জ্বলদর্চি

৪ ডিসেম্বর ২০২০

Today is the 4th December, 2020
আজকের দিন 
বাংলায় --১৮ অগ্রহায়ণ শুক্রবার ১৪২৭

আজ, ভারতীয় নৌ দিবস। ১৯৭১ সালে আজকের দিনে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ভারতীয় নৌবাহিনী পাকিস্তানের করাচি বন্দরের ওপর আক্রমণ করেছিল। সে আক্রমণে বীরত্ব আর সাফল্যের পরিচয় দিয়েছিল ভারতীয় নৌবাহিনী। সেই সাফল্যের স্মৃতিতে এই দিনটি পালিত হয়ে আসছে।

আজ, বাঙালি ইতিহাসবিদ রমেশ্চন্দ্র মজুমদারের জন্মদিন। তিনি ১৯৩৬ --- ১৯৪২ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ইতিহাসচর্চা ছিল তাঁর কাছে সাধনার মতাে। গভীর নিষ্ঠা ও অভিনিবেশ সহকারে বিনির্মাণ করেছেন প্রাচীন বাংলা ও ভারতের অমূল্য ঐতিহাসিক চিত্র। তিনি ইতিহাসের একজন সার্থক শিক্ষক হিসেবে আজীবন জ্ঞান বিতরণ করেছেন শিক্ষার্থীদের। শিক্ষা প্রশাসক হিসেবেও স্পর্শ করেছেন সাফল্যের শীর্ষবিন্দু।
আজ, জার্মান কবি Rainer Maria Rilke (রাইনার মারিয়া রিল্ক) -এর জন্মদিন। পুরো নাম René Karl Wilhelm Johann Josef Maria Rilke(রেনে কার্ল উইলহেম জোহান জোসেফ মারিয়া রিলকে)। তাঁর লেখা কবিতা এবং গদ্য উভয়ই গীতিময়। এক রহস্যময় আঙ্গিক তাঁর  লেখার বিশেষ বৈশিষ্ট্য। এলিয়টের মতোই তাঁর বেশিরভাগ লেখাতে নিঃসঙ্গতা ও উদ্বিগ্নতা গ্রাস করেছে। সৃষ্টির মধ্যে অস্তিত্ত্বের এই টানাপোড়েনই তাঁকে যথার্থ আধুনিক কবি করে তুলেছে।

আজ, ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর. ভেঙ্কটরমনের জন্মদিন। একজন ভারতীয় আইনজ্ঞ, স্বাধীনতা সংগ্রামী এবং রাজনীতিবিদ ছিলেন। যিনি কেন্দ্রীয় মন্ত্রী এবং ভারতের ৮ম রাষ্ট্রপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আজ,বাঙালি অভিনেতা দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। গিরিশচন্দ্র ঘোষের সংস্পর্শে আসার পর অভিনয়কেই পেশা হিসাবে বেছে নেন। নির্বাক ও সবাক --দুপ্রকার চলচ্চিত্রেই অভিনয় করেছেন। দুর্গেশনন্দিনী চলচ্চিত্রে ওসমানের ভূমিকায় অভিনয়ে তিনি সবাইকে মুগ্ধ করেছিলেন। দক্ষ নাট্য-অভিনেতাও ছিলেন। চিরকুমার সভা নাটকে অভিনয় করে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রশংসা অর্জন করেছিলেন।

আজ, ফারসি কবি ওমর খৈয়ামের প্রয়াণ দিবস। পুরো নাম গিয়াসউদিন আবুল‌ ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল-খৈয়াম নিশাপুরি। বহুমুখী প্রতিভার অধিকারী এই ব্যক্তি একজন কবি, গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদ।তাঁর কবিতা সমগ্র, যা ওমর খৈয়ামের রূবাইয়াত নামে পরিচিত, তাঁর জন্য বিখ্যাত। তাঁর কাব্য-প্রতিভার আড়ালে তাঁর গাণিতিক ও দার্শনিক ভূমিকা অনেকখানি ঢাকা পড়েছে। তিনি স্বাধীনভাবে গণিতের দ্বিপদী উপপাদ্য আবিষ্কার করেন। বীজগণিতে ত্রিঘাত সমীকরণের সমাধান তিনিই প্রথম করেন।

আজ, বিখ্যাত অভিনেতা শশী কাপুরের প্রয়াণ দিবস। বলবীর রাজ কাপুর ভারতীয় চলচ্চিত্র জগতে শশী কাপুর নামেই পরিচিত। ১৯৬১ সালে ধর্মপুত্র চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অবতীর্ণ হন। ১৯৬০-- ১৯৮০-এর দশকের মাঝামাঝি সময় পর্যন্ত বলিউডের অত্যন্ত জনপ্রিয় অভিনেতা ছিলেন। ২০১৫ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হয়েছেন।
আজ, রবীন্দ্রসংগীত শিল্পী পূরবী মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস। শান্তিনিকেতনে দেবব্রত বিশ্বাসের কাছে রবীন্দ্রসংগীতের তালিম নেন। একসময় তিনি গুরুর সঙ্গে কলকাতার বিভিন্ন অনুষ্ঠানে দ্বৈতকণ্ঠে রবীন্দ্রসংগীত পরিবেশন করে প্রশংসিত হন। গেয়েছেন অসংখ্য গান। বেরিয়েছে তাঁর গাওয়া রবীন্দ্রসংগীতের অনেক অ্যালবাম। বিশ্বভারতীর পরীক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

১৮২১ সালে আজকের দিনে ভবানীচরণ বন্দ্যোপাধ্যায় ও তারাচরণ দত্তের সম্পাদনায় সাপ্তাহিক পত্রিকা সম্বাদ কৌমুদী প্রথম প্রকাশিত হয়।

১৮২৯ সালে আজকের দিনে লর্ড উইলিয়াম বেণ্টিঙ্ক আইন পাশ করে সতীদাহ প্রথা বন্ধ করেন।

১৯২৪ সালে আজকের দিনে মুম্বাইয়ে গেটওয়ে অফ ইন্ডিয়া -র উদ্বোধন হয়।

মনীষী উবাচ :
কাছে আসবার রাস্তাটা কাছের লোকের চোখেই পড়ে না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------

আরও পড়ুন

Post a Comment

0 Comments