জ্বলদর্চি

২৬ জুন ২০২১

Today is the 26 June, 2021
আজকের দিন
বাংলায়--- ১১ আষাঢ়  শনিবার ১৪২৮

বাংলা সাহিত্যের সাহিত্য সম্রাট নামে পরিচিত বঙ্কিমচন্দ্র  চট্টোপাধ্যায় ১৮৩৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। কমলাকান্ত ছদ্মনাম। উনিশ শতকের এই  বিশিষ্ট বাঙালি ঔপন্যাসিককে বাংলা গদ্য ও উপন্যাসের বিকাশে  অসীম অবদানের জন্যে  বাংলা উপন‍্যাসের জনক বলা হয়। তাঁর লেখনীর মাধ্যমে  প্রথম আধুনিক বাংলা উপন্যাসের সূচনা, তবে গীতার ব্যাখ্যাদাতা ও সাহিত্য সমালোচক হিসাবেও তিনি বিশেষ খ্যাতিমান।বাংলা ভাষার আদি সাহিত্যপত্র বঙ্গদর্শনের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

  খ্যাতনামা বাঙালি শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকার ১৯৩৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রায় একশো বছরেরও বেশি সময় ধরে তাঁর বইগুলি ছোটদের মনোরঞ্জন করে আসছে। ছোটদের অক্ষর পরিচয় থেকে সাহিত্যরস পরিবেশনের এক আকর্ষণীয় ও অভিনব কৌশল অবলম্বন করে তিনি বাংলা শিশুসাহিত্যে পথিকৃতের সম্মান লাভ করেছেন।

  ভারতীয় বংশোদ্ভূত কবি, লেখিকা, অনুবাদক ও গবেষক কেতকী কুশারী ডাইসন ১৯৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন।তিনি  এক বিরল দ্বিভাষিক সাহিত্য-ব্যক্তিত্ব, যিনি বাংলা ও ইংরেজি, উভয় ভাষাকেই নিজের মাতৃভাষা মনে করেন। তিনি রবীন্দ্রনাথের চিত্রকর্ম বিষয়ে তাঁর গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। উপন্যাস, নাটক, গবেষণাধর্মী প্রবন্ধ, সাহিত্য সমালোচনা ও অনুবাদ- সবেতেই তিনি সমান স্বচ্ছন্দ৷

  ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব জীবন ঘোষাল ১৯১২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর অন্যনাম মাখনলাল। ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের কার্যক্রমে তিনি অংশগ্রহণ করেন। পরে ধরা পড়ে পুলিসহাজত থেকে পালিয়ে গিয়ে আত্মগোপন করেন। কলকাতার পুলিস কমিশনার চার্লস টেগার্ট সাহেব পরিচালিত পুলিশবাহিনীর সঙ্গে  চন্দননগরে এক সশস্ত্র সংঘর্ষে আহত হয়ে মারা যান।

  স্বনামধন্য ভারতীয় গায়িকা গওহর জান ১৮৭৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি  হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের গজল, দাদরা ও ঠুমরি গোত্রের গানের এক বিরল শিল্পী। তিনিই ভারতের প্রথম মহিলা সুপারস্টার যাঁর গান গ্রামোফোন কোম্পানি রেকর্ড করে।

  সাহিত্য নোবেল পুরস্কারে সম্মানিত  প্রথম মার্কিন লেখিকা পার্ল সিডেনস্ট্রিকার বাক ১৮৯২  সালে আজকের দিনে জন্মেছিলেন।  তাঁর রচিত উপন্যাস দ্য গুড আর্থ ১৯৩১ ও ১৯৩২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক বিক্রিত কল্পকাহিনী বই ছিল। ১৯৩২ সালে পুলিৎজার পুরস্কারে ভূষিত হন। চীনের কৃষক শ্রেণীর জীবনের পরিপূর্ণ ও মহাকাব্যিক বর্ণনা এবং তাঁর আত্মজৈবনিক শ্রেষ্ঠকর্মের জন্য তিনি ১৯৩৮ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

  বাংলাদেশী  কথাসাহিত্যিক ও  শিক্ষাবিদ জাহানারা ইমাম ১৯৯৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি বাংলাদেশে শহীদ জননী হিসেবে পরিচিত। তাঁর বিখ্যাত গ্রন্থ একাত্তরের দিনগুলি। একাত্তরে তাঁর জ্যেষ্ঠ পুত্র শাফী ইমাম রুমী দেশের মুক্তিসংগ্রামে অংশগ্রহণ করেন এবং কয়েকটি সফল গেরিলা অপারেশনের পর পাকিস্তানি সেনাবাহিনীর হাতে গ্রেফতার ও  মৃত্যুবরণ করেন। বিজয় লাভের পর রুমীর বন্ধুরা রুমীর মা জাহানারা ইমামকে সকল মুক্তিযোদ্ধার মা হিসেবে বরণ করে নেন৷ রুমীর শহীদ হওয়ার সূত্রেই তিনি শহীদ জননীর মযার্দায় ভূষিত হন৷

  অস্ট্রীয় জীববিজ্ঞানী ও চিকিৎসক কার্ল লান্ডষ্টাইনার (Karl Landsteiner) ১৯৪০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৩০ সালে রক্তের গ্রুপ আবিষ্কার করার জন্য চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।
  বাঙালি চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী  ১৯৯২ সালে আজকের দিনে জন্মেছিলেন। জনপ্রিয়   টেলিভিশন ধারাবাহিক "ওগো বধূ সুন্দরী"-এর নায়িকা হিসাবে টেলিভিশনে তাঁর প্রথম আত্মপ্রকাশ।তিনি সম্প্রতি কাজ করেছেন শ্রীমতী ভয়ঙ্করী, শেষ থেকে শুরু ও ব্রহ্মা জানেন গোপন কম্মটি চলচ্চিত্রে।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ভারতীয় অভিনেতা অর্জুন কাপুর ১৯৮৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। কল হো না হো ও ওয়ান্টেড সহ বেশ কয়েকটি ছবিতে সহকারী পরিচালক ও সহ প্রযোজক হিসেবে কাজ করার পর তিনি  ইশকজাদে ছবিতে অভিনেতা হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
যেখানে অনেক, সেখানে জটিলতা অনিবার্য- যেখানে জটিলতা, সেখানে বিরোধ আপনি আসিয়া পড়ে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments