জ্বলদর্চি

প্রতিষ্ঠা দিবসে রয়্যাল একাডেমিতে বসলো চাঁদের হাট

প্রতিষ্ঠা দিবসে রয়্যাল একাডেমিতে বসলো চাঁদের হাট

নববর্ষ তথা শুক্রবার ছিল পশ্চিম মেদিনীপুর জেলার অন্যতম ইংরেজি মাধ্যম উচ্চবিদ্যালয় রয়্যাল একাডেমির ১৯ তম প্রতিষ্ঠা দিবস। ছাত্রছাত্রীরা ও অভিভাবকদের পাশাপাশি  উপস্থিত ছিলেন বিশিষ্ট  লেখক, সমাজকর্মী, অধ্যাপক প্রমুখ। বসে ছিল চাঁদের হাট।

এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনন্দ পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক নলিনী বেরা, মেদিনীপুরের রামকৃষ্ণ মিশন মঠের সেক্রেটারি স্বামী মায়াধিশানন্দজী মহারাজ, মেদিনীপুর পুরসভার চেয়ারম্যান সৌমেন খান, বিপ্লবী সব্যসাচী পত্রিকার সম্পাদক নিশীথ চক্রবর্তী, কবি, জ্বলদর্চি পত্রিকার সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী, লেখক শিশির চক্রবর্তী, নাড়াজোল রাজ কলেজের প্রাক্তন অধ্যাপক অজিত কুমার বেরা, স্থানীয় কাউন্সিলর প্রতিমা দে, রয়্যাল একাডেমির সম্পাদক শ্রীমতি ভক্তি দোলই, অধ্যক্ষ সত্যব্রত দোলই প্রমুখ বিশিষ্ট ব্যক্তি।
সূচনায় বিদ্যালয়ের পতাকা উত্তোলন ও  ড. রজনী দোলই-র মূর্তিতে মাল্যদান করেন মহারাজ মায়াধিশানন্দজী, লেখক নলিনী বেরা। এরপর অনুষ্ঠান মঞ্চে সভামুখ্য সকলে প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। নলিনী বেরার বক্তব্যে উঠে আসে বাংলার সংস্কৃতি ও গ্রাম জীবনের ছবি। পিছিয়ে পড়া, সহজ সরল, গ্রামের মানুষের অভাব ও আন্তরিকতার কথা। উল্লেখ্য, সুবর্ণরেখা অঞ্চলের ভাষাচর্চা নিয়ে তিনি নিরন্তর কাজ করে চলেছেন।

স্বামী মায়াধিশানন্দজী মহারাজ ছাত্রছাত্রীদের প্রকৃত মানুষ হয়ে ওঠার আহ্বান জানান। স্বামী বিবেকানন্দের আদর্শ অনুসরণ করবার কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ছাত্রছাত্রীরা বাংলা নববর্ষ উপলক্ষে পরিবেশন করে নাচ গান। ছাত্রছাত্রীদের পাশাপাশি অভিভাবকদেরও উৎসাহ চোখে পড়ার মতো।

উল্লেখ্য প্রয়াত সমাজকর্মী, বিধায়ক ড. রজনীকান্ত দোলই প্রতিষ্ঠা করেছিলেন 'রয়্যাল একাডেমি' যা নিউ দিল্লির সি.আই.এস.সি.ই অনুমোদিত ইংরেজি মাধ্যম বিদ্যালয়। যে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ধারাবাহিক ভাবে ভালো রেজাল্ট করে রাজ্যের সুনাম অর্জন করে চলেছে। অধ্যক্ষ সত্যব্রত দোলই জানান, সিলেবাস অনুযায়ী শিক্ষার পাশাপাশি ছাত্রছাত্রীদের সৃজনশীলতা বৃদ্ধিতেও আমরা সদাসচেষ্ট। অভিভাবক ও শিক্ষকদের অবদানও যথেষ্ট।"

জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments