জ্বলদর্চি

৭ নভেম্বর ২০২০



Today is the 7th November, 2020
আজকের দিন 
বাংলায়--- ২১ কার্তিক শনিবার  ১৪২৭

আজ, বাঙালি সাহিত্যিক নবনীতা দেবসেনের প্রয়াণ দিবস। আধুনিক বাংলা সাহিত্যের দিকপাল, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখিকা। প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম প্রত্যয়’। নটী নবনিতা-র জন্য ১৯৯৯ সালে তিনি  সাহিত্য অ্যাকাডেমি সম্মানে ভূষিত হন।

আজ, বাঙালি লেখক অশ্বিনীকুমার দত্তের প্রয়াণ দিবস। জনহিতৈষী ও জাতীয়তাবাদী নেতা। মানবপ্রেম এবং জাতীয়তাবাদী রাজনীতির জন্য তিনি পরিচিত। সমাজের কল্যাণ এবং উন্নয়নের প্রতি গভীরভাবে নিবেদিত হয়ে তিনি বরিশালে ব্রজমোহন বিদ্যালয় ও ব্রজমোহন কলেজ প্রতিষ্ঠা করেন। তাঁর ছাত্রদের শারীরিক এবং নৈতিক দিকসমূহ বিকাশের জন্য তিনি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দীর্ঘ কুড়ি বছর বিনা বেতনে কলেজে শিক্ষাদান করেছিলেন।

আজ, ভারতীয় পদার্থ বিজ্ঞানী স্যার চন্দ্রশেখর ভেঙ্কটরমনের জন্মদিন। রমন ক্রিয়া আবিষ্কারের জন্য বিখ্যাত হয়ে আছেন। আলোর বিচ্ছুরণ বিষয়ে তাঁর মৌলিক আবিষ্কারের জন্য ১৯৩০ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কারে সম্মানিত হন। ভারত সরকার তাঁকে ভারতরত্ন পুরস্কারে সম্মানিত করেন।

আজ, আর এক পদার্থ বিজ্ঞানী ম্যারি ক্যুরির জন্মদিন। প্রথম মহিলা বিজ্ঞানী যিনি বিজ্ঞানের দুইটি ভিন্ন শাখায় দুইবার নোবেল পুরস্কার জেতেন।পদার্থবিজ্ঞানে তিনি নোবেল পান তেজষ্ক্রিয়তা নিয়ে কাজ করার জন্য স্বামী পিয়ের ক্যুরির সাথে যৌথ ভাবে। আর রসায়নে নোবেল পান পিচব্লেন্ড থেকে রেডিয়াম পৃথক করার জন্য।

আজ, ভারতীয় স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্মদিন। সুরেন্দ্রনাথ ব্যানার্জীর প্রভাবে তিনি সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন। ইংরেজ সরকারের বিরুদ্ধে তাঁর সুতীব্র বক্তৃতা শুনে হাজার হাজার যুবক স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল। ১৯০৬ সালে তিনি বন্দেমাতরম পত্রিকা প্রকাশ করেন। ইংল্যান্ডে গিয়েও তিনি স্বরাজ নামে একটি পত্রিকা সম্পাদনা করেন। ১৯২১ সালে অসহযোগ আন্দোলনের কর্মসূচীতে মহাত্মা গান্ধীর সাথে মতে মিল না হওয়ায় তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ান।

আজ, ফরাসী সাহিত্যিক আলবেয়ার কামুর জন্মদিন।১৯৫৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। যদিও খুব বেশি সাহিত্য তিনি লেখেননি, তবে যে কটি লিখেছেন, তা এক একটি মাস্টারপিস। বিশেষত এই করোনা মহামারী কালে মনে আসে তাঁর দ্য প্লেগ উপন্যাসটির কথা। মহামারীর আতঙ্কে পুরো শহর ভীতসন্ত্রস্ত হয়ে নিজেদের গুটিয়ে রেখেছে। প্রতি সপ্তাহ শেষে যখন মৃত মানুষের সংখ্যা ঘোষণা করা হয়, তখন বেঁচে থাকা মানুষগুলো আরেক দফা ভীত হয়। দিগন্তে তাকিয়ে থাকে বেঁচে থাকার শেষ আশাটুকু নিয়ে। মনে হয়তো প্রশ্ন জাগে, মহামারীর পরে বেঁচে থাকা মানুষদের তালিকায় তাদের নাম থাকবে কি না। উপন্যাসের শেষে গিয়ে কমে আসে মহামারীর প্রকোপ। দোর্দণ্ড প্রতাপশালী মহামারীর  শেষটায় শহরে মানুষ আগের মতো প্রাণোচ্ছল হয়ে ওঠে!  এ কী বর্তমানের দর্পণ?

আজ, শেষ মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরের প্র‍য়াণ দিবস। সিপাহী বিপ্লবের নেতৃত্ব দিয়েছিলেন। ফলস্বরূপ বিদ্রোহ শেষে ১৮৫৮ খ্রিষ্টাব্দে ব্রিটিশ শাসকেরা তাঁকে ক্ষমতাচ্যুত করে রেঙ্গুনে নির্বাসনে পাঠায় এবং সেখানেই তাঁর  মৃত্যু হয়।
আজ, ভারতীয় চলচ্চিত্রের অভিনেতা কমল হাসানের জন্মদিন। একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, চিত্রনাট্যকার, পরিচালক যিনি মূলত তামিল চলচ্চিত্র শিল্পে কাজ করেছেন। ১৯৮৭ সালে 'পুষ্পক' নামে একটি কন্নড়-তেলুগু দ্বিভাষী কমেডি ছবিতে অভিনয় করে তিনি ফিল্মফেয়ার পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী রাইমা সেনের জন্মদিন। চোখের বালি, নিশিযাপন, গডমাদার, নীলনির্জনে ইত্যাদি সিনেমাতে তাঁর অভিনয় প্রশংসনীয়। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।


মনীষী উবাচ:
মূঢ়তা ও প্রতিভার মধ্যে পার্থক্য হলো প্রতিভার একটা সীমা আছে, মূঢ়তার নেই।(আলবার্ট আইনস্টাইন)
-----------------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার 
-----------------------------------------------
আরও পড়ুন। 

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇



Post a Comment

0 Comments