জ্বলদর্চি

৩০ অক্টোবর ২০২০



Today is the 30 October, 2020
আজকের দিন 
বাংলায় --- ১৩ কার্তিক শুক্রবার ১৪২৭

আজ, সুবিখ্যাত শিশুসাহিত্যিক সুকুমার রায়ের জন্মদিন। স্বল্পতম জীবন।বাংলা সাহিত্যের জনপ্রিয়তম শিশুসাহিত্যিকদের একজন।তাঁর লেখা কবিতার বই আবোল তাবোল, গল্প হ-য-ব-র-ল, গল্প সংকলন পাগলা দাশু, এবং নাটক চলচ্চিত্তচঞ্চরী বিশ্বসাহিত্যে সর্বযুগের সেরা "ননসেন্স" ধরনের ব্যঙ্গাত্মক শিশুসাহিত্যের মাইলফলক।

আজ, আধুনিক বাংলা কবি সুধীন্দ্রনাথ দত্তের জন্মদিন। কবিতায় রবীন্দ্র প্রভাব কাটিয়ে আধুনিকতার সূচনাকারীদের মধ্যে অন্যতম। তাঁকে বাংলা কবিতায় “ধ্রুপদী রীতির প্রবর্তক” বলা হয়।১৯৩১ সাল থেকে দীর্ঘ ১২ বছর তিনি পরিচয় পত্রিকার সম্পাদক ছিলেন। যিনি আবেগের প্রকাশ ঘটিয়েছেন এইভাবে ----- একটি কথার দ্বিধা থরথর চূড়ে/ ভর করেছিল সাতটি অমরাবতী।

আজ, আর্জেন্টিনীয় ফুটবলার দিয়াগো মারাদোনার জন্মদিন। চারটি ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ছিল ১৯৮৬ বিশ্বকাপ, যেখানে তিনি আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন এবং দলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন।প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে স্বর্ণগোলক জিতেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

আজ,ভারতে বিপ্লবী সংগঠনের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব প্রমথনাথ মিত্রের জন্মদিন। হাইকোর্টে ব্যারিস্টার।১৮৮৩ খ্রিষ্টাব্দে তৎকালীন সরকার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে আদালত অবমাননার দায়ে কারাদণ্ড দিলে তিনি বহু লোকের দল যোগাড় করে কারাগার ভেঙে সুরেন্দ্রনাথকে উদ্ধারের পরিকল্পনা করেছিলেন।

আজ, ভারতের  প্রসিদ্ধ নিউক্লীয় পদার্থবিজ্ঞানী হোমি জাহাঙ্গীর ভাবার জন্মদিন।  টাটা মৌলিক গবেষণা প্রতিষ্ঠানে পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন৷ তাছাড়া তাঁকে ‘ভারতের নিউক্লীয় প্রোগ্রামের জনক’ বলা হয়।

আজ, বাংলাদেশের  শিশুসাহিত্যিক হুমায়ুন কবীর ঢালীর জন্মদিন। তিনি শিশুসাহিত্যিক হিসেবে নিজ দেশ ছাড়াও বহির্বিশ্বেও বেশ পরিচিত হয়েছেন। গ্রিসের স্কুল পাঠ্যসূচিতে তাঁর লেখা A Cowboy And A Magic Mango Tree নামক শিশুতোষ লেখাটি অন্তর্ভুক্ত হয়েছে। জন্মদিনে শুভকামনা। 

আজ, মার্কিন কথাসাহিত্যিক কনরাড রিক্টারের প্রয়াণ দিবস। তাঁর লেখা উপন্যাস The Town, The Awakening Land ইত্যাদি। ১৯৫১ সালে কথাসাহিত্যের জন্য পুলিৎজার পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ :

নিজের প্রতি সৎ থাকা, নিজের ওপর  বিশ্বাস রাখাই সবচেয়ে মহান ধর্ম।(স্বামী বিবেকানন্দ)

প্রকাশিত।  ক্লিক করে পড়ুন। 
এবারের বিষয়- বিজ্ঞান ও বিজ্ঞানী। 
জ্বলদর্চি অনলাইন কুইজ -১৩
এখুনি ক্লিক করে উত্তর দেখে নিন। 


জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇

Post a Comment

0 Comments