২৪ মে ২০২১

Today is the 24 May, 2021
আজকের দিন 
বাংলায় -- ৯ জ্যৈষ্ঠ সোমবার ১৪২৮

  ব্রিটিশ সাম্রাজ্যের রাণী রাণী ভিক্টোরিয়া ১৮১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্মনাম ছিল আলেকজান্ড্রিনা ভিক্টোরিয়া। তিনি অভিষিক্ত হন ২০ জুন,১৮৩৭ সালে। তিনি ১ মে ১৮৭৬ সালে ভারত সম্রাজ্ঞী উপাধি ধারণ করেন।

  উনিশ শতকের অন্যতম বাঙালী মনীষী কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়  ১৮১৩ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি ছিলেন ইয়ং বেঙ্গল দলের সদস্য, শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক। হিন্দুধর্মের বর্ণবৈষম্যের বিরুদ্ধে তিনি কলম ধরেছিলেন।

রুশীয় সাহিত্যিক মিখাইল আলেক্সান্দ্রোভিচ শলোখভ  ১৯০৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।মাত্র ১২ বছর বয়সে তিনি প্রত্যক্ষ করেছিলেন রুশ বিপ্লবের ভয়াবহতা। তাই যুদ্ধের বিপক্ষে আর শান্তির সপক্ষে তিনি সর্বদাই সোচ্চার ছিলেন। লেখালেখি শুরু হয় মাত্র আঠারো বছর বয়সে।তার তিন বছর পর তাঁর প্রথম বই টেলস ফ্রম দ্য ডন প্রকাশিত হয়।  ১৯৬৫ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।  লাভ করেন।

 মার্ক্সবাদী আন্দোলনকারী ও সুসাহিত্যিক সোমেন চন্দ ১৯২০ সালে আজকের দিনে জম্মেছিলেন। তিনি প্রগতি লেখক সংঘে যোগদান করেন এবং মার্ক্সবাদী রাজনীতি ও সাহিত্য আন্দোলনের সাথে যুক্ত হয়ে যান। তিনিই বাংলা সাহিত্যে প্রথম গণসাহিত্যের উপর কাজ করেন। মাত্র ১৭ বছর বয়েসে তার লেখা উপন্যাস 'বন্যা'। তাঁর ইঁদুর গল্পটি বিভিন্ন ভাষায় অনূদিত হয়।

  মার্কন সঙ্গীতের অন্যতম প্রধান পুরুষ বব ডিলান ১৯৪১ সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্মগত নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। একজন সুবিখ্যাত গায়ক, গীতিকার, সুরকার, ডিস্ক জকি, এবং একই সঙ্গে একজন কবি, লেখক ও চিত্রকর। তাঁর  কিছু গান, যেমন Blowin' in the Wind  এবং The Times They Are a-Changin যুদ্ধবিরোধী  সঙ্গীত হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বিখ্যাত রুশ কবি ও প্রাবন্ধিক ইয়োসিফ আলেক্সান্দ্রভিচ ব্রডস্কি ১৯৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ইনি জোসেফ ব্রডস্কি নামেই বেশি পরিচিত।তাঁর কাব্যগ্রন্থের মধ্যে আ পার্ট অব স্পিচ এবং টু ইউরানিয়া  অন্যতম।১৯৮৭ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন ।

 বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস কোপের্নিকাস  ১৫৪৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন । তিনিই প্রথম আধুনিক সূর্যকেন্দ্রিক সৌরজগতের মতবাদ প্রদান করেন।

  তৎকালে স্বদেশ প্রেমের উত্তেজনা সঞ্চারে হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের কাব্য বাংলা সাহিত্যের এক সম্পদ।হিন্দু কলেজের এই ছাত্র ১৯০৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  শ্রেষ্ঠ রচনা হচ্ছে বৃত্রসংহার -----  যেখানে পৌরাণিক কাহিনীর সাহায্যে অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামের আহ্বান জানিয়েছিলেন।

  বাংলা  থিয়েটার ও চলচ্চিত্রের জনপ্রিয়  অভিনেত্রী তৃপ্তি মিত্র ১৯৮৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি নাট্য পরিচালক শম্ভু মিত্রের স্ত্রী।  তিনি যুক্তি তক্কো আর গপ্পো, ধরতি কে লাল ইত্যাদি সিনেমায় অভিনয় করেছিলেন।আগুন, নবান্ন, জবানবন্দি, রক্তকরবী ইত্যাদি নাটকে তাঁর অভিনয় প্রশংসনীয়।
  বিশ্বভারতীর রসায়ন বিজ্ঞানের শিক্ষক শৈলজারঞ্জন মজুমদার ছিলেন একজন বিশিষ্ট সঙ্গীতজ্ঞ,  রবীন্দ্র সংগীত প্রশিক্ষক, রবীন্দ্র সংগীতের স্বরলিপিকার। ১৯৯২ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন। রবীন্দ্রসংগীতের সংরক্ষণ ও তার শুদ্ধতা বজায় রাখার ক্ষেত্রে তাঁর অবদান অসামান্য ।রবীন্দ্রনাথ ছিলেন উপাস্য দেবতার মতো, আর 'গীতবিতান' ছিল তাঁর কাছে 'বেদ' বা 'গীতার মতোই পবিত্র গ্রন্থ'। 

  ভারতীয় সুরকার, সঙ্গীত পরিচালক এবং বাদ্যযন্ত্র বাদক রাজেশ রোশন  ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি মূলত বলিউড চলচ্চিত্রের গানে সুর ও সঙ্গীত পরিচালনা করে থাকেন।জন্মদিনে শুভেচ্ছা।

  বিখ্যাত সংগীত পরিচালক এবং গায়ক জিৎ গাঙ্গুলী ১৯৭৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি শুধু বাংলায়ই নয়, হিন্দিতেও সংগীত পরিচালনা করেছেন।  মাত্র ৩ বছর বয়সে সংগীতের দুনিয়ায় প্রবেশ। তিনি বলিউড এবং টলিউডে অনবদ্য কিছু সংগীত পরিচালনা করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ভারতীয় পর্বতারোহী বাচেন্দ্রী পাল ১৯৫৪ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ইনি এভারেস্ট পর্বতশৃঙ্গ বিজয়ী প্রথম ভারতীয় মহিলা ও বিশ্বের পঞ্চম মহিলা।  ছোটবেলা থেকেই  পর্বতারোহণে সিদ্ধহস্ত এই মহিলা ১৯৮৪ সালে এক অভিযানে তিনি এভারেস্ট আরোহণ করেন।

মনীষী উবাচ  :
ইতিহাসকে যিনি অমোঘ ইঙ্গিতের দ্বারা চালনা করেন তাঁহার অগ্নিময় তর্জনী আজ দেশের সকলের চক্ষের সম্মুখে প্রত্যক্ষ হইয়া উঠিয়াছে।
( রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------
সংকলক -রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি