১৫ মে ২০২১

Today is the 15 May, 2021
আজকের দিন 
বাংলায় --৩১ বৈশাখ শনিবার ১৪২৮

আজ, আন্তর্জাতিক পরিবার দিবস। ১৯৯৩ সালে জাতিসংঘ কর্তৃক বিশ্বজুড়ে পরিবারের জীবনযাত্রার মান উন্নত করার জন্য আজকের দিনটি আন্তর্জাতিক পরিবার দিবস হিসেবে ঘোষণা করা হয়। একটি  সুস্থ, প্রাণবন্ত, কর্মমুখর সমাজের বিকাশে পরিবারের গুরুত্ব অপরিসীম। মূলত সে কারণে পারিবারিক ছোট বড় সকল সদস্যের নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে পারস্পরিক সম্পর্ক অটুট রাখার উদ্দেশ্যে আজকের দিনটি উৎসর্গীকৃত। 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ১৮১৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  ব্রাহ্মধর্ম প্রচারক, দার্শনিক ও সুলেখক। ১৮৪২ সালে তিনি তত্ত্ববোধিনী সভা ও ব্রাহ্মসমাজের দায়িত্বভার গ্রহণ করেন। পরের বছর তাঁরই অর্থে এবং অক্ষয়কুমার দত্তের সম্পাদনায় প্রকাশিত হয় তত্ত্ববোধিনী পত্রিকা। ব্রাহ্ম সমাজ তাঁকে ‘মহর্ষি’ উপাধিতে ভূষিত করেন।

শহীদ ভগৎ সিংহের অনন্য বন্ধু সুখদেব থাপর ১৯০৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। শৈশব থেকেই তিনি ভারতে ব্রিটিশ শাসনের অত্যাচার দেখেছিলেন এবং এ কারণেই তিনি দাসত্বের শৃঙ্খলা ভেঙে বিপ্লবী দলে যোগ দেন। যখন সাইমন কমিশনের বিরোধিতা করতে গিয়ে লাঠি চার্জে লালা লাজপত রায় মারা যান, তখন স্যান্ডার্স কে মৃত্যু দিয়েছিল যে বিপ্লবীরা তাদের মধ্যে তিনিও  ছিলেন।

ফরাসি পদার্থবিজ্ঞানী পিয়ের ক্যুরি (Pierre Curie) ১৮৫৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তেজস্ক্রিয় অধ্যয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। ১৯০৩ সালে তিনি তার স্ত্রী মারি ক্যুরির সাথে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

প্রখ্যাত নকশালপন্থী ও মাওবাদী রাজনীতিবিদ চারু মজুমদার  ১৯১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৪৬-৪৭ সালে তেভাগা আন্দোলনে বলিষ্ঠ নেতৃত্ব প্রদান করেছিলেন।

বিশিষ্ট লেখক এবং শিক্ষাবিদ ভূদেব মুখোপাধ্যায় ১৮৯৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর রচিত স্বপ্নলব্ধ ভারতের ইতিহাস বইতে কাল্পনিক ঘটনার সাহায্যে তিনি ভারতের জাতীয় চরিত্রের দুর্বলতার দিকে দৃষ্টি আকর্ষন করেন। তাঁর রচিত ঐতিহাসিক উপন্যাস বইতে সফল স্বপ্ন এবং অঙ্গুরীয় বিনিময় নামে দুটি গল্প ছিল। এগুলি ছিল বাংলা ভাষায় লিখিত দ্বিতীয় উপন্যাসধর্মী রচনা।

ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী মাধুরী দীক্ষিত  ১৯৬৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৮৪ সালে অবোধ চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিষেক ঘটে। তেজাব ছবিতে প্রথম বাণিজ্যিক সফলতা লাভ করেন ও দর্শক মহলের সর্বত্র বিপুল সাড়া ফেলেছিলেন। তাঁকে বলিউডের সেরা অভিনেত্রীদের একজন হিসেবে গণ্য করা হয়। অভিনয় জীবনে তিনি সত্তরের অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
কঠোর জীবনসাধনা ও গৌরবময় কর্মকৃতিত্বে যে বাঙালিরা অগ্রগণ্য তাদের মধ্যে অন্যতম ছিলেন স্যার রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়।  আজকের আধুনিক কলকাতা মহানগরীর অন্যতম গর্ব ভিক্টোরিয়া মেমোরিয়াল সৌধ ও পলতা ওয়াটার ওয়ার্কস, রাজভবনের বিপরীতে এসপ্লানেড ম্যানসন, বি বা দী বাগের চার্টার্ড ব্যাঙ্ক ব্লিডিং, মহীশূর প্যালেস, ইত্যাদি নির্মিত হয়েছিল তাঁর তত্ত্বাবধানেই। তাঁর দূরদর্শিতার ও কৃতিত্বর পরিচয় পাওয়া যায়, কলকাতার সাথে কৃষিপ্রধান জেলার যোগাযোগের জন্য আমতা, রানাঘাট, কৃষ্ণনগর, বারাসত বসিরহাট ইত্যাদির মধ্যে মার্টিন রেলপথ নির্মাণ। ভারতের এই যশস্বী বাঙালি শিল্পপতি ও সুদক্ষ ইঞ্জিনিয়ার ১৯৩৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।

 বিখ্যাত মার্কিন কবি এমিলি এলিজাবেথ ডিকিনসন (Emily Elizabeth Dickinson)  ১৮৮৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর জীবনকালে লেখা প্রায় ১৮০০ কবিতার মধ্যে মাত্র এক ডজনও প্রকাশ করেননি। তাঁর কবিতার ধরণ ব্যতিক্রমী  ছিল, সেগুলো ছোট ছোট বাক্যের মধ্যে ছিল,টাইটেল ছিল না, অনেক সময় কবিতার মধ্যে তির্যক অর্থ প্রকাশ পেতো, নিজের মতন করে কিছু যতিচিহ্ন ,বর্ণ ব্যবহার করতেন। তাঁর কবিতার মধ্যে মৃত্যু এবং অমরত্ব এই দুটি ভাবের প্রকাশ ঘটতো।

প্রখ্যাত বাঙালি রবীন্দ্র সংগীত শিল্পী সাগর সেন  ১৯৩২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৫৮ সালে অল ইন্ডিয়া রেডিও তথা আকাশবাণীতে তাঁর গাওয়া রবীন্দ্র সঙ্গীতের প্রথম রেকডিং হয়। ১৯৬৮ সালে রবীন্দ্র নৃত্যনাট্য 'মায়ার খেলা' য় তাঁর গাওয়া ' আমি জেনে শুনে বিষ করেছি পান' তাঁকে রবীন্দ্রসঙ্গীতের খ্যাতনামা শিল্পী হিসাবে প্রতিষ্ঠা দেয়। স্বকীয় উপস্থাপনা শৈলীতে বেশ কিছু রবীন্দ্রসঙ্গীত অন্য এক মাত্রায় নিজস্বতা পেয়েছে। সহজিয়া রীতিতে আর আবেগাপ্লুত গায়কিতে তাঁর নিবেদিত সঙ্গীতের মূর্ছনা শ্রোতাদের বিভোর করে।

 মনীষী উবাচ :
প্রয়োজনের সম্বন্ধকে আমরা হৃদয়ের সম্বন্ধ দ্বারা শোধন করিয়া লইয়া তবেই ব্যবহার করিতে পারি।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া