জ্বলদর্চি

২৩ জুলাই ২০২০

আ জ কে র  দি ন 

23 July 2020 
বাংলায় -- ৫ শ্রাবণ ১৪২৭  বৃহস্পতিবার 

আজ, তারাশঙ্কর  বন্দ্যোপাধ্যায়-এর জন্মদিন। তাঁর বহু গল্প উপন্যাস নিয়ে বাংলা চলচ্চিত্র  নির্মিত  হয়েছে। যেমন সপ্তপদী, গণদেবতা, কবি, জলসাঘর,আরোগ্য নিকেতন ইত্যাদি। ১৯৬৭ সালে গণদেবতা উপন্যাসের জন্য জ্ঞানপীঠ পুরস্কার পান।

আজ, নৃপেন্দ্রকৃষ্ণ চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস। মূলত শিশু সাহিত্যিক। রেডিওতে ইনি 'গল্পদাদু' নামে পরিচিত ছিলেন। রাক্ষস খোক্ষস, বিশ্বজয়ী বিবেকানন্দ ইত্যাদি বই তাঁর লেখা। 

আজ, চরমপন্থী কংগ্রেস নেতা বালগঙ্গাধর তিলকের জন্মদিন। ভারতীয় বিপ্লবীদের উজ্জীবিত করার লক্ষ্যে ইনি মহারাষ্টে শিবাজি উৎসব, গণপতি উৎসব চালু করেন।

আজ, ভারতের স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের জন্মদিন। হিন্দুস্থান সোশ্যালিষ্ট  রিপাবলিকান আসোসিয়েশনের সদস্য ছিলেন। ভগৎ সিং - এর ফাঁসি আটকানোর জন্য ইনি মহাত্মা গান্ধির সঙ্গে দেখা করেন ও ব্যর্থ হন।

১৯৩৩ খ্রিস্টাব্দে আজকের  দিনে রাঁচিতে যতীন্দ্রমোহন সেনগুপ্ত কারারুদ্ধ অবস্থায় মৃত্যুবরণ করেন। ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রথম সারির এই নেতা অসহযোগ আন্দোলনে যোগদান করেন। তাছাড়া ভারতের সর্বপ্রথম শ্রমিক ধর্মঘট পরিচালনা করে সস্ত্রীক কারারুদ্ধ  হন। 

 আজ, বঙ্গীয় সাহিত্য পরিষদের প্রতিষ্ঠা দিবস। ১৮৯৩ সালে প্রতিষ্ঠার সময় নাম ছিল Bengal Akademy of Literature। 

১৯৯৫ সালে আজকের দিনে  হেল বপ  ধূমকেতু আবিস্কৃত হয়েছিল।

 আজ, National  Boardcasting Day।1927 সালে আজকের দিনে ভারতে প্রথম বেতার সম্প্রচার বোম্বাই স্টেশন থেকে সম্প্রচারিত হয়েছিল।

মনীষী উবাচ :
ঠিক সময়ে ঠিক কাজ করিতে কাহারও মনে পড়ে না, তাহার পরে বেঠিক সময়ে বেঠিক বাসনা লইয়া অস্থির হইয়া মরে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
-------------------------------------------------------- 

আজ থেকে শুরু।  নতুন ধারাবাহিক।
www.jaladarchi.com
     

Post a Comment

2 Comments

  1. বৃষ্টি ভেজা সকালের শুভেচ্ছা। প্রতিটি সকাল নতুন করে সেজে ওঠে জলদর্চি র অন্যন্য বিষয় বিন্যাসে। ভালো লাগে। এগিয়ে চলুন। সঙ্গে আছি


    ReplyDelete
  2. ঘুম থেকে উঠে সকালে জ্বলদর্চির 'আজকের দিন' পড়ি,খুব ভালো লাগে।
    অন্যান্য বিভাগগুলিতে প্রকাশিত লেখা পড়ে ঋদ্ধ হই।

    ReplyDelete