সুদীপ্তা মাইতি


সু দী প্তা  মা ই তি


অন্ন-সেঁক 

রাত জেগে চাল-কাঁকরে বিভেদ 
    কুলো-বুকে শস্য রচনা 
পরের আলোয় উনুনে কাঠের স্বাদ 
    ভিজে দেশলাই! ক্ষুধার গ্রন্থনা 

অন্ন-সেঁকের অভাব , গরীব কপাল চেনে 
ফ্যান-বাতি চেয়ে অভুক্ত ফুঁ-এর পানে ।।


বোটানি প্রফেসর
                            
নয়টি মুক্তো জুড়ে ঝিনুক শহর 
তীরে যখন সন্ধে, হাতপাতায় ভোর ।

আমার গোত্র ঝিনুক , তোমার গোত্র গাছ 
সৈন্য-গাছ মাটির বুকে সঙ্গে যুব-সাজ ।

চোখ-সাহসে যুদ্ধ শিখা, সবুজের বিরাজ 
কুড়িতেও চায় না মানুষ, এমনই সমাজ!

রপ্তানি ঠোঁট 
                    
   রপ্তানি ঠোঁট, উপহার সুখে 
জলচিহ্নহীন চোখ, ইদ্-ইগোর সম্মুখে ।
   ভাঙা বিরহ দাবার ছকে 
হত্যালীলা রটায় 
    অধিকারবোধে মিথ্যা সময়,
রাফ্লেশিয়া ফোটায়।


বোহেমিয়ান 

চুল-সুতোয় রক্তের দাগ 
কড়িকাঠে কেউ দোল খাচ্ছে বুঝি! 
না না ওরা উদ্বাস্তু ....
ওরা ওপারে থাকে।
আমি এপারের,
এই যে ভোটার-আধার।
হায় ! জন্মের প্রমাণপত্র নিখোঁজ 
তবে কী আমিও !
স্পষ্ট আজ স্পষ্ট 
খুশবন্তজীর কলমে লেখা,
ট্রেন টু পাকিস্তান!

নতজানু 
            
ছাইরঙা মেঘেদের কোলাজ 
     উলছোঁয়া দক্ষ হাত নিকৃত
তারই নীচে ধূসর , শায়িত জীবন 
     সবুজেরাও ব্যর্থ, অধঃকৃত।

----

Comments

Post a Comment

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি