জ্বলদর্চি

১ ডিসেম্বর ২০২০


Today is the 1st December, 2020
আজকের দিন 
বাংলায় ---১৫ অগ্রহায়ণ মঙ্গলবার ১৪২৭


আজ, World AIDS Day( বিশ্ব এইডস দিবস)।এইডস (অ্যাকোয়ার্ড ইমিউনো ডেফিয়েন্সি সিনড্রোম) হল এইচআইভি নামক ভাইরাসের কারণে সৃষ্ট এক রোগ, যা মানুষের শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা হ্রাস করে দেয়। এতে একজন এইডস রোগী খুব সহজেই যে কোনও সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন, যা শেষ পর্যন্ত তার মৃত্যু ঘটাতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৮৮ সালে প্রতি বছর ১ ডিসেম্বরকে বিশ্ব এইডস দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়।

আজ, ভারতীয় সমাজকর্মী মেধা পাটকরের জন্মদিন। ভারতবর্ষের একজন প্রথম সারির সমাজকর্মী। নর্মদা বাঁচাও আন্দোলনে  উল্লেখযোগ্য  ভূমিকার জন্য ইনি বিখ্যাত। গুজরাটের নর্মদা জেলায় সর্দার সরোবর ড্যাম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাঁধ। সরকারের দাবি, ড্যামের এই জল একটি ক্যানাল নেটওয়ার্কের মধ্যে দিয়ে গুজরাটের প্রায় নয় হাজার গ্রামে পৌঁছে দেওয়া হবে, আর তাতে সেচের জল পাবে ১৮ লক্ষ হেক্টরেরও বেশি কৃষিজমি। নর্মদা বাঁচাও আন্দোলনে'র নেতৃত্ব বলছেন, সর্দার সরোবর ড্যাম বহু গ্রাম-শহর-জনপদকেই চিরতরে দেশের মানচিত্র থেকে মুছে দিয়েছে। এমনকি প্রকল্পের ফলে বাস্তুচ্যুত মধ্যপ্রদেশের ১৯০টি গ্রামের চল্লিশ হাজার পরিবারকে পুনর্বাসনের আনা হয়নি। যে আশ্রয় কেন্দ্রগুলো গড়া হয়েছে সেগুলোও বাসের অযোগ্য।বস্তুত ১৯৬১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী জহরলাল নেহরু যখন এই প্রকল্পের শিলান্যাস করেন তখন থেকেই এই বিতর্কের শুরু। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, বাঙালি লেখক অদ্রীশ বর্ধনের জন্মদিন। অ্যাডভেঞ্চারের টানে জীবনে অনেক পেশার সাথে যুক্ত ছিলেন। শেষ পর্যন্ত চলে আসেন লেখার জগতে।গোয়েন্দা কাহিনী দিয়ে লেখালেখির শুরু করেন। তাঁর সৃষ্ট গোয়েন্দা ইন্দ্রনাথ রুদ্র ও নারায়ণী। বাংলায় বিজ্ঞান, কল্পবিজ্ঞান, অতীন্দ্ৰিয় জগৎ অতিপ্রাকৃত, অনুবাদ ইত্যাদি লেখার ক্ষেত্রে তিনি অদ্বিতীয়।

আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের রাজনৈতিক ব্যক্তিত্ব সুচেতা কৃপালনীর প্রয়াণ দিবস। একজন ভারতীয় মুক্তিযোদ্ধা এবং রাজনীতিবিদ ছিলেন। তাঁর সমসাময়িক অরুণা আসফ আলী ও উষা মেহতার মতো তিনি ভারত ছাড়ো আন্দোলনের সময় সবার সামনে এসেছিলেন। পরে তিনি দেশভাগের দাঙ্গার সময় মহাত্মা গান্ধীর সাথে ঘনিষ্ঠ ভাবে কাজ করেছিলেন। ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে প্রথম মহিলা মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

আজ, ভারতীয় কূটনীতিক ও রাজনীতিবিদ বিজয়লক্ষ্মী পণ্ডিতের প্রয়াণ দিবস। একজন ভারতীয় কূটনৈতিক ও রাজনীতিবিদ। ইনি ছিলেন জওহরলাল নেহেরুর বোন অর্থাৎ ইন্দিরা গান্ধীর পিসি। প্রথম ভারতীয় মহিলা ক্যাবিনেট মন্ত্রী। ১৯৩৭ সালে তিনি যুক্তপ্রদেশের প্রাদেশিক আইনসভায় নির্বাচিত হন এবং স্থানীয় স্বায়ত্ত্বশাসন ও জনস্বাস্থ্য মন্ত্রী হন। ভ্রাতুষ্পুত্রী ইন্দিরা গান্ধীর কঠোর সমালোচক ছিলেন। ১৯৬৬ সালে ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী হলে উভয়ের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ায় তিনি সক্রিয় রাজনীতি থেকে অবসর নেন।

আজ, ভারতীয় সঙ্গীতশিল্পী উদিত নারায়ণের জন্মদিন। তিনি ভারতীয় চলচ্চিত্রে প্রতিষ্ঠিত সঙ্গীত শিল্পী। বিবিসির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বলিউডের ৪০ টি গান এর তালিকায় উদিত নারায়ণ- এর গাওয়া ২১ টি গান স্থান পেয়েছে। ইনি প্রায় ২৫০০০ গান গেয়েছেন। মেল প্লেব্যাক সিঙ্গারের জন্য তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, বাঙালি নৃত্যশিল্পী ও রবীন্দ্রসঙ্গীত- বিশারদ শান্তিদেব ঘোষের প্রয়াণ দিবস। ইনি ছিলেন একজন ভারতীয় বাঙালি লেখক, কণ্ঠশিল্পী, অভিনেতা, নৃত্যশিল্পী ও রবীন্দ্রসংগীত-বিশারদ। শান্তিনিকেতনের আশ্রমিক থাকাকালীন কৈশোরে তিনি রবীন্দ্রনাথের ঠাকুরের কাছে গান শিখতে শুরু করেন। রবীন্দ্রনাথের সঙ্গে তিনি শ্রীলঙ্কা, জাভা ও বালিতে গিয়েও সংগীত ও নৃত্যশিক্ষা গ্রহণ করেন। রবীন্দ্রনাথের উৎসাহে তিনি কবির লেখা গীতিনাট্য-নৃত্যনাট্য ও নাটকে গান, নাচ ও অভিনয়ও করতে শুরু করেন। ভারত সরকার তাঁকে জাতীয় পণ্ডিতের মর্যাদা দিয়েছিলেন।

আজ, মার্কিন চলচ্চিত্র জগতের বিশিষ্ট ব্যক্তিত্ব Woody Allen(উডি অ্যালেন)-এর জন্মদিন। ইনি একাধারে মার্কিন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা, কৌতুকাভিনেতা, নাট্যকার এবং জ্যাজ সঙ্গীতজ্ঞ। তীব্র নাটকীয়তার সাথে কখনও কখনও কমেডির মিশ্রণ তাঁর ছবিগুলোকে অনন্য করেছে। রচনা ও পরিচালনার পাশাপাশি তিনি মূলধারার অনেকগুলো ছবিতে অভিনয় করেছেন। তিনি চারবার একাডেমি পুরস্কার লাভ করেন, এর মধ্যে তিনবার শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্যের জন্য এবং একবার শ্রেষ্ঠ পরিচালনার জন্য। তিনি নয়বার বাফটা পুরস্কার লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, Richard  Pryor (রিচার্ড প্রিওর)-এর  জন্মদিন। পুরো নাম রিচার্ড ফ্র্যাঙ্কলিন লেনোক্স টমাস প্রায়োর। ইনি আমেরিকার শীর্ষ স্থানীয় কমিক অভিনেতা। সংবেদনশীলতা ও সততার সাথে তিনি চরিত্রগুলি ফুটিয়ে তুলেছেন। পাঁচ বার গ্র‍্যামি পুরস্কারে সম্মানিত হয়েছেন।

১৯৫৯ সালে আজকের দিনে আন্টার্কটিক মহাদেশকে বৈজ্ঞানিক গবেষণার জন্য সংরক্ষিত করার উদ্দেশ্যে  আন্টার্কটিক ট্রিট্রি স্বাক্ষরিত হয় ১২টি দেশের মধ্যে।

আজ, Marie Tussaud (মারি তুসো)র জন্মদিন। মোমের ভাস্কর্য শিল্পী হিসেবে পরিচিত। তাঁর পুরো নাম আনা মারিয়া গ্রোশোল্জ। বিয়ের পর নতুন নাম হয় 'মাদাম তুসো'। তিনি যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত মাদাম তুসো মোমের জাদুঘরটির প্রতিষ্ঠাতা হিসেবে বিশ্ব দরবারে অত্যন্ত সুপরিচিত ব্যক্তিত্ব।

আজ, চট্টগ্রাম যুব বিদ্রোহের অন্যতম নায়ক অনন্ত সিং-এর  জন্মদিন। চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণের অন্যতম নায়ক এবং ভারতের কমিউনিস্ট পার্টির রাজনীতিবিদ ছিলেন। চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন মামলায় আত্মসমর্পণ করার পর তিনি জেলের ভিতর সুড়ঙ্গ তৈরি করে বিস্ফোরক দিয়ে জেল উড়িয়ে দেওয়ার পরিকল্পনাও করেছিলেন, যদিও ডিনামাইট পাতার সময় পুলিশের হাতে ধরা পড়েছিলেন। এই ঘটনার ফলে সরকার ভীত হয়ে বিপ্লবীদের সঙ্গে আলোচনায় বসতে বাধ্য হয়। অনেকের মতে এই আলোচনার ফলেই চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের মামলায় কারও ফাঁসি হয়নি। বিচারে অনন্ত সিং সহ অন্য এগারজনের দ্বীপান্তর হয়।

আজ, লেখক বিমলচন্দ্র সিংহের জন্মদিন।একজন সংস্কৃত সাহিত্য দর্শনশাস্ত্রে এবং ফরাসি ভাষার সুপণ্ডিত ও একজন চিন্তাশীল লেখক। তিনি বিভিন্ন পত্র পত্রিকায় স্বনামে ও 'ভীষ্মদেব খোসনবীস জুনিয়র' ছদ্মনামে বহু মূল্যবান প্রবন্ধ প্রকাশ করেন । 


মনীষী উবাচ :
কখনও বড় পরিকল্পনার হিসাব করবেন না, ধীরে ধীরে আগে শুরু করুন, আপনার ভূমি নির্মাণ করুন, তারপর ধীরে ধীরে এটিকে প্রসার করুন।(স্বামী বিবেকানন্দ)
--------------------------------------
সংকলক- রুম্পা  প্রতিহার 
--------------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন

Post a Comment

0 Comments