জ্বলদর্চি

২৬ অক্টোবর ২০২০


Today is the 26 October, 2020
আজকের দিন 
বাংলায় --- ৯ কার্তিক ১৪২৭ সোমবার 


আজ, বিজয়া দশমী। পুরাণে কথিত আছে, দেবতাদের সম্মিলিত শক্তি থেকে দেবী দুর্গা আশ্বিন মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে আবির্ভূতা হন। তারপর মহিষাসুরের সঙ্গে নদিন ও নরাত্রি যুদ্ধ করার পর দশম দিনে শুক্লা দশমীতে মহিষাসুর-বধ করে জয়লাভ করেন। সেই জয়কেই চিহ্নিত করে বিজয়া দশমী। তবে উত্তর ও মধ্য ভারতে এই দিনে যে দশেরা উদযাপিত হয়, তার তাৎপর্য ভিন্ন। বাল্মীকি রচিত রামায়ণে কথিত আছে, আশ্বিন মাসের শুক্লা পক্ষের দশমী তিথিতেই নাকি রাবণকে বধ করেছিলেন শ্রী রামচন্দ্র। বিজয়া দশমী বিজয়কেই চিহ্নিত করে। তাই এই দিনটিকে দশেরা বা দশহরা হিসেবে পালন করেন উত্তর ও মধ্য ভারতের মানুষ।

আজ, মোহিতলাল মজুমদারের জন্মদিন। ছোটোবেলা থেকেই সাহিত্য প্রীতি দেখা যায়। মানসী পত্রিকায় প্রথম লেখা প্রকাশিত হয়। সাহিত্য সমালোচক হিসেবে বিশেষ খ্যাতি অর্জন করেন। মৌলিক গ্রন্থ, সমালোচনা গ্রন্থ ও সম্পাদিত গ্রন্থ মিলিয়ে তাঁর গ্রন্থসংখ্যা অনেক।

আজ, জ্যোতিরিন্দ্র মৈত্রর প্রয়াণ দিবস। সত্যজিৎ রায়ের ‘রবীন্দ্রনাথ’ তথ্যচিত্রের সঙ্গীত পরিচালকের নাম জ্যোতিরিন্দ্র মৈত্র। তাছাড়া ঋত্বিক ঘটকের দু’টি আশ্চর্য ছবি, ‘কোমল গান্ধার’ এবং ‘মেঘে ঢাকা তারা’-র সঙ্গীত পরিচালক ছিলেন ইনি। উদার, প্রাণখোলা মানুষ--যাকে  নিছকই কীর্তির মাপকাঠিতে বিচার করা কঠিন ও অনুচিত।

আজ, জাতীয়তাবাদী আইনজীবী বীরেন্দ্রনাথ শাসমলের জন্মদিন। সম্রাট পঞ্চম জর্জের ভারত আগমনের বিরুদ্ধে ধর্মঘটে যোগ দিয়ে কারাবাস হয়। প্রেসিডেন্সি জেলে থাকাকালীন আত্মজীবনী লেখেন 'স্রোতের তৃণ'। ইনি রাজনীতিকে সমাজকল্যাণের সমার্থক মনে করতেন।জেল হতে মুক্তিলাভের পর দেশবন্ধু চিত্তরঞ্জনের স্বরাজ্য দলে যোগ দেন ১৯৩০ সালে লবণ সত্যাগ্রহ আন্দোলনেও প্রচুর অনুগামী নিয়ে যোগ দিয়েছিলেন।

আজ, রুশ সাহিত্যিক আন্দ্রে বেলির জন্মদিন। আসল নাম বরিস নিকোলায়েভিচ বুগায়েভ। একাধারে উপন্যাস, কবিতা ও সাহিত্য সমালোচনা লিখেছেন। তবে একালে  তাঁর উপন্যাস পিটার্সবুর্গ-এর জন্যই অধিক প্রসিদ্ধ।প্রতীকী এই উপন্যাসটি একজন বিপ্লবী আততায়ীকে ঘিরে রচিত, যা ১৯১৩ সালে প্রকাশিত হয়।

১৯৫০ সালে আজকের দিনে মাদার টেরেসা কলকাতা শহরে মিশনারিজ অফ চ্যারিটি নামক সেবা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা  করেন।

মনীষী উবাচ :
জগতের ইতিহাসে সর্বত্রই দেখা গেছে, এক পক্ষকে বঞ্চিত করিয়া অন্য পক্ষের ভালো কখনোই দীর্ঘকাল স্থায়ী হইতে পারে না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
--------------------------------------------------------
প্রকাশিত।  ক্লিক করে দেখুন।
এবারের বিষয়- বিজ্ঞান ও বিজ্ঞানী। 
জ্বলদর্চি অনলাইন কুইজ -১৩
এখুনি ক্লিক করে উত্তর দেখে নিন। 


Post a Comment

0 Comments