জ্বলদর্চি

প্রকাশিত হল জ্বলদর্চির ১৪২৮ শারদ বিশেষ সংখ্যা : পুনর্মুদ্রণ

প্রকাশিত হল জ্বলদর্চির ১৪২৮ শারদ বিশেষ সংখ্যা : পুনর্মুদ্রণ 


প্রতিবারের মতো এবারও  যথাসময়ে জ্বলদর্চি প্রকাশ করলো শারদ ১৪২৮ বিশেষ সংখ্যা। এবারের বিষয় - পুনর্মুদ্রণ। শনিবার (৯অক্টোবর ২০২১) মেদিনীপুর শহরের লোকনাথ পল্লির পত্রিকা দপ্তরে  শারদ আড্ডায় পত্রিকাটির আনুষ্ঠানিক  প্রকাশ ঘটে।

কেন এবারের এই বিষয় নির্বাচন!

  সম্পাদকীয় বিভাগে তা স্পষ্ট করে বলা হয়েছে, "সৎ সাহিত্যচর্চায় লিটল ম্যাগাজিনের ভূমিকা আজ সর্বজনীন। লিটল ম্যাগাজিনের পুঁজি অল্প। পাঠকের মনোরঞ্জন তার লক্ষ্য নয়। পাঠককে দীক্ষিত করার লক্ষ্যে তার অন্তহীন সাধনা। তার মুদ্রণ সংখ্যা কম। লিটল ম্যাগাজিনে প্রকাশিত সব ভালো লেখা গ্রন্থ কিংবা সংকলনে অন্তর্ভুক্ত হয় না। যদিও কিছু হয়-- সেই সব গ্রন্থ ও সংকলনের মুদ্রণ সংখ্যারও সীমাবদ্ধতা থাকে। ফলত লিটল ম্যাগাজিনের ভালো লেখা, পরীক্ষানিরীক্ষামূলক অধিকাংশ লেখা থেকে যায় আড়ালে। বৃহত্তর পাঠকশ্রেণি সেইসব লেখার সন্ধান পান না। এই সীমাবদ্ধতা থেকে মুক্তির উপায়!  পুনর্মুদ্রণ।"


ইদানীং, কবিতা, শতভিষা, গঙ্গোত্রী, চতুষ্পর্ণা, এক্ষণ, সময়, বিভাব, ঐকতান -- প্রভৃতি লিটল ম্যাগাজিনের দুষ্প্রাপ্য লেখা তথা কবিতা, গল্প, প্রবন্ধ, সাক্ষাৎকার এই বিশেষ সংখ্যায় পুনর্মুদ্রিত হয়েছে। লেখক তালিকায় আছেন সুনীল গঙ্গোপাধ্যায়, নবনীতা দেবসেন, সৌমিত্র চট্টোপাধ্যায়, সৈয়দ মুস্তাফা সিরাজ, বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র, যোগেশচন্দ্র রায় বিদ্যানিধি, তারাপদ রায় প্রমুখ। রয়েছে শামসুর রাহমান, অরুণ মিত্র ও পূর্ণিমা সিংহের সাক্ষাৎকার। 'উত্তরকথা' অংশে এই সংখ্যার লেখক ও লেখা প্রসঙ্গ নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন আমন্ত্রিত সম্পাদক সুধাংশুশেখর মুখোপাধ্যায়।

এ দিন পত্রিকার আনুষ্ঠানিক প্রকাশে উপস্থিত ছিলেন আদিদেব ত্রিপাঠী, সুব্রত দাস, উমাশশী ত্রিপাঠী, অনিন্দিতা শাসমল, অভিজিৎ দে, তাপসকুমার দত্ত, রূম্পা প্রতিহার, ঋতরূপ ত্রিপাঠী প্রমুখ।  সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী জানান, "আজও বিধবাবিবাহের মতো পুনর্মুদ্রণের গুরুত্ব ও মর্যাদা প্রতিষ্ঠা পায়নি। আজও অধিকাংশ লিটল ম্যাগাজিন পুনর্মুদ্রণের সংস্কার ও দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মণিমুক্তোসম লেখাগুলো পুনর্মুদ্রণের মাধ্যমে বৃহত্তর পাঠকগোষ্ঠীর কাছে সমাদর পাচ্ছে না। তবে আমরা আশাবাদী।  লিটল ম্যাগাজিনের লড়াই তার নিজের সঙ্গে।" 
 উল্লেখ্য, দুই মেদিনীপুর থেকে প্রকাশিত জ্বলদর্চি আগামী বছর তথা ২০২২-এ তিরিশ বছরে পড়বে। জ্বলদর্চি কর্তৃপক্ষের মতে, বন্ধুবল দৃঢ় বলেই এই দীর্ঘ পথচলা সম্ভব হচ্ছে।

জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 


Post a Comment

1 Comments

  1. জ্বলদর্চির মতো এমন একটি গৌরবোজ্জ্বল পত্রিকা প্রকাশের আমন্ত্রণ পেয়ে খুব ভালো লাগছে। আরও অনেক গুণীজনের সঙ্গে উপস্থিত থাকতে পেরে ধন‍্য হলাম। সুন্দর ও শুভ মুহূর্তটি মনের মণিকোঠায় যত্নে রাখা থাকবে অনেক দিন,সঙ্গে জ্বলদর্চির একান্ত সহযোগী রূম্পার আন্তরিক আতিথেয়তা।অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জ্বলদর্চি পত্রিকা , সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী ও জ্বলদর্চি পরিবারের সবাইকে।💐💐

    ReplyDelete