জ্বলদর্চি

১৪ সেপ্টেম্বর ২০২০

আ জ কে র দি ন 

14 September 2020
বাংলায় --২৮ ভাদ্র ১৪২৭ সোমবার 

আজ, রাঢ় বাংলার কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়-এর  প্রয়াণ দিবস। বাংলার চিরায়ত কথা সাহিত্যের কালজয়ী শিল্প প্রতিভা।আঞ্চলিকতা, মহাকাব্যোপম ব্যাপ্তি ও মানব চরিত্রের  নিগূঢ় রহস্য নির্মাণের তিনি অদ্বিতীয় কথাকার।

আজ, বিশিষ্ট কথাসাহিত্যিক সুবোধ ঘোষের জন্মদিন। প্রথম গল্প 'অযান্ত্রিক'দিয়ে সাহিত্য জগতে প্রবেশ।তারপর  ফসিল, থির বিজুরি,জতুগৃহ, ভারত প্রেমকথা (মহাভারতের গল্প অবলম্বনে রচিত), তিলাঞ্জলি , গঙ্গোত্রী,  ত্রিযামা ভালোবাসার গল্প, শতকিয়া ইত্যাদি  অনন্য সব সৃষ্টি। অযান্ত্রিক গল্প নিয়ে তৈরি ঋত্বিক ঘটকের অযান্ত্রিক সিনেমা। 

আজ, আর এক অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক নরেন্দ্রনাথ মিত্রের প্রয়াণ দিবস। শান্ত-নিস্তরঙ্গ পল্লীজীবন, নগরমুখী মফসসল শহরের ভাসমান মধ্যবিত্ত এবং মহানগরী কলকাতার সীমায়িত এলাকার অভিজ্ঞতা তাঁর লেখার মূল উপজীব্য।তাঁর -ই লেখা' রস 'গল্প নিয়ে অমিতাভ বচ্চনের বিখ্যাত সিনেমা সওদাগর।

আজ ইতালিয় কবি দান্তের প্রয়াণ দিবস । তাঁর সবচেয়ে বিখ্যাত গ্রন্থ দ্য ডিভাইন কমেডি। তিন খন্ডে বিভক্ত এই গ্রন্থে  চার্চ এবং সমসাময়িক বিখ্যাত ঘটনা এবং ব্যক্তিবর্গের প্রতি ব্যাঙ্গাত্মক বিদ্রুপ স্থান পেয়েছে।

১৯৬৭ সালে আজকের দিনে  কার্ল মাক্সের সুবিখ্যাত  গ্রন্থ দাস ক্যাপিটাল প্রকাশিত হয়। 

১৯৯৫ সালে আজকের দিনে কলকাতায় পাতাল রেল চালু হয়েছিল।

মনীষী উবাচ :
...ভালবেসে মিটিল না সাধ-কুলাল না  এ জীবনে । 
 হায়! জীবন এত ছোট  কেনে?
এ ভুবনে। ( তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়)
_________________________________________
সংকলক - রুম্পা প্রতিহার
___________________________________________

প্রকাশিত
 
চিত্রকলা - রবীন্দ্রনাথ  কপাট
 

 

Post a Comment

0 Comments