৯ মে ২০২১

Today is the 9th May,  2021
আজকের দিন 
বাংলায়--২৫  বৈশাখ রবিবার ১৪২৮ 

আজ, ২৫ শে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মদিন। রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির বিশাল এক মহীরুহের নাম। এ যাবৎ বাঙালির জীবন ও  যাপনের এমন কোনো কার্য কারণ নেই, যা রবি ঠাকুরের সাহিত্য দিয়ে প্রকাশ করা যায় না! অথচ বাঙালি তাঁকে পাঠ্যবইয়ে-২৫ শে বৈশাখে- সঙ্গীতে -নাটকে-সিনেমায় সীমাবদ্ধ  রাখল, জীবন- পরিবার-সমাজ যাপনের ক্ষেত্রে আত্তীকরণ করতে পারল না।

  ভারতের স্বাধীনতা আন্দোলনের আদিযুগের এক স্বনামধন্য রাজনৈতিক নেতা এবং এক বিশিষ্ট সমাজ সংস্কারক গোপালকৃষ্ণ গোখলে ১৮৬৬  সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের এক প্রবীণ নেতা এবং সার্ভেন্টস অফ ইন্ডিয়া সোসাইটির প্রতিষ্ঠাতা। তিনি  শুধুমাত্র ব্রিটিশ সাম্রাজ্যের অধীনতা থেকে ভারতের স্বাধীনতার দাবিকেই জোরদার করেননি, লিপ্ত থেকেছিলেন নানা প্রকার সমাজ সংস্কারমূলক কাজেও। লক্ষ্য পূরণের উদ্দেশ্যে তিনি দুটি মূল আদর্শে বিশ্বাস করতেন----সহিংসতা বর্জন ও সরকারি সংস্থার মধ্য থেকে সংস্কার সাধন।

  বাঙালি সশস্ত্র বিপ্লববাদী, রাজনীতিবিদ ও সাহিত্যিক পূর্ণেন্দু দস্তিদার ১৯৭১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম যুববিদ্রোহে যোগদান করেন তিনি। ১৮ এপ্রিল, ১৯৩০ চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন অভিযানে সক্রিয় অংশ নেন এবং ধরা পড়ে দীর্ঘকাল কারান্তরালে থাকতে হয় তাঁকে।স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রাম, কবিয়াল রমেশ শীল, বীরকন্যা প্রীতিলতা ইত্যাদি তাঁর রচিত গ্রন্থ। এছাড়া অনুবাদ গ্রন্থের মধ্যে রয়েছে চেখভের গল্প ও মোপাসাঁর গল্প।

নেপালী শেরপা পর্বতারোহী তেনজিং নোরগে ১৯৮৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি এবং এডমন্ড হিলারি ১৯৫৩ সালের ২৯ শে মে যৌথভাবে বিশ্বে সর্বপ্রথম পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট পর্বত জয় করেন।

ভারতীয় গজল গায়ক তালাত মাহমুদ ১৯৯৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পণ্ডিত এস.সি.আর. ভাটের নিকট তাঁর  ধ্রুপদী সংগীতে হাতেখড়ি। ১৯৩৯ সালে গজল গায়করূপে সংগীত জীবন শুরু করেন। সহজাত প্রতিভা, অনুপম সৌন্দর্যচেতনা ও মাধুর্যমণ্ডিত প্লে-ব্যাক কণ্ঠশিল্পী হলেও তিনি চলচ্চিত্রেও অভিনয় করেন। যদিও অভিনয়ে তিনি সফলতা পাননি।
মেওয়ারের শিশোদিয়া রাজবংশের  হিন্দু রাজপুত রাজা মহারাণা প্রতাপ সিং ১৫৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি ছিলেন রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। মুঘল সম্রাট আকবর হলদিঘাঁটির নিয়ন্ত্রণ চেয়েছিলেন সুদূর গুজরাট পর্যন্ত বাণিজ্য পথ সুগম করতে। মেবার রাণা তা মেনে না নেওয়ায় যুদ্ধ অনিবার্য হয়।তাঁর  রাজ্জ্যাভিষেকের কিছু পরেই ১৫৭৬ সালে মেবার ও মুঘলদের মধ্যে এই যুদ্ধই ইতিহাস বিখ্যাত হলদিঘাটের যুদ্ধ নামে পরিচিত।

ভরতনাট্যমের সুদক্ষ নৃত্যশিল্পী মল্লিকা সারাভাই ১৯৫৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। এই শাস্ত্রীয় নৃত্যশিল্পী ভারতীয় সমাজের  ইতিবাচক সামাজিক পরিবর্তন এবং রূপান্তরের জন্য তাঁর  পেশাকে ব্যবহার করেছেন। তিনি একজন বিশিষ্ট কোরিওগ্রাফার ও কয়েকটি হিন্দি, মালায়ালম, গুজরাটি ও আন্তর্জাতিক চলচ্চিত্রেও অভিনয় করেছেন। পিটার ব্রুক এর নাটক দ্যা মহাভারত এর দ্রৌপদী চরিত্রে অভিনয় করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, মাতৃদিবস(Mother's Day)। প্রত্যেক বছর মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয় মাদার্স ডে। মাদার্স ডে-র প্রচলন হয়েছিল আমেরিকায়। মার্কিন সমাজকর্মী আনা জার্বিস তাঁর মাকে ভীষণ ভালবাসতেন। আজীবন অবিবাহিত আনা মায়ের মৃত্যুর পর তিনি মাদার্স ডে-র প্রচলন করেন।১৯১৪ সালের ৯ মে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন আইন প্রনয়ণ করেন যে, প্রত্যেক বছর মে মাসের দ্বিতীয় রবিবার মাদার্স ডে পালিত হবে। সেই থেকে বিশ্বের বেশিরভাগ দেশে মে মাসের দ্বিতীয় রবিবার দিনটি মাতৃ দিবস হিসেবে  উদযাপিত হয়।

মনীষী উবাচ :
তিন শত চৌষট্টি দিন অস্বীকার করে তিন- শত- পঁয়ষট্টি- তম দিনে তাঁর স্তব দ্বারা আমরা নিজের জড়ত্বকে সান্ত্বনা দিই। সত্যের সাধনা এ নয়, দায়িত্বকে অস্বীকার করা মাত্র।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া