জ্বলদর্চি

২৫ জুন ২০২১

Today is the 25 June, 2021
আজকের দিন 
বাংলায়--- ১০ আষাঢ় শুক্রবার ১৪২৮


বাংলা ভাষার অন্যতম প্রধান আধুনিক কবি সুধীন্দ্রনাথ দত্ত ১৯৬০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রথম কাব্যগ্রন্থ তন্বী। রবীন্দ্র প্রভাব কাটিয়ে কবিতায়  আধুনিকতার সূচনা ঘটান। ১৯৩১ সাল থেকে দীর্ঘ ১২ বছর তিনি পরিচয় পত্রিকার সম্পাদক ছিলেন। তাঁকে বাংলা কবিতায় ধ্রুপদী রীতির প্রবর্তক বলা হয়।

  যাঁর কবিতায় ছন্দের কারুকাজ, শব্দ ও ভাষার যথোপযুক্ত ব্যবহারের কৃতিত্বের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর যাঁকে ছন্দের যাদুকর নামে আখ্যায়িত করেন, বিংশ শতাব্দীর অন্যতম সেই শ্রেষ্ঠ জনপ্রিয় কবি ও ছড়াকার সত্যেন্দ্রনাথ দত্ত ১৯২২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অনুবাদের মাধ্যমে তিনি বিশ্বের কাব্যসাহিত্যের সঙ্গে বাংলার যোগাযোগ ঘটান। নবকুমার কবিরত্ন, অশীতিপর শর্মা, ত্রিবিক্রম বর্মণ, কলমগীর প্রভৃতি ছদ্মনামে তিনি কবিতা লিখতেন। দেশাত্মবোধ, মানবপ্রীতি, ঐতিহ্যচেতনা, শক্তিসাধনা প্রভৃতি তাঁর কবিতার বিষয়বস্তু। 

  বাঙালি লেখক, সাংবাদিক নিমাই ভট্টাচার্য ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি দীর্ঘ পঁচিশ বছর দিল্লিতে ভারতীয় পত্রিকার রাজনৈতিক-কূটনৈতিক-সংসদীয় সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন। প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫০ -এর অধিক। বাংলা সাহিত্যে মেমসাহেব উপন্যাসটি তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য রচনা। এই  গ্রন্থ অবলম্বনে ১৯৭২ সালে একই নামে উত্তমকুমার অপর্ণা অভিনীত  চলচ্চিত্র নির্মিত হয়।

  বাংলা ভাষায় বিজ্ঞান কল্পকাহিনীমূলক সাহিত্য চর্চার অগ্রদূত জগদানন্দ রায় ১৯৩৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। শান্তিনিকেতন ব্রহ্মচর্যাশ্রমের এই শিক্ষক শুক্র ভ্রমণ নামে একটি বই প্রকাশ করেছিলেন।এই গ্রন্থের বিষয় ছিল অন্য গ্রহে মানুষের ভ্রমণ কাহিনী।ব্রহ্মচর্যাশ্রম থেকে অবসর গ্রহণের পর তিনি স্বেচ্ছাসেবক হিসেবে গণিত শিক্ষাদান শুরু করে জীবন কাটান।

  স্বাধীন ভারতের বৃহত্তম রাজ্যের(উত্তর প্রদেশ) প্রথম মহিলা মুখ্যমন্ত্রী সুচেতা কৃপালিনী ১৯০৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। দক্ষ প্রশাসক হিসাবে ছাপ রেখে গেছেন নিজের শাসনকালে। ১৯৬৭ সাল অব্দি দৃঢ়তার সঙ্গে রাজ্য শাসন করেছেন। সরকারি কর্মচারীরা তাঁর আমলে ৬২ দিন ধরে ধর্মঘট চালালেও তিনি অবিচল ছিলেন। ইউনিয়ন নমনীয় হওয়ার পরেই তিনি তাদের সাথে আলোচনায় বসতে রাজি হয়েছিলেন। এক কথায় প্রশাসনে লৌহমানবী। আত্মজীবনীর নাম An  Unfinished   Autobiography. 

  ভারতের অষ্টম প্রধানমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিংহ  ১৯৩১ সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি ভারতের পশ্চাৎপদ জাতিদের জন্য মন্ডল কমিশন রিপোর্ট কার্যকর করেছিলেন।

  কিংবদন্তি বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায় ১৯৩৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৬০ সালে তিনি ঘোষক হিসাবে আকাশবাণীর চাকরিতে প্রবেশ করেন। তারপর একটানা বত্রিশ বছর আকাশবাণীতে নিজেকে উজাড় করে দিয়েছিলেন। 'আকাশবাণী কলকাতা, খবর পড়ছি দেবদুলাল বন্দ্যোপাধ্যায়’—ভরাট কণ্ঠের এই সম্ভাষণ ও তাঁর অনবদ্য বাচনভঙ্গি দিয়ে শ্রোতাদের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলেছিলেন।

  বাঙালি পদার্থবিজ্ঞানী এবং অধ্যাপক বাসন্তী দুলাল নাগচৌধুরী ২০০৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ভারত সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টা ছিলেন। তিনি ভারতে পারমাণবিক পদার্থবিজ্ঞানের অন্যতম পথিকৃৎ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম সাইক্লোট্রন তৈরির জন্য পরিচিত। ১৯৭০ সালে ইন্দিরা গান্ধী তাঁকে ভারতে লং-রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল (Long-range Ballistic Missiles) গঠনের সম্ভাব্য পরীক্ষা করার দায়িত্ব দেন।

 পপ সঙ্গীতের রাজা মাইকেল জোসেফ জ্যাকসন (Michael Joseph Jackson) ২০০৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। মাত্র ৫ বছর বয়সে পেশাদার সঙ্গীত শিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন। আর তারপর পৃথিবীর ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বহুল বিক্রিত এলবামের সঙ্গীত শিল্পীদের তিনি অন্যতম হয়ে ওঠেন। সঙ্গীত, নৃত্য এবং ফ্যাশন জগতসহ ব্যক্তিগত জীবনের বিভিন্ন ঘটনার প্রেক্ষাপটে চার দশকেরও অধিককাল ধরে সাংস্কৃতিক অঙ্গনে বৈশ্বিক ব্যক্তিত্ব হিসেবে চিহ্নিত হয়ে আছেন।

  ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী কারিশমা কাপুর ১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। মাত্র সতের বছর বয়সে অভিনয়ে আত্মপ্রকাশ ঘটান প্রেম কয়েদি চলচ্চিত্রের মাধ্যমে। পরবর্তীকালে তিনি বিভিন্ন বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
সৌষ্ঠব জিনিসটা কেবলমাত্র সৌন্দর্যের প্রমাণ দেয় না, উপযোগিতারও প্রমাণ দেয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments