২৫ মে ২০২১

Today is the 25 May, 2021
আজকের দিন 
বাংলায় -- ১০ জ্যৈষ্ঠ মঙ্গলবার ১৪২৮

বাঙালী মনীষী নজরুল ইসলাম ১৮৯৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সর্বদাই ছিলেন সোচ্চার। তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে। অগ্নিবীণা হাতে তাঁর প্রবেশ, ধূমকেতুর মতো তাঁর প্রকাশ। যেমন লেখাতে বিদ্রোহী, তেমনই জীবনে 'বিদ্রোহী কবি'।

  ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম বিপ্লবী রাসবিহারী বসু  ১৮৮৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির অন্যতম এই সংগঠক দিল্লিতে লর্ড হার্ডিঞ্জের ওপর এক বোমা হামলায় নেতৃত্ব দানের কারণে পুলিশ তাঁকে গ্রেপ্তারের চেষ্টা করে। কিন্তু তিনি সুকৌশলে ব্রিটিশ গোয়েন্দা সংস্থার নজর এড়িয়ে ১৯১৫ খ্রিস্টাব্দে জাপানে পালিয়ে যান। তিনি ভারতের বাইরে সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করেন ও পরবর্তীকালে নেতাজির হাতে ‘আজাদ হিন্দ ফৌজ’-এর পরিচালনভার তুলে দিয়েছিলেন।

  আধুনিক ভারতীয় ভাস্কর্যকলার অন্যতম অগ্রপথিক রামকিঙ্কর বেইজ ১৯০৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনিই প্রথম ভারতীয় শিল্পী যিনি আধুনিক পাশ্চাত্য শিল্প অধ্যয়ন করে সেই শৈলী নিজের ভাস্কর্যে প্রয়োগ করেন।খুব অল্প বয়সেই তিনি  মূর্তি গড়া শিখেছিলেন কুমোরপাড়ার অনন্তজ্যাঠাকে দেখে দেখে।তারপর স্বদেশি মেলায় তেল রঙে জাতীয় কংগ্রেসের পোস্টার এঁকেও হাত পাকিয়েছেন তিনি। শিল্পের প্রতি অপার নিষ্ঠার মনটি সেই তখনই তৈরি হয়ে গিয়েছিল। তাঁকে ভারতীয় শিল্পে আধুনিকতার জনক বলে  মনে করা হয়।

  খ্যাতনামা অধ্যাপক ও–সাহিত্যিক অমূল্যধন মুখোপাধ্যায় ১৯০২ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলায় বৈজ্ঞানিক প্ৰণালীতে ছন্দ-চর্চার তিনি প্রবর্তক। বেতালভট্ট’ ছদ্মনামে রম্যরচনা লিখেছেন। শনিবারের চিঠিতে প্রকাশিত তাঁর রঙ্গব্যঙ্গ-রচনা ‘কাব্যের উপেক্ষিতা’, ‘আমরা ও তোমরা’, ‘পূজার ছুটি’ প্রভৃতি।

  ব্রতচারী আন্দোলনের পথিকৃৎ গুরুসদয় দত্ত ১৯৪১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পেশায় ছিলেন সরকারি কর্মচারী, নেশায় লোক সাহিত্য গবেষক এবং লেখক। লোকনৃত্য, লোকসঙ্গীত, পল্লীর ব্রতানুষ্ঠান ইত্যাদির প্রতি খুবই উৎসাহী ছিলেন। তাই এসবের চর্চা ও সংরক্ষণের জন্য তিনি বেশকিছু সংস্থা ও সমিতি প্রতিষ্ঠা করেন- ময়মনসিংহ ফোক ড্যান্স অ্যান্ড ফোক মিউজিক সোসাইটি,  পল্লীসম্পদ রক্ষা সমিতি , ব্রতচারী লোকনৃত্য সমিতি ইত্যাদি।

  ভারতীয় চলচ্চিত্র প্রযোজক করণ জোহর ১৯৭২ সালে আজকের দিনে জন্মেছিলেন।প্রযোজনা ছাড়াও পরিচালনা চিত্রনাট্যলেখক, পরিচ্ছদ ডিজাইনার, অভিনেতা, এবং টেলিভিশন উপস্থাপক। এছাড়াও তিনি প্রযোজনা সংস্থা ধর্ম প্রডাকশন্সের প্রধান। ভারতে এবং বিদেশে কিছু সংখ্যক সর্বাধিক আয়কৃত বলিউড চলচ্চিত্র প্রযোজনার জন্যে পরিচিত। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বাঙালি শিক্ষাবিদ স্যার আশুতোষ মুখোপাধ্যায়  ১৯২৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও ছিলেন। স্বাধীনচেতা, বাস্তব বুদ্ধি সম্পন্ন এক বিরল ব্যক্তিত্বের মানুষ। অন্যের প্রতিভা চেনার অদ্ভূত এক ক্ষমতা ছিল তাঁর।বাইরে যতটাই রয়্যাল,অন্তরে ততটাই বেঙ্গল।

  ইংরেজ প্রাচ্যবিদ ও বৈয়াকরণ ন্যাথানিয়েল ব্র্যাসি হ্যালহেড  ১৭৫১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ১৭৭৬ সালে লেখেন হিন্দু আইনশাস্ত্রের অনুবাদ 'আ কোড অফ জেন্টু ল'জ'। তিনি ১৭৭৮ সালে বাংলা ব্যাকরণ গ্রন্থ আ গ্রামার অব দ্য বেঙ্গল ল্যাঙ্গুয়েজ রচনা করেন। তিনিই প্রথম বৈয়াকরণ যিনি বাংলা ব্যাকরণ রচনায় উদাহরণের ক্ষেত্রে বাংলা পাঠ ও বাংলা লিপি ব্যবহার করেন। তাঁর ব্যাকরণেই সর্বপ্রথম বাংলা অক্ষরের প্রকাশ ঘটে।

মনীষী উবাচ :
আমরা সবাই পাপী 
আপন পাপের বাটখারা দিয়ে অন্যের পাপ মাপি। (নজরুল ইসলাম)
-----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 
আজ তাঁর জন্মদিন। তিনি বিদ্রোহী কবি। তিনি নজরুল ইসলাম। ক্লিক করে পড়ুন 👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি