জ্বলদর্চি

২১ মে ২০২১

Today is the 21 May, 2021
আজকের দিন 
বাংলায় ----৫ জ্যৈষ্ঠ শুক্রবার ১৪২৮

বাংলা সাহিত্যের গীতিকবি বিহারীলাল চক্রবর্তী ১৮৩৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। রবীন্দ্রনাথ তাঁকে ভোরের পাখি অভিধায় আখ্যায়িত করেছিলেন। তিনি বস্তুতন্ময়তার পরিবর্তে বাংলা কাব্যে আত্মতন্ময়তা প্রবর্তন করেন। প্রথম কাব্য স্বপ্নদর্শন। সারদামঙ্গল কবির শ্রেষ্ঠ কাব্য।

  অষ্টাদশ শতকের  ইংরেজ কবি আলেকজান্ডার পোপ ১৬৮৮ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তাঁর প্রথম লেখা প্যাস্টোরালস্ প্রকাশিত হলে  রাতারাতি তাঁকে খ্যাতি এনে দেয়। ১৭১১ সালে প্রকাশিত হয় An Essay on Criticism। এই লেখাটিও সমানভাবে সমাদৃত হয়।ব্যঙ্গাত্মক ও প্রহসনমূলক লেখার জন্য তিনি জনপ্রিয়। ইংরেজি সাহিত্যের হিরোয়িক কাপলেট ধাঁচের লেখার জন্য তিনি বিখ্যাত। তিনিই প্রথম মহাকাব্য ইলিয়াডের ইংরেজিতে অনুবাদ করেন।

ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ১৯৯১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ইন্দিরা ও ফিরোজ গান্ধীর জ্যৈষ্ঠ পুত্র। ১৯৮৪ সালের ৩১শে অক্টোবর মায়ের মৃত্যুর দিন মাত্র চল্লিশ বছর বয়সে তিনি দেশের কনিষ্ঠতম প্রধানমন্ত্রীরূপে কার্যভার গ্রহণ করেন। সারা ভারত ব্যাপী উচ্চ শিক্ষা প্রসারের উদ্দেশ্যে তিনি ১৯৮৬ সালে জাতীয় শিক্ষা নীতি ঘোষণা করেছিলেন। তিনি ১৯৮৬ সালে জওহর নবোদয় বিদ্যালয় সিস্টেম-এই নামে কেন্দ্রীয় সরকারের অধীন একটি প্রতিষ্ঠানের সূচনা করেন যার প্রধান লক্ষ ছিল ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত অবৈতনিক-গৃহশিক্ষা সুযোগ প্রদানের মাধ্যমে সমাজের গ্রামীণ ক্ষেত্রে মানুষের উন্নয়ন।

  গ্রেট বেঙ্গল সার্কাসের প্রতিষ্ঠাতা প্রিয়নাথ বসু  ১৯২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ভারতের সার্কাস জগতের গুরুত্বপূর্ণ প্রথম বাঙালি ব্যক্তিত্ব  যিনি পিরামিড অ্যাক্ট, জাগলিং অ্যাক্ট, প্যারালাল বার, হরাইজন্টাল বার, ও ঘোড়ায় চড়া খেলায় দক্ষতা অর্জন করেছিলেন ।

সুজয় ঘোষ হলেন একজন ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, ও চিত্রনাট্যকার। ১৯৬৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ঝংকার বিটসের মাধ্যমে তিনি চলচ্চিত্র পরিচালনা শুরু করেন। তাঁর পরিচালিত অন্যান্য চলচ্চিত্রগুলো হল হোম ডেলিভারি , আলাদিন , কহানী, কহানী ২। কহানী চলচ্চিত্রে চিত্রনাট্য নির্মাণের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
যে- জিনিসের যা দাম তা পুরো না দিতে পারলে দাম তো যায়ই জিনিসও জোটে না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments