জ্বলদর্চি

৬ নভেম্বর ২০২০

Today is the 6th November, 2020
আজকের দিন 
বাংলায় ---২০ কার্তিক শুক্রবার ১৪২৭

আজ, বলেন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। জোড়াসাঁকোর  ঠাকুর পরিবারের সদস্য সাহিত্যিক ও প্রাবন্ধিক। তাঁর প্রবন্ধে গদ্যের বন্ধনে কবিত্বের ছোঁয়া পাওয়া যায়। এই কবিত্বময় গদ্যে সাহিত্য ও ললিতকলা বিষয়ক সমালোচনা গ্রন্থ ' চিত্র ও কাব্য' রচনা করেন। পাশাপাশি মালবিকা ও শ্রাবণী নামে দুটি কাব্যগ্রন্থ রচনা করেন। কবিগুরুর সাহিত্যকর্মে তিনি তাঁর কাকাকে সহযোগিতাও করেছেন। অল্প বয়সে মৃত্যুর (উনিশ বছরে) ফলে তাঁর প্রতিভার যথার্থ স্ফূরণ  ঘটেনি। তবুও তাঁর রচনা সম্ভারের মধ্যে দিয়ে এক পরিশীলিত, পাঠানুরাগী, স্বদেশবৎসল, সৌন্দর্যরসিক  মনের পরিচয় মেলে।

আজ, বলিউডের সুবিখ্যাত অভিনেতা সঞ্জীবকুমারের প্রয়াণ দিবস। আসল নাম হরিহর জেটালাল জরিওয়ালা। নায়কোচিত চেহারা ও শান দেওয়া ব্যক্তিত্বই এনেছে জনপ্রিয়তার ঢেউ। মাত্র ২২ বছর বয়সে আর্থার মিলারের ‘অল মাই সন্স’ নাটকে  এক থুত্থুরে বুড়োর ভূমিকায় অভিনয় করে চমকে দেন তিনি। মঞ্চে তাঁর নজরকাড়া অভিনয় থেকেই বলিউডে ‘হম হিন্দুস্থানি’ ছবিতে ডাক পান। দস্তক এবং কোশিশ  চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন। এছাড়া শোলে; পতি,পত্নী অর ও; আঁধি ইত্যাদি ছবিতে তাঁর অভিনয় অনবদ্য। হার্টের সমস্যা নিয়ে জন্মেছিলেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়ে। ১৯৮৫ সালে আজকের দিনে দ্বিতীয় অ্যাটাকে মাত্র ৪৭ বছর বয়সেই মৃত্যু হয় এই জনপ্রিয় অভিনেতার।
আজ, হলিউডের স্বনামখ্যাত অভিনেত্রী এমা স্টোনের জন্মদিন। অভিনয় জীবন শুরু হয় ২০০০ সালে দ্য উইন্ড ইন দ্য উইলোস নাটকে শিশু শিল্পী হিসেবে।২০১০ সালে "ইজি এ" চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেন। বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের একজন। একবার করে একাডেমি পুরস্কার, বাফটা পুরস্কার এবং গোল্ডেন গ্লোব পুরস্কার এবং তিনবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার লাভ করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।


মনীষী উবাচ :
নিখুঁত নির্ভুল হইবার আশায় যদি নিরঙ্কুশ নির্জীব হইতে হয় তবে তার চেয়ে না হয় ভুলই করিলাম।
( রবীন্দ্রনাথ ঠাকুর)
___________________________
 সংকলক - রূম্পা প্রতিহার 
___________________________
প্রকাশিত।  ক্লিক করে পড়ুন। 


জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇

Post a Comment

0 Comments