জ্বলদর্চি

১০ নভেম্বর ২০২০


Today is the 10th November, 2020
আজকের দিন 
বাংলায় --- ২৪ কার্তিক মঙ্গলবার ১৪২৭


আজ, এ সময়ের অন্যতম বিখ্যাত সাহিত্যিক জয় গোস্বামীর জন্মদিন। উত্তর-জীবনানন্দ পর্বের অন্যতম জনপ্রিয় কবি হিসাবে পরিগণিত। তাঁর কবিতা চমৎকার চিত্রকল্পে, উপমায় এবং উৎপ্রেক্ষায় ঋদ্ধ। বজ্রবিদ্যুৎ-ভর্তি খাতা কাব্যগ্রন্থের জন্য তিনি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কার অর্জন করেন। ১৯৯০ খ্রিস্টাব্দে ঘুমিয়েছ, ঝাউপাতা ও ১৯৯৮ তে যারা বৃষ্টিতে ভিজেছিল কাব্যগ্রন্থের জন্য দুবার আনন্দ পুরস্কার লাভ করেন। পাগলী তোমার সঙ্গে কাব্য সংকলনের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, ভারতের জাতীয়তাবাদী রাজনীতিবিদ স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। ইনি উনবিংশ শতাব্দীর রাজনৈতিক সংগঠন ন্যাশনাল কনফারেন্সের প্রতিষ্ঠাতা। পরে এ দলটিকে নিয়ে তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগ দেন। তিনি বিধবা বিবাহ, বাল্যবিবাহ বিরোধী আন্দোলনে বিশেষ ভূমিকা রাখেন। রাষ্ট্রগুরু সম্মানে ভূষিত হয়েছিলেন। ১৯২১ সালে তিনি নাইট উপাধি লাভ করেন। 

আজ, বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক অমল হোমের জন্মদিন। তিনিই ১৯৩১ সালে কলকাতায় প্রথম রবীন্দ্রজয়ন্তী পালন করেন। তিনি রবীন্দ্রতত্ত্বাচার্য উপাধিতে ভূষিত হয়েছিলেন। রবীন্দ্রজীবনের বহু অপ্রকাশিত খুঁটিনাটি বিষয়ের তিনি একজন ‘অথরিটি’ এবং বিশ্বকবির বহু অপ্রকাশিত চিঠিপত্র ও তথ্যের সংগ্ৰহ তাঁর নিজস্ব সম্পদরূপে সংরক্ষিত আছে। তাঁর  রচিত উল্লেখযোগ্য গ্ৰন্থ : ‘পুরুষোত্তম রবীন্দ্রনাথ’, ‘রামমোহন রায় অ্যাণ্ড হিজ ওয়ার্কস’, ‘সাম অ্যাসপেক্টস অফ মডার্ন জার্নালিজম ইন ইণ্ডিয়া’ প্রভৃতি।

১৯০৮ সালের আজকের দিনে বিপ্লবী কানাইলাল দত্তের ফাঁসি কার্যকর হয়েছিল। বিপ্লবী রাসবিহারী বসুর সাথে ছাত্রাবস্থাতেই ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। বি.এ. পরীক্ষা দিয়ে কলকাতার বিপ্লবী দলের কার্যকলাপে সক্রিয় অংশগ্রহণ করেন। আলিপুর বোমা মামলায় আলিপুর সেন্ট্রাল জেলের মধ্যে বিপ্লবীদের বিরুদ্ধে রাজসাক্ষী হওয়া নরেন্দ্রনাথ গোস্বামীকে( নরেন গোঁসাইকে) হত্যা করার জন্য তাঁর ফাঁসি হয়। ক্ষুদিরাম বসুর পরে তিনিই ফাঁসিমঞ্চে প্রাণ উৎসর্গ করা স্বাধীনতা সংগ্রামী শহীদ।

আজ, জার্মানীর সংস্কারবাদী নেতা মার্টিন লুথার -এর জন্মদিন। একজন জার্মান ধর্মযাজক এবং ধর্মতত্ত্বের অধ্যাপক। তিনি ষোড়শ শতকে প্রটেস্ট্যান্ট ধর্মবিপ্লবের সূত্রপাত করেন। পাপ করে অর্থের বিনিময়ে বিধাতার শাস্তি থেকে মুক্তি পাওয়া যায় - এই মতের তিনি কঠোর বিরোধী ছিলেন।

আজ, ইংরেজ সাহিত্যিক অলিভার গোল্ডস্মিথের জন্মদিন। তাঁর  সবচেয়ে বিখ্যাত সাহিত্যকর্মগুলো হচ্ছে উপন্যাস-- দ্য ভিকার অব ওয়েকফিল্ড, কবিতা ----দ্য ডেজার্টেড ভিলেজ এবং নাটক ---দ্য গুড-ন্যাচার্ড ম্যান  ও শি স্টুপস টু কনকার, যা ১৭৭৩ সালে প্রথম মঞ্চস্থ হয়। ধারণা করা হয় তিনি ধ্রুপদী শিশুতোষ গল্প দ্য হিস্ট্রি অব লিটল গুডি টু-শোজ  রচনা করেছেন। ১৭৬০ সালে দ্য সিটিজেন অব দ্য ওয়ার্ল্ড নামে ধারাবাহিক চিঠি প্রকাশ করা শুরু করেন।

আজ, ইংরেজ চিত্রকর উইলিয়াম হগার্থের জন্মদিন।একজন সচিত্র কৌতুকাভিনেতা, সামাজিক সমালোচক এবং সম্পাদকীয় কার্টুনিস্ট। A Harlot's Progress, A Rake's Progress and Marriage A-la-Mode -এর জন্য সবচেয়ে বেশি পরিচিত। তাঁর  ব্যঙ্গাত্মক রাজনৈতিক চিত্রগুলি প্রায়শই "হোগারথিয়ান" হিসাবে অভিহিত হয়।

আজ আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের প্রয়াণ দিবস। পুরো নাম মোস্তফা কামাল আতাতুর্ক। তুরস্কের স্বাধীনতা যুদ্ধে তিনি তুর্কি জাতীয় আন্দোলনের নেতৃত্ব দেন। আঙ্কারায় একটি অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা করেন এবং এর মাধ্যমে তিনি মিত্রশক্তির প্রেরিত বাহিনীকে পরাজিত করেন। তাঁর  সামরিক অভিযানের ফলে তুরস্ক স্বাধীনতা লাভ করে। এরপর তিনি রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সংস্কার করে তুরস্ককে  একটি আধুনিক ও ধর্মনিরপেক্ষ জাতিরাষ্ট্রে রূপান্তর করেন। তাই তাঁকে আধুনিক তুরষ্কের জনক বলা হয়। 

মনীষী উবাচ :
ধর্ম বলে, অনুশোচনা ও কল্যাণকর্মের দ্বারা অন্তরে বাহিরে পাপের শোধন।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
-----------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------------

এবারের বিষয় - রবীন্দ্রনাথ ঠাকুর। 
ক্লিক করে দেখে নিন সঠিক উত্তর। 
জ্বলদর্চি অনলাইন কুইজ-১৫

Post a Comment

0 Comments