২ মে ২০২১

Today is the 2nd May, 2021
আজকের দিন
বাংলায় ---১৮ বৈশাখ রবিবার ১৪২৮

আজ, জন্মের ৯৯ বছর পেরিয়ে শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়। চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্র যিনি গোটা চলচ্চিত্র তো বটেই এমনকী পুরো ভারতীয় সিনেমার প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিলেন। শুধু চলচ্চিত্রকার নয়, তিনি শিল্প-সাহিত্যের সক্রিয় সারথি, বহুমুখী ব্যক্তিত্বের প্রতিভূ। কালান্তরের চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক, সঙ্গীত স্বর লিপিকার, সম্পাদক, প্রকাশক ও প্রচ্ছদ শিল্পী। বর্ণময় কর্মজীবনে বহু আন্তর্জাতিক পুরস্কারও রয়েছে তাঁর ঝুলিতে।

 বাঙালী সুরকার ও গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায় ১৯৩৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলা চলচ্চিত্র জগতে তাঁর ভূমিকা অপরিসীম ছিল। ১৯৬০-এর দশক থেকে ১৯৭০-এর দশক পর্যন্ত বাংলা চলচ্চিত্র জগতে সঙ্গীতের সুরমূর্ছনায় সমৃদ্ধি আনয়নে স্বকীয় ভূমিকা রেখেছিলেন। হেমন্ত, মান্না দে, গীতা দত্ত, লতা, আশা, হৈমন্তী, শ্যামল, ভূপেন, প্রতিমা, উৎপলা, অরুন্ধতী, সতীনাথ, অনুপ, আরতী মুখোপাধ্যায়সহ অনেক জ্ঞানী-গুণী শিল্পী তাঁর সুরোরোপে গান গেয়েছেন।

অগ্নিযুগের বিপ্লবী প্রফুল্ল চাকী  ১৯০৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি  ক্ষুদিরাম বসুর সাথে অত্যাচারী ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে হত্যার পরিকল্পনা করেন। ১৯০৮ সালে ৩০শে এপ্রিল কিংসফোর্ডের গাড়ির পরিবর্তে মিসেস কেনেডির গাড়িতে বোমা নিক্ষেপ করেন। পুলিশের সম্মুখীন হয়ে তিনি পালাবার চেষ্টা করেন। কিন্তু কোণঠাসা হয়ে পড়ে ধরা দেওয়ার বদলে আত্মাহুতি দেওয়ার সিদ্ধান্ত নেন। তিনি নিজের মাথায় পিস্তল দিয়ে গুলি করে আজকের দিনে আত্মহত্যা করেছিলেন।

বিংশ শতাব্দীর বহু বৈজ্ঞানিক আবিষ্কারের নেপথ্য জনক লিওনার্দো দা ভিঞ্চি ১৫১৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  পূর্ণ নাম লেওনার্দো দি সের পিয়েরো দা ভিঞ্চি Leonardo di ser Piero da Vinci)।তাঁর শৈল্পিক মেধার বিকাশ ঘটে খুব অল্প বয়সেই। রেনেসাঁসের অপর বিশিষ্ট শিল্পী ও ভাস্কর আন্দ্রেয়া ভেরোচ্চিয়োর কাছে ছবি আঁকার মাধ্যমে তাঁর  শিক্ষানবিশ জীবনের সূচনা।এক সময় হয়ে ওঠেন ইতালীয় রেনেসাঁসের কালজয়ী  চিত্রশিল্পী। পাশাপাশি ভাস্কর, স্থপতি, সঙ্গীতজ্ঞ, সমরযন্ত্রশিল্পী। তাঁর বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে মোনালিসা, দ্য লাস্ট সাপার অন্যতম।
 ইংরেজ ফুটবলার ডেভিড রবার্ট যোসেফ বেকহ্যাম (David Robert Joseph Beckham) ১৯৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের বর্তমান খেলোয়াড় এবং সাবেক  এই অধিনায়কের বিশ্ব পরিচিতির অন্যতম কারণ তাঁর  জাদুকরি ফ্রি কিক এবং আলোচনার কেন্দ্রবিন্দু নিজস্ব জীবন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

সর্বকালের সেরা ব্যাটস্‌ম্যানদের অন্যতম ওয়েস্ট ইন্ডিজ দলের বিখ্যাত ক্রিকেট খেলোয়াড় ব্রায়ান লারা ১৯৬৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি  টেস্ট ক্রিকেট ও একদিনের  ক্রিকেট ----- উভয় খেলাতে  এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ডের অধিকারী। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যক্তি যিনি এক ইনিংসে ৪০০ রান করেন। সব মিলিয়ে টেস্টে ১১০০০ এর উপরে রান করেছেন। এটিও একটি রেকর্ড।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
বিচ্ছেদের ফাঁকের ভিতর দিয়ে অণু- পরমাণু নিত্যই যে- অদৃশ্য চিঠি চালাচালি করে সেই চিঠিই সৃষ্টির বাণী।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 
শ্রদ্ধা ও স্মরণ।  এক গুচ্ছ নিবন্ধ। পড়ুন👇

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া