২০ মে ২০২১

Today is the 20 May, 2021
আজকের দিন 
বাংলায় --৫ জ্যৈষ্ঠ বৃহস্পতিবার ১৪২৮

বাঙালি চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায় ১৯৭৪সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি বহু বাণিজ্যিক ভাবে সফল বাংলা চলচ্চিত্র উপহার দিয়েছেন। বেলাশেষে, প্রাক্তন, ইচ্ছে, অলিখ সুখ, মুক্তধারা, অ্যাকসিডেন্ড, পোস্ত  প্রভৃতি চলচ্চিত্র তিনি পরিচালনা করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ঊনবিংশ শতাব্দীর বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক এবং নাট্যকার অনরে দ্য বালজাক ১৭৯৯  সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ধারাবাহিকতা বজা রেখে প্রায় ১০০টি উপন্যাস রচনা করেছেন যেগুলোকে তাঁর শ্রেষ্ঠ কীর্তি হিসেবে আখ্যায়িত করা যায়। এই বিশাল রচনাভাণ্ডারকে একত্রে La Comédie Humaine বরা হয়। ১৮১৫ সালে নেপোলিয়ন বোনাপার্টের পতনের পর ফ্রান্সের জনগণের জীবনযাত্রার বাস্তবিক আখ্যান তুলে ধরা হয়েছে এই উপন্যাসগুলোতে।

  প্রখ্যাত বাঙালি বাগ্মী, রাজনীতিবিদ, সাংবাদিক ও লেখক বিপিনচন্দ্র পাল ১৯৩২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ব্রিটিশ সরকারের বিরুদ্ধে তিনি অনলবর্ষী বক্তৃতা দিতে পারতেন, তাঁর আহ্বানে হাজার হাজার যুবক স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে।১৯০৬ সালে তিনি বন্দেমাতরম পত্রিকা প্রকাশ করেন। ১৯২১ সালে অসহযোগ আন্দোলনের কর্মসূচীতে মহাত্মা গান্ধীর সাথে মতে মিল না হওয়ায় তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ান।

  ইংরেজ দার্শনিক জন স্টুয়ার্ট মিল  ১৮০৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। উদারনীতিবাদের ইতিহাসের ক্ষেত্রে অন্যতম মহা-প্রভাবশালী এই চিন্তাবিদ সামাজিক তত্ত্ব, রাজনৈতিক তত্ত্ব এবং রাজনৈতিক অর্থনীতিবিদ্যাতে বড় অবদান রেখেছেন। তাকে ঊনবিংশ শতকের সবচেয়ে প্রভাববিস্তারকারী ইংরেজিভাষী দার্শনিকরূপে আখ্যায়িত করা হয়ে থাকে।

  বাংলায় বিজ্ঞান, কল্পবিজ্ঞান, অতীন্দ্ৰিয় জগৎ অতিপ্রাকৃত, অনুবাদ ইত্যাদি লেখার ক্ষেত্রে অদ্রীশ বর্ধন অন্যতম স্বীকৃত নাম। অদ্রীশ বর্ধন ২০১৯ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন। গোয়েন্দা কাহিনী দিয়ে লেখালেখির শুরু করেন। তার সৃষ্ট গোয়েন্দা ইন্দ্রনাথ রুদ্র ও মেয়ে গোয়েন্দা নারায়নী। ভারতের প্রথম কল্পবিজ্ঞান-পত্রিকা আশ্চর্য-র ছদ্মনামী সম্পাদক। সম্পাদনা করেছেন 'ফ্যানটাসটিক'। সত্যজিৎ রায়ের সভাপতিত্বে প্রথম "সায়ান্স ফিকশন সিনে ক্লাব”-এর প্রতিষ্ঠাতা-সম্পাদক তিনি।

  বাঙালি কবি, প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্ত ১৯৪৭ সালে আজকের দিনে প্র‍য়াত হয়েছিলেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহধন্য ছিলেন।তাঁর লেখা কিছু উল্লেখযোগ্য গ্রন্থ অরুণিমা, কোজাগরী, জয় সুভাষ, বেদবাণী, মেঘদূত, পৃথিবীর জাতীয় সঙ্গীত, হালুম বুড়ো ইত্যাদি।

  ইতালীয় নাবিক ক্রিস্টোফার কলম্বাস ১৫০৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  তাওওর আমেরিকা অভিযাত্রা ঐ অঞ্চলে ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের সূচনা করেছিল।

 মনীষী উবাচ :
এখন বাণিজ্যপ্রবাহের মতো রাজত্বপ্রবাহের দিনরাত আমদানি রফতানি চলিতেছে।( রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি