জ্বলদর্চি

১৯ নভেম্বর ২০২০


Today is the 19 November, 2020
আজকের দিন 
বাংলায় ---৩ কার্তিক ১৪২৭ বৃহস্পতিবার 


আজ, ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্মদিন। লাল বাহাদুর শাস্ত্রীর হঠাৎ মৃত্যুর পর ইনি  ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। সব মিলিয়ে প্রায় ১৫ বছর ভারত শাসন করেছেন। তুখোড় প্রতিভাময়ী রাজনীতিবিদ। ভারতের প্রধানমন্ত্রী পদে আসীন হয়ে তিনি সবুজ বিপ্লব, পাকিস্তান এর বিরুদ্ধে ও বাংলাদেশের পক্ষে যুদ্ধ জয়লাভ, অভ্যন্তরীণ পুনর্গঠন, সুস্পষ্ট বিদেশনীতি নির্ধারণ এবং একাধিক প্রকল্প-র রূপায়ণ করেছিলেন।

আজ, ভারতের সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্মদিন। ব্রিটিশশাসিত ভারতের একজন বাঙ্গালী ব্রাহ্মনেতা ও বাঙালি হিন্দু সমাজের অন্যতম ধর্মসংস্কারক। ব্রহ্মানন্দ উপাধিতে ভূষিত হয়েছিলেন।  শুধুমাত্র বাংলার নবজাগরণের অন্যতম পুরোধা ব্যক্তিত্বই ছিলেন না, বরং ভারতের জাতীয় চেতনা ও ঐক্যের অন্যতম উন্মেষক ও মুখপাত্র হিসাবেও তিনি বন্দিত।
আজ, মার্কসবাদী দার্শনিক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের জন্মদিন। তিনি প্রাচীন ভারতের দর্শনের বস্তুবাদকে উদ্ঘাটন করেছেন। তাঁর সবচেয়ে বড় কাজ হল লোকায়তের প্রাচীন দর্শনকে তিনি বিরুদ্ধপক্ষের বিকৃতি হতে রক্ষা করেন এবং তা সংগ্রহ ও প্রকাশ করেছেন। এছাড়াও তিনি প্রাচীন ভারতের বিজ্ঞানের ইতিহাস,  বিজ্ঞানের পদ্ধতি, প্রাচীন চিকিৎসক চরক ও সুশ্রুত সম্পর্কেও গবেষণা করেছেন।

আজ, প্রখ্যাত সুরকার সলিল চৌধুরীর জন্মদিন। একজন ভারতীয় সঙ্গীত পরিচালক, গীতিকার, সুরকার এবং গল্পকার। তিনি মূলত বাংলা, হিন্দি, এবং মালয়ালাম চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করেছেন। আধুনিক বাংলা গানের সুরস্রষ্টা হিসেবে এবং গণসংগীতের প্রণেতা হিসেবে একজন  স্মরণীয় বাঙালি। তার গুণগ্রাহীদের কাছে তিনি সলিলদা বলেই পরিচিত।

আজ, ব্রিটিশ বিরোধী  বিপ্লবী তিতুমীরের জন্মদিন। প্রকৃত নাম সৈয়দ মীর নিসার আলী। ওয়াহাবী আন্দোলন এর সাথে যুক্ত ছিলেন। তিনি জমিদার ও ব্রিটিশদের বিরুদ্ধে সংগ্রাম ও তাঁর বিখ্যাত বাঁশের কেল্লার জন্য বিখ্যাত হয়ে আছেন। ব্রিটিশ সেনাদের সাথে যুদ্ধরত অবস্থায় এই বাঁশের কেল্লাতেই তার মৃত্যু হয়।

আজ, ঝাঁসির রানী লক্ষ্মীবাঈ- এর জন্মদিন। লক্ষ্মীবাঈ হয়ে ওঠার আগে তিনি ছিলেন মণিকর্ণিকা তথা মানু। গঙ্গাধর রাও- এর সঙ্গে বিবাহের পর নাম লক্ষ্মীবাঈ। ছোটবেলা থেকেই স্বাধীনচেতা ও দৃঢ়।ব্রিটিশ শাসনাকালে ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের অন্যতম প্রতিমূর্তি ও পথিকৃৎ হয়ে রয়েছেন তিনি।ভারতবর্ষের ইতিহাসে এই বিপ্লবী নেত্রী ঝাঁসীর রাণী  লক্ষ্মীবাঈ বা ঝাঁসী কি রাণী হিসেবেও সর্বসাধারণের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়ে আছেন।

আজ, ভারতীয় অভিনেত্রী জিনাত আমনের জন্মদিন। ১৯৭০ সালে মিস ইন্ডিয়া সুন্দরী প্রতিযোগিতায় দ্বিতীয় রানার আপ হয়েছিলেন। একই বছরে মিস এশিয়া প্যাসিফিকে অংশ নিয়ে শিরোপা জয় করেন। ৭০ ও ৮০-এর দশকে বলিউডের হিন্দি চলচ্চিত্রে দাপিয়ে অভিনয় করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

আজ, প্রথম ভারতীয় মিস ইউনিভার্স সুস্মিতা সেনের জন্মদিন। ১৯৯৪ সালে মিস ইউনিভার্স -এর মুকুট জয় করেন।এরপর  চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। তার প্রথম চলচ্চিত্র দস্তক ১৯৯৬ সালে মুক্তি পায়।চলচ্চিত্রে তাঁর কাজের জন্য তিনি একটি ফিল্মফেয়ার পুরস্কারসহ একাধিক পুরস্কার অর্জন করেছেন।জন্মদিনে শুভেচছা ও শুভকামনা।

১৯৯৪ সালে আজকের দিনে ঐশ্বর্য রাই মিস ওয়ার্ল্ডের মুকুট অর্জন করেছিলেন। 

মনীষী উবাচ :

প্রীতির দানে কোনো অপমান নাই কিন্তু হিতৈষিতার দানে মানুষ অপমানিত হয়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার 
---------------------------------------------------

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇


আরও পড়ুন 


Post a Comment

0 Comments