঠান ও সংস্কার বিরোধিতা, যৌনতা, নারীবাদ ও রাজনীতি বিষয়ে তাঁর বক্তব্যের জন্য ১৯৮০-এর দশক থেকে পাঠকগোষ্ঠীর দৃষ্টি আর্কষণ করতে সক্ষম হয়েছিলেন।প্রথম কাব্যগ্রন্থের নাম অলৌকিক ইস্টিমার।১৯৯২ সালে তাঁর নারীবাদী গবেষণা-সংকলনমূলক গ্রন্থ নারী প্রকাশের পর বিতর্কের সৃষ্টি হলে সরকার কর্তৃক বইটি নিষিদ্ধ হয়।

  ইরাকের সাবেক রাষ্ট্রপতি সাদ্দাম হোসেন  ১৯৩৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম সাদ্দাম হোসেন আবদুল মাজিদ আল তিকরিতি। পাশ্চাত্য এবং অনেক ইরাকির চোখে তিনি নিষ্ঠুর একনায়ক ভয়ংকর মানবাধিকার লঙ্ঘনকারী। তবে বাগান করা তাঁর অন্যতম শখ ছিল।

  বাংলা চলচ্চিত্র অভিনেত্রী কোয়েল মল্লিক ১৯৮২ সালে আজকের দিনে জন্মেছিলেন।
পর্দায় প্রথম আবির্ভাব নাটের গুরু সিনেমায়। ভারতীয় বাংলা চলচ্চিত্রের মূল ধারার অন্যতম এই অভিনেত্রী বানিজ্য সফল ছবির সাথে সাথে তিনি সন্দীপ রায় ও সৃজিত মুখার্জীর মত ন্য ধারার পরিচালকের সাথেও বেশ কিছু সফল কাজ করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
  বলিউড অভিনেতা সরমন যোশী ১৯৭৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ছোট পর্দায় তাঁর প্রথম কাজ ১৯৯৯ সালে, ‘গুব্বারে’ ধারাবাহিকে।
সুঅভিনয়ের জন্য সে  বছরই তিনি প্রথম গডমাদার ছবিতে সুযোগ পান। তাঁর অভিনয় প্রশংসিত হয়। এর পর ‘লজ্জা’-য় একটি ছোট ভূমিকায় অভিনয় করেন তিনি।থ্রি ইডিয়টস’-এর রাজু রস্তোগী,  ‘গোলমাল’-এর ‘লক্ষ্মণ’ এবং ‘রং দে বসন্তী’-র ‘সুখি’ চরিত্রে তাঁর অভিনয় প্রশংসনীয়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  দ্বিতীয় মহাযুদ্ধ কালে ইতালির সর্বাধিনায়ক বেনিতো মুসোলিনি ১৯৪৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম বেনিতো আমিল্কারে আন্দ্রেয়া মুসোলিনি(Benito Amilcare Andrea Mussolini)। ইতালির এই একনায়ক ১৯২২ সাল থেকে ১৯৪৩ সালে তাঁর ক্ষমতাচ্যুত হওয়ার পুর্ব পর্যন্ত সমগ্র রাষ্ট্রের ক্ষমতাধর ছিলেন।  দ্বিতীয় মহাযুদ্ধকালে জার্মান একনায়ক এডল্‌ফ হিটলার-কে প্রভাবিত করেন। মুসোলিনি ১৯৪০ সালে অক্ষশক্তির পক্ষে দ্বিতীয় মহাযুদ্ধে যোগদান করেন। ১৯৪৫ সালে সুইজারল্যান্ডে পালাবার সময় তিনি কম্যুনিস্ট প্রতিরোধ বাহিনীর হাতে ধরা পড়েন এবং আজকের দিনে  হত্যা করা হয়।

  রবীন্দ্র বিশেষজ্ঞ ও ভাষাতত্ত্ববিদ ক্ষুদিরাম দাস ২০০২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই  শিক্ষাবিদ-পণ্ডিত ভাল  সমালোচক  ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন। রবীন্দ্রনাথের কাব্যিক প্রতিভার উপর তাঁর প্রথম বই রবীন্দ্র  প্রতিভার পরিচয়।আলোচ্য গ্রন্থে তিনি রবীন্দ্র-প্রতিভার উন্মেষ বিকাশ ও পরিণামের ইতিহাস ব্যক্ত করেছেন।

স্পেনীয় অভিনেত্রী পেনেলোপে ক্রুজ সানচেস (Penélope Cruz Sánchez)১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি মাত্র ১৫ বছর বয়সে অভিনয় শুরু করেন। অল্প বয়সেই জামোন, জামোন. দ্য গার্ল অফ ইয়োর ড্রিমস, বেল্লা ইপোকে প্রভৃতি চলচ্চিত্রে অভিনয় করে তিনি সমালোচকদের দৃষ্টি কাড়েন।তিনি প্রথম স্পেনীয় অভিনেত্রী হিসেবে একাডেমি পুরস্কারে (সেরা অভিনেত্রী বিভাগে ) সম্মানিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 মনীষী উবাচ :
আবেগের মুখটা যখন নিজের দিকে তখন ভালোলাগা, যখন অন্যের দিকে তখন ভালোবাসা। ভালোলাগায় ভোগের তৃপ্তি, ভালোবাসায় ত্যাগের সাধন। (রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments