৬ মে ২০২১

Today is the 6th May, 2021
আজকের দিন 
বাংলায় --২২ বৈশাখ বৃহস্পতিবার ১৪২৮

মনোবীক্ষণের জনক সিগমুন্ড ফ্রয়েড ১৮৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর চুয়াল্লিশ বছর বয়েস থেকে আশি, এই সময়টায় তিনি পরিণত হয়েছিলেন কিংবদন্তিতে। প্রকাশিত হয়েছে তাঁর এমন সব তত্ত্বের কেতাব, যা পড়ে চমৎকৃত হয়েছেন মনোবিজ্ঞানীরা, তাক লেগে গেছে মধ্যবিত্ত সমাজের। বলেছেন যে মানুষের মনের মধ্যে আছে অজানা অচেনা এক অবচেতন, যার সিংহভাগ জুড়ে নানান গোলমেলে যৌন ইচ্ছে, ভীতি আর হিংসার প্রবণতা।

ক্লিক করে পড়ুন 👇

  স্বাধীন ভারতের ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহ্‌রুর পিতা মতিলাল নেহেরু  ১৮৬১ সালে আজকের দিনে জন্মেছিলেন। এলাহাবাদের  বিখ্যাত এই আইনজীবী ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রথম সক্রিয় কর্মীদের মধ্যে একজন। ১৯১৯-১৯২০ এবং ১৯২৮-১৯২৯ সাল পর্যন্ত তিনি দুই বার ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি ছিলেন।

  উত্তর ভারতের সর্বকালের সর্বশ্রেষ্ঠ সঙ্গীতজ্ঞ মিয়া তান সেন। বর্তমানে আমরা যে হিন্দুস্তানী উচ্চাঙ্গ সঙ্গীতের সাথে পরিচিত তার মূল স্রষ্টা হলেন এই তানসেন। তাঁর এই সৃষ্টি  সঙ্গীতের এক অনবদ্য অবদান। তিনি মুঘল বাদশাহ আকবরের রাজদরবারের নবরত্নের মধ্যে অন্যতম ছিলেন। তাঁকে সঙ্গীত সম্রাট নামে ডাকা হয়।কথিত আছে,১৫৮৯  সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  ফরাসি বিপ্লবের নেতা ম্যাক্সিমিলিয়েন দ্য রোবসপিয়ের (Maximilien François Marie Isidore de Robespierre) ১৭৫৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি জঁ-জাক রুশোর অনুরাগী ও জ্যাকোবিন দলের  নেতা ছিলেন। ফরাসি বিপ্লবে ষোড়শ লুই-এর পতনের পর তৈরি হওয়া  সন্ত্রাসের শাসনের মাস্টারমাইন্ড তিনি। বিপ্লব কীভাবে নিজের জনকের প্রাণঘাতী হয়, তার বিশিষ্ট উদাহরণ ম্যাক্সিমিলিয়ান রোবস্পিয়ার।

  ইতালীয় চিকিৎসক এবং শিক্ষাবিদ মারিয়া ত্যাকলা আর্তেমেজ্যিয়া মন্টেসরি  ১৯৫২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। নিজের নামে প্রতিষ্ঠা করা শিক্ষা দর্শনের মন্টেসরি শিক্ষাপদ্ধতি জন্য তিনি সর্বাধিক পরিচিত। এছাড়া তিনি বৈজ্ঞানিক শিক্ষা দান বিষয়ে লেখালিখির সাথে যুক্ত ছিলেন। তার 'মন্টেসরি শিক্ষাপদ্ধতি বর্তমানে পৃথিবীর অনেক সরকারি ও বাণিজ্যিক বিদ্যালয়সমুহে পাঠদান কার্যক্রম হিসেবে প্রচলিত রয়েছে।
  রেবতী মোহন বর্মণ  ১৯৫২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  বিংশ শতাব্দীর একজন সাম্যবাদী ধারার লেখক ও ভারতের স্বাধীনতা আন্দোলনকারী বিপ্লবী। তিনি বেশ কিছু পুস্তক রচনা করে বাংলাদেশ অঞ্চলে মার্কসবাদের বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তাঁর  লেখা কয়েকটি গ্রন্থ সমাজতান্ত্রিক অর্থনীতি,  লমার্কস প্রবেশিকা, কৃষক ও জমিদার, সাম্রাজ্যবাদের সংকট, হেগেল ও মার্কস ইত্যাদি।

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের  অন্যতম শহীদ বিপ্লবী রজতকুমার সেন ১৯৩০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি গুপ্ত বিপ্লবী দল ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির সদস্য ছিলেন। বিপ্লবী দলের সদস্য হিসেবে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের কার্যক্রমে তিনি অংশগ্রহণ করেছিলেন। তাছাড়া  চট্টগ্রামে  ইউরোপীয়দের আবাসস্থল আক্রমণের সময় প্রহরীদের সঙ্গে এক সংঘর্ষে তাঁর মৃত্যু ঘটে।

মনীষী উবাচ :
অবিশ্বাস করিবার একটা শক্তি মানুষের পক্ষে অবশ্য প্রয়োজনীয়।....এই- যে অবিশ্বাস ইহা অন্যের উপরে অবজ্ঞা বা ঈর্ষাবশত নহে; নিজের বুদ্ধিবৃত্তির প্রতি, নিজের কর্তব্যসাধনার প্রতি সম্মানবশত।(রবীন্দ্রনাথ ঠাকুর)
_____________________
সংকলক- রুম্পা প্রতিহার 
_____________________
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 
রাশিয়া থেকে দিনলিপি লিখে পাঠালেন ত্র‍্যম্বক ভট্টাচার্য। 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি