জ্বলদর্চি

পূর্বমেদিনীপুর জেলার মৎস্যজীবী সম্প্রদায়ের কথ্যভাষা-১১/ বিমল মণ্ডল


Spoken language of the fishing community of East-Medinipur district / Bimal Mondal

পূর্বমেদিনীপুর জেলার মৎস্যজীবী সম্প্রদায়ের কথ্যভাষা
        
পর্ব-১১ (তৃতীয় অধ্যায়) 

রূপতত্ত্ব(Morphology)  

৩.সকর্মক ক্রিয়া

মান্য চলিত বাংলা ভাষার মতো এই জেলার উপভাষায় সকর্মক ক্রিয়ার প্রাধান্য লক্ষ্য করা যায়। তবে এই জেলার মৎস্যজীবীদের  কথ্যভাষা দুই ধরনের সকর্মক ক্রিয়া দেখা যায়। যেমন—

৩.১. এককর্মক :
i.তুমাকে আইজ ছাড়বোনি।(তোমাকে আজ যেতে দেব না।) 

ii.লোকটা কতগুয়া চুমুড়মাছ ধরি লিয়া আইসেটে। (লোকটি কতগুলো চিংড়ি মাছ ধরে নিয়ে আসছে।) 
iii.তানে লেই কি আইসেনি। (তারা নিয়ে আসেনি।) 

৩.২.দ্বিকর্মক ক্রিয়া :

i.তুই এঠিনু যায়্যা বই  পড়বু?(তুই এখান থেকে গিয়ে বই পড়বি?) 

ii. মা সকলের  পিরান  কাচেটে।(মা সবার জামা কাঁচছে।) 
iii.   মাইটকাটা গেড়িয়াধারে শাগ তুয়েটে। (মেয়েটা পুকুরধারে শাক তুলছে।) 

৪.  অস্ত্যর্থক ক্রিয়া:

 এই জেলার উপভাষায় বেশ কিছু ধাতুর সাথে রূপিমের সাজুয্য চোখে পড়ে। যেমন-হঁ, দেখ, কর,  যাই, আছ, থাক, রয়, বুস, ধর, ছিঁড় প্রভৃতি ধাতু  থেকে এই শ্রেণীর  ক্রিয়ায় মুক্ত বা রূদ্ধ রূপিমগুলোর সঙ্গে -আ, -লু,লা, বা,  থ্যালা, লে, এ, বো, বে, ছু,ছি,টু প্রভৃতি বদ্ধ রূপিম (ক্রিয়া বিভক্তি) যুক্ত হয়ে অস্ত্যর্থক ক্রিয়ার রূপ গঠিত হয়। যেমন—

মুক্ত /বদ্ধ রূপিম+বদ্ধ রূপিম=অস্ত্যর্থক ক্রিয়

দেখ  -  চা    +ইথলো =   চাইথলো
যা/জা-          +চি/ছি   =   যাউছি
কর-              +  ছু        =  করিছু

 রই  —  ছিল   + লো=          রইথলো 

            হই  + বো  =    হইবো /রইবো 

যা  — গে + লু =            গেলু

বাক্যে প্রয়োগ
ক.তুই খারাপ হউছু। (তুই খারাপ হয়ে যাচ্ছিস।)
খ.তুই যাবু? ( তুই যাবি?) 
গ.তারুহারে ঘরে থাইলি। (তার ঘরে ছিলাম।) 
ঘ.তুই রাইতনু উঠিয়্যা  পড়ুটু?(তুই রাত থেকে উঠে পড়ছিস?) 
ঙ.ম্যাগ ম্যাগ দ্যাখা যাউছি। (মেঘ মেঘ দেখা যাচ্ছে।) 
চ.তানে মাচ ধরথ্যালা। (তারা মাছ ধরছিল।) 
ছ.  মোর ঘরে আসবু। (আমার ঘরে আসবি।) 
জ.কতবা তুই যাথলু?  (কখন তুই গিয়েছিলি?) 
ঝ.নৌকা ছাড়ি দোউছি। (নৌকা ছেড়ে দিয়েছে।) 
ঞ. সকাঁউ বাহারো যাবে। (সকালে বেরিয়ে যাবে।) 

৫. নঞর্থক ক্রিয়া 

এই জেলার কথ্যভাষায় যে ক্রিয়া পাওয়া যায় তাতে বদ্ধ রূপিমগুলির সঙ্গে ন্যা, নি, না, নাই, নু প্রভৃতি যুক্ত হয়ে নঞর্থক ক্রিয়া গঠিত হয়। এই বদ্ধ রূপিমগুলি সাধারণত অস্তিত্ববাচক ক্রিয়ার পরে বসে। এই ক্রিয়া সাধারণত দুভাবে গঠিত হয়। যেমন-

৫.১  না,ন্যা, নি, নু যোগে নঞর্থক ক্রিয়া/ (অস্তিত্ববাচক নঞর্থক ক্রিয়া):    
 
অস্তিত্ববাচক ক্রিয়া বদ্ধ +বদ্ধরূপিম=নঞর্থক
যাথলো                    নি   +    ই    =যাথলো নি
যাবো                       না   +আ  = যাবো না 
খাবু                        নু    +উ    =খাবু নু
যাই                        ন্যা +অ্যা =যাই ন্যা 
হাঁটবু                      নু+ উ= হাঁটবু নু
খাবা                     নি+ই  = খাবা নি

বাক্যে প্রয়োগ
i. তারুরমনে মাচ ধত্তে যাথলো নি। (তারাই মাছ ধরতে  যায়নি।) 
ii.কত্তদিন নৌকায় যাবু নি? (কতদিন নৌকায় যাবি না?) 
iii.তুই লহরা মাচ খাউ নু?  (তুই লহরা মাছ খাস না?) 
iv.ওউরকুম  কথা কইব্যা নি (এই রকম কথা  বলবো না।) 
v.ওর ঘরে যাই ন্যা। (ওর বাড়িতে যাই না।) 
vi.তুই সৌদিন নৌকার কাছে হাঁটথুলু নু?(তুই সেদিন নৌকার কাছে হাঁটছিলি না? 
vii.মুই ভলা মাচ খাবা নি।(আমি ভোলা মাছ খাব না।) 
   
৫.২ নাই, ন্যাই যোগে নঞর্থক ক্রিয়া/(অস্তিত্ববাচক ছাড়া নঞর্থক ক্রিয়া):
 এই জেলার মৎস্যজীবীদের  কথ্যভাষায় এই নঞর্থক ক্রিয়ার ভাব প্রকাশ এখানকার মানুষদের মধ্যে পরিলক্ষিত হয়। যেমন —

i.উ লোক ঢাপ্পাঝুনকে বহুদদূর নেহি যা সাক্তে। (ঐ লোকটা সাঁতার দিয়ে বেশিদূর যেতে  পারে নাই।) 
ii.আমাহারে টকাটা কত্তোদিন  ঘরে নাইকো। (আমার ছেলেটা কতদিন বাড়িতে নাই।) 
iii.প্যাপার দিয়া মাচ ঢাকা নাই।(পলিথিন দিয়ে মাছ ঢাকা নাই।) 
iv.মাইটকাটাকে নাই  বায়া দিয়া  কি করব্যা কও?  (মেয়েটিকে বিয়ে না দিয়ে কি করবো বলো?) 
v.তুই খা ধারে নাই যাবু নাই অত কইতে হবেনি। (তুই খাল ধারে নাই যাবি না অতকথা বলতে হবে না।)   
vi.লকডাউন কত্তদিন নৌকায় নাই গিয়া কাইনু খাবু? (লকডাউনে কতদিননৌকায় না গিয়ে কি করে খাবি?)  

পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র উপকূলবর্তী এলাকার মৎস্যজীবী সম্প্রদায়ের কথ্যভাষায় মান্য চলিত বাংলার বৈশিষ্ট্যের থেকে     এখানকার উপভাষায় রূপতত্ত্বের বিভিন্ন ধারার বৈশিষ্ট্যের মধ্যে যে ফারাক  উঠে এসেছে তা  সেই  অনুযায়ী ক্রিয়ায় শ্রেণি বিভাগে  এই এখানকার উপভাষায় যে সার্বিক ক্রিয়ার ব্যবহার যা বাক্য সংযোগে দেখানো হয়েছে। তা পরবর্তী পর্বেও  মান্যচলিত বাংলার সঙ্গে এখানকার উপভাষায রূপতত্ত্বগতভাবে বিভিন্ন ধারা আলোচিত হবে।

আরও পড়ুন 

Post a Comment

0 Comments