জ্বলদর্চি

২ সেপ্টেম্বর ২০২০



আ জ কে র  দি ন 

2 September 2020
বাংলায় ---- ১৬ ভাদ্র ১৪২৭ বুধবার 

আজ, সাহিত্যিক  প্রমথ চৌধুরীর প্রয়াণ দিবস। সবুজপত্র পত্রিকার সম্পাদনার মাধ্যমে বাংলা গদ্যে চলিতরীতির প্রবর্তক। বাংলা সাহিত্যে প্রথম বিদ্রূপাত্মক প্রবন্ধ রচনা করেন। তেল-নুন-লকড়ী, বীরবলের হালখাতা,চার ইয়ারী কথা ইত্যাদি তাঁর লেখা গ্রন্থ। 

আজ, কবি বীরেন্দ্র  চট্টোপাধ্যায়ের  জন্মদিন। মাটি তো আগুনের মতো হবেই/ যদি তুমি ফসল ফলাতে না জান/যদি তুমি বৃষ্টি আনার মন্ত্র ভুলে যাও/ তোমার স্বদেশ তাহলে মরুভূমি'র মতো অমোঘ লেখনীর  স্রষ্টা।

আজ, ভারতে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের  অন্যতম ব্যক্তিত্ব অনাথবন্ধু পাঁজার প্রয়াণ দিবস। ইনি বেঙ্গল ভলান্টিয়ার্স দলের সদস্য। এক সময় মেদিনীপুরের ইংরেজ ম্যাজিস্ট্রেট হয়ে আসেন বার্জ। ১৯৩৩ সালে ২ সেপ্টেম্বর অনাথবন্ধু পাঁজা এবং তার সঙ্গী মৃগেন্দ্রনাথ দত্ত কর্তৃক বার্জ নিহত হয়। কিন্তু পুলিসের গুলিতে তিনি ঘটনাস্থলেই মারা যান।

১৯৮৫ সালে আজকের দিনে পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক নন্দন প্রেক্ষাগৃহ  প্রতিষ্ঠিত হয়। পশ্চিমবঙ্গে চলচ্চিত্র শিল্পের বিকাশ ও সাধারণ মানুষের মধ্যে চলচ্চিত্র-সচেতনতা বৃদ্ধির জন্য এটি স্থাপিত হয়। সুদৃশ্য স্থাপত্যবিশিষ্ট এই ভবনটির দ্বারোদ্ঘাটন করেছিলেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়। নন্দনের প্রতীকচিহ্নটিও তিনিই অঙ্কন করেন।

আজ, বীরেন চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস। চট্টো নামেও পরিচিত। ইনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন  ভারতীয় বিপ্লবী যিনি অস্ত্রের বল প্রয়োগ করে ভারতে ব্রিটিশ রাজকে উৎখাত করতে চেয়েছিলেন। তিনি প্রথম বিশ্বযুদ্ধের সময জার্মানদের সাথে জোটবদ্ধতা তৈরি করেছিলেন।

আজ, বিশ্ব নারিকেল  দিবস। বিশ্বজুড়ে নারিকেলের গুরুত্ব সম্পর্কে সচেতন করার লক্ষ্যে আজকের দিনটি উৎসর্গীকৃত।

মনীষী উবাচ  :
অপবাদ রটনা করিয়া দুর্বল সবলের কোনো ক্ষতি করিতে পারে না। কিন্তু সবল দুর্বলের নামে যে অপবাদ ঘোষণা করে তাহা দুর্বলের পক্ষে কোনো-না কোনো সময়ে সাংঘাতিক হইয়া উঠে।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
-----------------------------------------------------------------

প্রকাশিত কুইজ -৫
www.jaladarchi.com  
----------------------------------------------------------------
সংগ্রহ করুন
  

Post a Comment

0 Comments