জ্বলদর্চি

২ অক্টোবর ২০২০




Today is the 2nd October, 2020

আজকের দিন 
বাংলায় ----১৫ আশ্বিন শুক্রবার ১৪২৭


আজ, মহাত্মা গান্ধীর জন্মদিন। আসল নাম মোহনদাস করমচাঁদ গান্ধী। বছর দুই- তিন আগে এক পত্রিকায় এক লেখা পড়েছিলাম এইরকম-- এক বিদ্যালয় পরিদর্শক শ্রেণিকক্ষে ছাত্রদের ইংরেজিতে পাঁচটি শব্দের বানান লিখতে বলেন। ছাত্রদের মধ্যে একজন 'kettle' বানানটি লিখতে ভুল করে। শ্রেণিশিক্ষক ছাত্রটিকে পাশের ছেলের খাতা দেখে বানান সংশোধন করতে ইশারা করেন। ছাত্রটি কিন্তু তা করেনি। নকল করতে তাঁর  মন না চাওয়ায় ছাত্রটি শিক্ষকের নির্দেশ  মানেননি---- এই ছেলেটিই ভবিষ্যতে মহাত্মা গান্ধী--ভারতের জাতির জনক সম্মানে ভূষিত। আজীবন সত্যাগ্রহী - সত্যাশ্রয়ী। 

আজ, বাঙালি অভিনেতা শিশির কুমার ভাদুড়ীর জন্মদিন। নাট্যাচার্য নামে খ্যাত। ছাত্রাবস্থা থেকে অভিনয়ের প্রতি আগ্রহ। প্রথম অভিনীত নাটক বৈকুণ্ঠের খাতা প্রশংসিত হয়। শ্রীরঙ্গম রঙ্গমঞ্চের প্রতিষ্ঠাতা- যা বর্তমানে বিশ্বরূপা থিয়েটার নামে খ্যাত। নাট্যজগতে ইনি আজও স্বমহিমায় উজ্জ্বল।

আজ, ভারতের জাতীয় কংগ্রেসের অন্যতম নেতৃত্ব লাল বাহাদুর শাস্ত্রীর জন্মদিন। ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী। শাস্ত্রী তাঁর প্রকৃত পদবি নয়। বারাণসীতে কাশী বিদ্যাপীঠে স্নাতক হওয়ার পর ডিগ্রি হিসেবে তিনি সেটি পান। ইনি ভারত চীন যুদ্ধের সময় দেশের সেনা ও কৃষকদের মনোবল বৃদ্ধি করতে 'জয় জওয়ান, জয় কিষাণ' স্লোগানের উদগাতা।

আজ, বিখ্যাত বাঙালি  চলচ্চিত্র পরিচালক তপন সিংহের জন্মদিন। প্রথম পরিচালিত সিনেমা অঙ্কুশ।কাবুলিওয়ালা, বাঞ্ছারামের বাগান, ঝিন্দের বন্দী, হাঁসুলিবাঁকের উপকথা, জতুগৃহ, নির্জন সৈকতে ইত্যাদি তাঁর অসাধারণ সিনেমা আজও  জনপ্রিয়। তাঁর নির্মিত আদালত ও একটি মেয়ে সিনেমাটি শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র সম্মানে সম্মানিত।

আজ, বাঙালি কবি ও সাহিত্য সমালোচক অক্ষয়চন্দ্র সরকারের প্রয়াণ দিবস। ব্রিটিশ-বিরোধী আন্দোলনের অংশীদার এই মহান ব্যক্তি দেশীয় শিল্পের পুনরুজ্জীবন ও স্বায়ত্তশাসনের উপযোগী শিক্ষাব্যবস্থা প্রবর্তনের পক্ষপাতী ছিলেন।

আজ, ভারতীয় চিত্রশিল্পী রাজা রবি বর্মার প্রয়াণ দিবস। ইনি লিথোগ্রাফিতে দক্ষ ছিলেন। ভারতীয় ইতিহাসকে তিনি ইউরোপীয় ধাঁচের চিত্রে  এঁকে ভারতীয় চিত্রশিল্প জগতে এক অভূতপূর্ব পরিবর্তন এনেছিলেন। ভারতীয় শিল্পে তাঁর অবদানের জন্য  কেরালা সরকার "রাজা রবি বর্মা পুরস্কারম" নামে একটি পুরস্কার প্রতিষ্ঠা করেছে, যা প্রতি বছর শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে দক্ষতা দেখানো ব্যক্তিকে প্রদান করা হয়।

আজ, ইংরেজ ঔপন্যাসিক  গ্রাহাম গ্রিনের জন্মদিন।ইনি রোমান ক্যাথলিক উপন্যাস লেখক হিসাবে চিহ্নিত- তবে ইনি এই মতের বিরোধিতা  করতেন। প্রথম প্রকাশিত উপন্যাসটি ছিল দ্য ম্যান ইনভার ইন। দ্য লিভিং রুম নাটকটি তাঁর লেখা।

মনীষী উবাচ :
বিশ্বে যে পরিবর্তন দেখতে চান, আগে তা নিজের মধ্যে দেখুন।(মহাত্মা গান্ধী)
----------------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
----------------------------------------------------------------
 
প্রকাশিত

১. অহিংসার পূজারী--মহাত্মা গান্ধী
     স্ব রূ প কু মা র  ম ণ্ড ল  

২. সত্যের পূজারি মহাত্মাজী 
রচনা – মঙ্গলপ্রসাদ মাইতি

3. Mahatma Gandhi’s “Ram-Rahim” Approach For Inter-Religious Amity


Post a Comment

0 Comments