জ্বলদর্চি

২৫ অক্টোবর ২০২০



Today is the 25 October, 2020
আজকের দিন 
বাংলায় -- ৮ কার্তিক রবিবার ১৪২৭

আজ, মহানবমী। শাস্ত্রে মতে, নবমীতেই দেবী বন্দনার সমাপ্তি। নবমী পূজার মাধ্যমে মানবকুলের সম্পদ লাভ হয়। শাপলা-শালুক ইত্যাদি ষোড়শপচারের সঙ্গে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নবমী পূজা পালিত হয়। যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহুতি দেওয়া হয়। ১০৮টি বেল পাতা, আম কাঠ ও ঘি দিয়ে এই যজ্ঞ করা হয়।

আজ, খ্যাতনামা সাহিত্যিক অখিল নিয়োগীর জন্মদিন। ছদ্মনাম  স্বপনবুড়ো। যুগান্তর পত্রিকার 'ছোটদের পাততাড়ি' বিভাগের নিয়মিত লেখক ও পরিচালক ছিলেন। সেই সূত্রেই 'সব পেয়েছির আসর' গড়ে তোলেন। তাঁর লেখা 'সাত সমুদ্র তেরো নদীর পারে' বইতেই প্রথম নেতাজীর স্ত্রী ও কন্যার কথা জানা যায়।

আজ, স্বনামধন্য লেখক সন্দীপন  চট্টোপাধ্যায়ের জন্মদিন। তিনি বাংলা সাহিত্যের 'আভাঁ গার্দ' লেখকগোষ্ঠীর অন্যতম। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলি হল ক্রীতদাস ক্রীতদাসী,  সমবেত প্রতিদ্বন্দ্বী ও অন্যান্য গল্প, এখন আমার কোনো অসুখ নেই,  হিরোশিমা মাই লাভ, কলকাতার দিনরাত্রি ইত্যাদি। ইনি আমি ও বনবিহারী বইটির জন্য সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন।

আজ, রবীন্দ্র অনুসারী কবি কালিদাস রায়ের প্রয়াণ দিবস। রংপুর সাহিত্য গোষ্ঠী থেকে কবিশেখর উপাধিতে সম্মানিত হয়েছিলেন। বেতালভট্ট ছদ্মনামে তাঁর রম্যরচনাগুলি অসাধারণ। কালিদাসের কয়েকটা কাব্যবাংলায় অনুবাদ করেন। এছাড়া আছে শিশুতোষ গ্রন্থগুলি।

আজ, স্পেনীয় চিত্রশিল্পী পাবলো পিকাসোর জন্মদিন। ইনি একাধারে একজন স্প্যানিশ চিত্রশিল্পী, ভাস্কর, প্রিন্টমেকার, মৃৎশিল্পী, মঞ্চ নকশাকারী, কবি এবং নাট্যকার। স্পেনের গৃহ যুদ্ধের বিরুদ্ধে আঁকা গের্নিকা চিত্রটি বিশেষ সমাদৃত হয়েছিল।

আজ, স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ ব্রজকিশোর চক্রবর্তীর প্রয়াণ দিবস। ইনি গোপনে বিপ্লবী দল বেঙ্গল ভলান্টিয়ার্সের কার্যকলাপে অংশগ্রহণ করে মেদিনীপুরের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বার্জ হত্যা ষড়যন্ত্রে অভিযুক্ত হন। মেদিনীপুর সেন্ট্রাল জেলে তিনি ফাঁসিতে শহীদ হন।

আজ, স্বাধীনতা আন্দোলনের আর এক শহীদ রামকৃষ্ণ রায়ের প্রয়াণ দিবস। ইনিও গোপনে বিপ্লবী দলের সদস্য ছিলেন।মেদিনীপুরের জেলাশাসক বার্জকে হত্যা করার ব্যাপারে অংশগ্রহণ করেন। ধরা পড়ে হত্যার অভিযোগে প্রাণদণ্ডে দণ্ডিত হন ও মেদিনীপুর জেলে তার ফাঁসি হয়।

আজ, ইংরেজ লেখক জিওফ্রে চসারের প্রয়াণ দিবস।একজন ইংরেজ লেখক, কবি, দার্শনিক, আমলা, রাজউপদেষ্টা ও কূটনীতিক ছিলেন। তাঁকে ইংরেজি সাহিত্যের জনক বলা হয়। তিনি অনেক গ্রন্থ লিখেছেন। তবে অসমাপ্ত বর্ণনামূলক গল্পসমগ্র দ্য ক্যান্টারবেরি টেল্‌স-এর জন্যই তিনি সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে আছেন।

১৯৭৫ সালে আজকের দিনে ভারতীয় বিজ্ঞানীদের তৈরি প্রথম কৃত্রিম উপগ্রহ আর্যভট্ট মহাকাশে উৎক্ষিপ্ত হয়।

মনীষী উবাচ :
সহিষ্ণু হয়ে থাকি এবং ভালোবাসি এবং ভালো করি। পৃথিবীতে যতটুকু কাজ করি তা যেন সত্যসত্যই করি, ভান না করি। ( রবীন্দ্রনাথ ঠাকুর)

--------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------------------------
প্রকাশিত 
ক্লিক করে পড়ুন


Post a Comment

0 Comments