জ্বলদর্চি

প্রকাশিত হল ২০২০ জ্বলদর্চি'র বিশেষ সংখ্যা 'ছেলেবেলা'

প্রকাশিত হল ২০২০ জ্বলদর্চি'র বিশেষ সংখ্যা 'ছেলেবেলা'

দ্বিজ দাস

২০২০ জ্বলদর্চি'র বিশেষ সংখ্যার বিষয় - 'ছেলেবেলা'। এই সংখ্যায় স্বনামখ্যাত কবি, লেখক, নাট্যকার, চিত্রশিল্পী, গায়ক, ম্যাজিশিয়ান, আইনজীবী, খেলোয়াড় কলম ধরেছেন। উঠে এসেছে তাঁদের ছোটোবেলার নানান স্মৃতি। কারুর স্মৃতিতে ধরা পড়েছে যেমন দেশভাগের মর্মান্তিক যন্ত্রণার কথা, তেমনি কারুর স্মৃতিতে উঠে এসেছে ভালোলাগা মধুর অতীত।

দুই মেদিনীপুর থেকে একযোগে প্রকাশিত জ্বলদর্চি ২৮ বছরে পড়লো। প্রথমে ত্রৈমাসিক হিসাবে ও পরে (২০১১সাল থেকে) মাসিক হিসাবে নিয়মিত প্রকাশিত হচ্ছে জ্বলদর্চি। প্রতি বছরই কোনও একটি বিষয় নির্বাচন করে প্রকাশিত  হয় বিশেষ সংখ্যা। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে -- 'কেন লিখি', 'বিশ্ববোধ', 'স্মৃতি: প্রসঙ্গ ও প্রয়োগ', 'প্রথম লেখা', 'দুষ্প্রাপ্য গ্রন্থ সমালোচনা', 'লেখকের পাঠক সত্তা' ইত্যাদি সংরক্ষণযোগ্য বিশেষ সংখ্যা।

এবারের 'ছেলেবেলা' বিশেষ সংখ্যায় আমন্ত্রিত লেখক হিসাবে কলম ধরেছেন শীর্ষেন্দু মুখােপাধ্যায়, বিভাস চক্রবর্তী, মনােজ মিত্র, অনুত্তম ভট্টাচার্য,  সুভাষ ভট্টাচার্য, বাণী বসু, পবিত্র মুখােপাধ্যায়, সমীর রক্ষিত, সমরেশ মজুমদার, অমিত্রসূদন ভট্টাচার্য, সাধন চট্টোপাধ্যায়, কমল চক্রবর্তী, চন্দন সেন, প্রবীর ঘােষ, পি সি সরকার জুনিয়র, জাহিরুল হাসান, তপন বন্দ্যোপাধ্যায়, শাঁওলী মিত্র, মীরাতুন নাহার, জয়া মিত্র, প্রভাত মিশ্র, সৈয়দ কওসর জামাল, শ্যামলকান্তি দাশ, বিকাশরঞ্জন ভট্টাচার্য, স্বপ্নময় চক্রবর্তী, অনুপ রায়, রতনতনু ঘাটী, অনিতা অগ্নিহােত্রী, দীপ মুখােপাধ্যায়, শ্যামল চক্রবর্তী, অনির্বাণ চট্টোপাধ্যায়, ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়, জয়ন্ত ঘােষাল, প্রচেত গুপ্ত, শিলাজিৎ, যশােধরা রায়চৌধুরী, দিব্যেন্দু বড়ুয়া, ব্রততী বন্দ্যোপাধ্যায়, মন্দাক্রান্তা সেন ও ঊর্মি নাথ।

রয়েছে অনুপ রায় ও  উদয় দেব-র প্রাসঙ্গিক চিত্র। অসাধারণ প্রচ্ছদ এঁকেছেন রবীন দত্ত। প্রচ্ছদ-চিত্রে ফুটে উঠেছে এ সময়ের শিশুকিশোরকিশোরীদের বদ্ধ-জীবনের ব্যঞ্জনা। 'ফিরে পড়া' অংশে আছে ফকীরমােহন সেনাপতির 'শৈশবের কথা' ও উপেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের 'স্মৃতিকথা'। সম্পাদকীয়-র পরিবর্তে 'পূর্বলেখ' নামে সংক্ষিপ্ত মূল্যবান গদ্য উপহার দিয়েছেন সুধাংশুশেখর মুখোপাধ্যায়। 

করোনা পরিস্থিতিতে মুদ্রিত পত্রিকা প্রকাশ বেশ কঠিন। ইতিমধ্যেই শুরু হয়েছে জ্বলদর্চি'র ই-ম্যাগাজিন। তাও হাতে নিয়ে পত্রিকা পড়ার যে সুখ ও ঐতিহ্য, তার বিকল্প নেই, আজও। তাই, জ্বলদর্চির এই বিশেষ সংখ্যা মুদ্রিত আকারের প্রকাশিত হল। 

মেদিনীপুর রামকৃষ্ণ মিশনের কিশোর-ছাত্র ঋতরূপ ত্রিপাঠী শুভসপ্তমী তথা শুক্রবার ছোট্ট এক ভিডিও মাধ্যমে (ওপরে রয়েছে। ক্লিক করে দেখে নিতে পারেন) এই সংখ্যাটি প্রকাশ করে। সংরক্ষণযোগ্য এই সংখ্যাটি পাঠক-সমাদর পাবে আশা করা যায়।


Post a Comment

0 Comments