জ্বলদর্চি

লোককথা -বোকা তাঁতি


লোককথা-বোকাতাঁতি   
গল্প - ১৫


সু ব্র ত কু মা র  মা ন্না   


 বৌ দ্যাখে, বােকা তালগাছে উঠে বসে আছে

একদিন বােকা তাঁতিকে বৌ হাটে যাওয়ার কথা বলল। বােকা তাঁতি বৌকে জিজ্ঞাসা করল কোথায় হাট বসে। বােকা তাঁতি হাট সম্বন্ধে কিছুই জানত । বৌ বলল যে, যেখানে অনেক লােক দেখতে পাবে, আর চেঁচামেচির আওয়াজ পাবে জানবে সেইখানেই হাট বসেছে। এইসব কথা বলে বৌ তাকে হাটে পাঠিয়ে দিল। বােকা তাঁতিও হাটের উদ্দেশ্যে রওনা দিল।

যাবার পথে মাঝে একটা মাঠ পড়ে। বোকা তাঁতি সেই মাঠের মাঝখানে এসে উপস্থিত হয়। মাঠে অনেক চাষি চাষ করছিল আর একটি তালগাছে শালিক

পাখিরা কিচিরমিচির আওয়াজ করছিল। আওয়াজ শুনে তার মনে হল এইখানেই তাহলে হাট বসেছে। সে তালগাছের উপর উঠে বসল, কারণ শালিক পাখিগুলি ঐ তালগাছের উপরে বসে চিৎকার করছিল ।

বােকা তাঁতি গাছের উপরে উঠে বসে আছে, কিন্তু হাটের কোনাে দেখা নেই। এদিকে বােকা তাঁতি বাড়ি ফেরে না দেখে বৌ খুব চিন্তায় পড়ে গেল। হাটের মানুষজন সবাই বাড়ি ফিরে এসেছে, বােকা তাঁতির আর দেখা নেই। বৌ সাতপাঁচ ভাবতে ভাবতে শেষে বেরিয়ে পড়ল বােকা তাঁতির খোঁজে।

খুঁজতে খুঁজতে বৌ দেখে বােকা তাঁতি তালগাছের উপর বসে আছে। এই দেখে তার স্ত্রী তাকে জিজ্ঞাসা করল, “তুমি তালগাছের উপরে উঠে কী করছ?" বােকা তাঁতি বলল, আমি হাটে এসেছি। তুমিই তাে বলেছিলে যেখানে চিৎকার শুনতে পাবে সেইখানেই হাট বসে, তাইতাে তালগাছের উপর পাখিদের চিৎকার শুনে আমি ভাবলাম এখানে হাট বসেছে। আমি তালগাছে উঠে বসে আছি, আমি তাে সত্যই হাটে এসেছি, তােমার কথা মতােই তাে কাজ করেছি।

Post a Comment

0 Comments