জ্বলদর্চি

১৮ ডিসেম্বর ২০২০

Today is the 18December,2020
আজকের দিন 
বাংলায় --২ পৌষ শুক্রবার ১৪২৭ 

আজ, ব্রিটিশ বিজ্ঞানী স্যার জোসেফ জন থমসন, -এর জন্মদিন। ইনি সচরাচর জে. জে. থমসন নামে পরিচিত। ইলেকট্রন, আইসোটোপ এবং ভর বর্ণালীবীক্ষণ যন্ত্রের আবিষ্কারের জন্য তিনি বিখ্যাত। ১৯০৬ সালে এই আবিষ্কারগুলোর জন্য তিনি  পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারে সম্মানিত হন ।

আজ, মার্কিন প্রকৌশলী এবং উদ্ভাবক এডউইন হাওয়ার্ড আর্মস্ট্রং -এর জন্মদিন। তাঁকে রেডিওর ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী উদ্ভাবক বলা হয়।এফ.এম.রেডিওর জনক। তিনি  রিজেনারেটিভ সার্কিট ও ১৯২২ সালে সুপার-রিজেনারেটিভ সার্কিট  আবিষ্কার করেন।  তিনি ৪২টি প্যাটেন্টের অধিকারী এবং অসংখ্য পুরস্কার লাভ করেন।
আজ, প্রফুল্লচন্দ্র ঘোষ -এর  প্রয়াণ দিবস। একজন ভারতীয় বাঙালি রাজনীতিবিদ স্বাধীনতা সংগ্রামী।লবণ সত্যাগ্রহ, যুদ্ধবিরোধী ব্যক্তিগত সত্যাগ্রহে যোগ দেন। তিনি স্বাধীন ভারতের পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী ছিলেন এবং এরপর দুই বার নিয়ে মোট তিনবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন।

আজ, মার্কিন বিজ্ঞানী হ্যারল্ড এলিয়ট ভারমাস-এর জন্মদিন। ইনি রেট্রোভাইরাল অনকোজেনের সেলুলার আবিষ্কারের জন্য 1989 সালে যৌথভাবে (জে মাইকেল বিশপ সহ) নোবেল পুরস্কারে সম্মানিত হন।  তিনি বর্তমানে লুইস টমাস বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক এবং নিউ ইয়র্ক জিনোম সেন্টারের সিনিয়র সহযোগী। জন্মদিনে শুভেচ্ছা।

আজ, মার্কিন চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক স্টিভেন অ্যালান স্পিলবার্গ (Steven Allan Spielberg) -এর জন্মদিন। তাঁর চলচ্চিত্র জীবন প্রায় চার দশকের। চলচ্চিত্র জীবনের প্রথম দিকে তিনি যেসব বিজ্ঞান কল্পকাহিনীমূলক এবং অ্যাডভেঞ্চার চলচ্চিত্র নির্মাণ করেছেন সেগুলোকে হলিউডের আধুনিক ব্লকবাস্টার চলচ্চিত্রের আর্কটাইপ হিসেবে আখ্যায়িত করা হয়। তিনি তিনবার একাডেমি পুরস্কার লাভ করেছেন এবং চলচ্চিত্র নির্মাণ করে সর্বকালের সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী হিসেবে স্বীকৃতিও লাভ করেছেন। জন্মদিনে শুভেচ্ছা। 

আজ, কমরেড মুজফ্‌ফর আহমদ -এর প্রয়াণ দিবস। ভারতীয় উপমহাদেশে সমাজতান্ত্রিক আন্দোলনের অন্যতম অগ্রদূত এবং বঙ্গে এই আন্দোলনের প্রতিষ্ঠাতা।অর্থাৎ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে সমাজতান্ত্রিক আন্দোলন তাঁর হাত ধরেই যাত্রা শুরু করে।
আজ, ভারতীয় চিত্রশিল্পী বিকাশ ভট্টাচার্য -এর প্রয়াণ দিবস। তিনি তাঁর চিত্রকলার মাধ্যমে সাধারণ বাঙালি মধ্যবিত্তের জীবন, তথা তাদের আশা-আকাঙ্ক্ষা, কুসংস্কারাছন্নতা, ভণ্ডামি-দুর্নীতিকে ফুটিয়ে তুলেছেন। তিনি তেল রং, অ্যাক্রিলিক, জল রং, কন্তে এবং কোলাজের কাজ করেছেন। ২০০৩ সালে ভারতের ললিত কলা একাডেমী ফেলোশিপ দ্বারা তিনি সম্মানিত হন।

মনীষী উবাচ :
যে ব্যক্তি ক্ষমতাপ্রয়োগের অধিকার পায় নাই সে আপনার শক্তির স্বাদ জানে না; সে নিজেই নিজের পরম শত্রু। (রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

পণ্ডিত আল-বিরুনী  ১০২৭ খ্রিস্টাব্দে সুলতান মামুদের সঙ্গে ভারতে আসেন। ১০৩০ সালে প্রকাশিত তাঁর তহকিক-ই-হিন্দ গ্রন্থে তৎকালীন ক্ষয়িষ্ণু হিন্দুদের ধর্ম ও সমাজ ব্যবস্থার কথা বিশদ ভাবে জানা যায়। 

Post a Comment

0 Comments