জ্বলদর্চি

২৮ নভেম্বর ২০২০

Today is the 28 November, 2020
আজকের দিন 
বাংলায় --১২ অগ্রহায়ণ শনিবার ১৪২৭

আজ, অভিনেতা সুরেন্দ্রনাথ ঘোষের প্রয়াণ দিবস। নাট্যাচার্য গিরিশচন্দ্রের পুত্র ছিলেন। ইনি ‘দানীবাবু” নামে সমধিক পরিচিত। কলকাতার প্রায় সব মঞ্চেই অভিনয় করেছেন। বঙ্গভঙ্গ আন্দােলন কালে সিরাজের ভূমিকায় তাঁর প্রাণমাতানো অভিনয়ে দর্শক সমাজ মোহিত হন। ১৯১৮-তে বন্যার্তদের সেবায় দেশবন্ধুর ইচ্ছায় দুর্গেশনন্দিনী নাটকে ওসমানের চরিত্রে অভিনয়ে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন। বিভিন্ন ভূমিকায় অভিনয়ে তিনি সমান দক্ষতা দেখাতে পারতেন। প্ৰফুল্ল নাটকে যোগেশ-এর ভূমিকায়ও  তিনি যথেষ্ট দক্ষতা দেখিয়েছিলেন।

আজ, সঙ্গীতশিল্পী কৃষ্ণচন্দ্র দে-র প্রয়াণ দিবস। ইনি সঙ্গীতাচার্য 'কে.সি.দে' নামেও সুপরিচিত। বাংলা সঙ্গীতের একজন আদি ও প্রবাদ পুরুষ, কিংবদন্তী কণ্ঠশিল্পী, সিনেমা ও থিয়েটার অভিনেতা, থিয়েটার প্রযোজক, সঙ্গীত পরিচালক ও দক্ষ সংগীত শিক্ষক।  মুম্বইয়ের সঙ্গীতজগতের অপর এক কিংবদন্তি শিল্পী  শচীন দেববর্মণের প্রথম সঙ্গীত শিক্ষক ছিলেন। তাঁর ভ্রাতুষ্পুত্র হলেন অন্যতম সেরা কণ্ঠশিল্পী মান্না দে।

আজ, ভারতীয় চলচ্চিত্র প্রযোজক বীরেন্দ্রনাথ সরকারের প্রয়াণ দিবস। কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা। তিনি বাংলা চলচ্চিত্রে অনেক নতুন চলচ্চিত্র পরিচালককে সুযোগ দেন এবং তাঁদের মধ্যে অনেকই পরবর্তীকালে বিখ্যাত হয়ে উঠেছিলেন। চলচ্চিত্র জগতে তাঁর অবদানের জন্য ভারত সরকার ১৯৭০ সালে তাঁকে দাদা সাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করেছেন।
আজ, সমাজতাত্ত্বিক পণ্ডিত ফ্রেডরিক এঙ্গেলসের জন্মদিন। ইনি জার্মান সমাজ বিজ্ঞানী, লেখক, রাজনৈতিক, তাত্ত্বিক,দার্শনিক ছিলেন। মার্কসের সাথে মার্কসবাদের অন্যতম প্রতিষ্ঠাতা। ১৮৪৫ সালে তিনি নিজের প্রত্যক্ষ গবেষণার ভিত্তিতে ইংল্যান্ডে শ্রমিক শ্রেণির অবস্থা প্রকাশ করেন। ১৮৪৮ সালে কার্ল মার্কসের সাথে যৌথভাবে The Communist Manifesto রচনা করেন, পরে কার্ল মার্কসকে  Das Kapital গ্রন্থটি গবেষণা ও রচনার জন্য অর্থনৈতিকভাবে সহায়তা করেন। ইনি পরিবার অর্থনীতি বিষয়েও গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

আজ, ইংরেজ কবি ও চিত্রকর উইলিয়াম ব্লেকের জন্মদিন। ইনি রোমান্টিক যুগ এর অগ্রদূত ছিলেন।জীবদ্দশায় যথেষ্ট স্বীকৃতি পাননি, তবে বর্তমানে রোমান্টিক যুগের কবিতা এবং চিত্রশিল্পের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন বিবেচনা করা হয়। তাঁর কর্ম এতো বৈচিত্র্যময় ও রূপকাশ্রিত যে মনে হয় তিনি যেন  'গোটা মানব অস্তিত্ব'কে কল্পনায় ধারণ করতেন।

আজ, রাশিয়ান কবি ও নাট্যকার আলেকজান্ডার ব্লকের জন্মদিন। (মতান্তরে ১৬ নভেম্বর)  রুশ কবিতার রুপালি যুগের গুরুত্বপূর্ণ গীতিকবি। তাঁর কাব্যিক প্রেরণা ছিল স্বাভাবিক, সহজাত। নিত্যদিনের মামুলি বিষয় ও ঘটনা থেকেও তিনি স্বর্গীয় ও অপার্থিব চিত্রকল্প তৈরি করতে পারতেন। তাঁর পরিণত কবিতাগুলোর ভিত্তি হিসেবে এসেছে প্লেটোর তত্ত্বের আদর্শ ও সৌন্দর্য এবং নষ্ট শিল্পায়নের যুগে হতাশাজনক বাস্তবতা ও দ্বন্দ্ব।

আজ, মার্কিন ছোটগল্পকার ওয়াশিংটন আরভিং- এর প্রয়াণ দিবস। ইনি ছিলেন একাধারে একজন মার্কিন ছোটগল্পকার, প্রাবন্ধিক, জীবনীকার, ইতিহাসবেত্তা ও কূটনীতিক। তাঁর The Legend of Sleepy Hollow, Rip Van Winkle, The Devil and Tom Walker ইত্যাদি ছোটগল্পের জন্য সর্বাধিক পরিচিত।

আজ, ইতালিয় লেখক আলবার্তো মোরাভিয়ার জন্মদিন। জন্ম নাম আলবার্তো পিনার্লে। নয় বছর বয়সে তিনি হাড়ে যক্ষ্মার সংক্রমণের জন্য পাঁচ বছর বিছানায় শয্যাশায়ী ছিলেন। প্রচলিত স্কুল তাই তাঁর  শেষ করা হয়নি। নাস্তিক এই লেখকের লেখা সত্যবাদী, ঠান্ডা, সুনির্দিষ্ট স্টাইলের এবং প্রায়শই বুর্জোয়া শ্রেণীর বিপর্যয় চিত্রিত হয়েছিল। তাঁর প্রথম উপন্যাস গ্লি ইন্ডিফেরেন্টি। বেশ কিছু উপন্যাসের কাহিনী নিয়ে সিনেমা নির্মিত হয়েছে।


মনীষী উবাচ :
নিয়মকে যে পরিমাণে জানি ও মানি, সেই পরিমাণেই স্বাস্থ্য পাই, সম্পদ পাই, ঐশ্বর্য পাই।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

Post a Comment

0 Comments