জ্বলদর্চি

১৯ ডিসেম্বর ২০২০

Today is the 19 December, 2020
আজকের দিন 
বাংলায় ----৩ পৌষ শনিবার ১৪২৭


আজ, ব্রিটিশ ভারতের একজন খ্যাতনামা চিকিৎসক এবং বৈজ্ঞানিক স্যার উপেন্দ্রনাথ ব্রহ্মচারীর জন্মদিন।  তিনি কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন আবিষ্কার করেন। কালাজ্বর ছাড়াও তিনি  ফাইলেরিয়া, ডায়াবেটিস, কুষ্ঠ, মেনিনজাইটিস প্রভৃতি নিয়েও গবেষণা করেছিলেন। চিকিৎসা বিজ্ঞান সম্বন্ধে রচনাবলীর মধ্যে ট্রিটিজ অন কালাজ্বর বিখ্যাত।১৯৩৪ খ্রিস্টাব্দে তিনি ‘নাইট’ উপাধিতে ভূষিত হন।

আজ, ফরাসি সাহিত্যিক জাঁ জ্যেঁনের জন্মদিন। ইনি বিশ শতকের এক বিপ্লবী শিল্পী--নাট্যকার উপন্যাসিক কবি। স্বীকারােক্তিমূলক সাহিত্যের অগ্রদূত। তাঁর  সময়ে ফরাসী নাট্যজগতের মুষ্টিমেয় সৃষ্টিশীল নাট্যকারদের মাঝে অন্যতম। তিনি ব্যতিক্রমী ছিলেন তাঁর 'মহাকাব্যিক ধ্বংসবাদ'এর জন্য। এর পক্ষে জনমত তৈরি করতেও সক্ষম হয়েছিলেন।

আজ ভারতের দ্বাদশ রাষ্ট্রপতি
প্রতিভা দেবীসিংহ পাটিল -এর জন্মদিন। ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতি। বর্তমানে তিনি ভারতের রাজস্থান প্রদেশের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, ভারতীয় স্বাধীনতা আন্দোলনের বীর যোদ্ধা আসফাকউল্লা খানের প্রয়াণ দিবস। বিংশ শতাব্দীর প্রথম ভারতীয় মুসলিম যাকে ব্রিটিশ রাজের বিরুদ্ধে কাকোরি ট্রেন ডাকাতির  ষড়যন্ত্রের অভিযোগে রামপ্রসাদ বিসমিলের সাথে ফাঁসি দেয়া হয়েছিল। তাদের উভয়কে একই দিনে আলাদা জেলে ফাঁসি দেয়া হয়।

আজ,ব্রিটিশ ভারতের অন্যতম স্বাধীনতা সংগ্রামী রামপ্রসাদ বিসমিলের প্রয়াণ দিবস। ইনি ছিলেন বিপ্লবী সংগঠন হিন্দুস্তান রিপাবলিকান এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য। উর্দু ও হিন্দিতে একজন কবি ও লেখক ছিলেন। তাঁর প্রকাশিত সমস্ত বই ইংরেজ সরকার নিষিদ্ধ করে দেয়। ১৯২৬ সালে কাকোরি ট্রেন ডাকাতির অভিযোগে তাঁকে ১৯২৭ সালে আজকের দিনে গোরখপুর জেলে  ফাঁসি দেওয়া হয়।
আজ, ব্রিটিশ ভারতের খ্যাতনামা চিকিৎসক রাধাগোবিন্দ করের প্রয়াণ দিবস।১৮৮৭ খ্রিষ্টাব্দে এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে  চিকিৎসাশাস্ত্রে ডিগ্রীলাভ করে দেশে ফিরে আসেন। সরকারি প্রতিষ্ঠান থেকে পৃথক একটি জাতীয় চিকিৎসা প্রতিষ্ঠান তৈরির উদ্দেশ্যে তিনি কলকাতায় একটি বৈঠক আহ্বান করেন।  সেই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ক্যালকাটা স্কুল অব মেডিসিন প্রতিষ্ঠিত হয়।বর্তমানে এই কলেজ তাঁর নামানুসারে রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (আর.জি.কর) নামে পরিচিত।

আজ, ভারতীয় চলচ্চিত্র অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়-এর জন্মদিন। অভিনয়ের পাশাপাশি ইনি গায়ক, লেখক, প্রযোজক এবং রাজনীতিবিদও।তাঁর প্রথম ছবি  নবাব নন্দিনী। তাঁর অভিনীত 'জ্যাকপট ও রিস্ক সমালোচক কর্তৃক প্রশংসিত হয়। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।


আজ, 
সৈয়দ মীর মশাররফ হোসেন -এর প্রয়াণ দিবস। ইনি ছিলেন একজন বাঙালি ঔপন্যাসিক, নাট্যকার ও প্রাবন্ধিক। তিনি বাংলা ভাষার অন্যতম প্রধান গদ্যশিল্পী ও বাঙালি মুসলমান সাহিত্যিকদের পথিকৃৎ। কারবালার যুদ্ধকে উপজীব্য করে রচিত বিষাদ সিন্ধু তাঁর সবচেয়ে জনপ্রিয় সাহিত্যকর্ম---বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ।

আজ, বাঙালি কবি, সাহিত্য-সমালোচক ও ছান্দসিক হিসেবে খ্যাত আবদুল কাদিরের প্রয়াণ দিবস। তাঁর অন্যতম বিখ্যাত গ্রন্থ ছন্দ সমীক্ষণ (১৯৭৯)। যাতে তিনি বাংলা ছন্দ সম্পর্কে মৌলিক বক্তব্য রেখেছেন। সাহিত্য সম্পাদক হিসাবেও তিনি পরিশ্রম এবং একনিষ্ঠতার ছাপ রেখেছেন। সাহিত্যকীর্তির জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, মুক্তধারা পুরস্কার প্রভৃতি লাভ করেন।

১৯৬১ সালে আজকের দিনে ভারতীয় সশস্ত্র বাহিনী প্রায় সাড়ে চারশ বছরের পর্তুগিজ শাসন থেকে গোয়াকে মুক্ত করেছিল। তাই আজকের দিনটি ভারতে গোয়া মুক্তি দিবস (Goa Liberation Day) হিসেবে উদযাপিত করা হয়।

মনীষী উবাচ :
আমাদের দেশে লোকসাধারণ এখনো নিজেকে লোক বলিয়া জানে না, সেইজন্য জানান দিতেও পারে না।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 
বাড়িতে বসেই মানসভ্রমণ! 
চলুন রাশিয়া। পড়ে নিন, দেখে নিন ভিডিও। অপরূপ প্রকৃতির ইতিহাস ও বর্তমান পরিস্থিতি।
⛱️ 
রাশিয়ার দুবনা, দুবনার ভাবনা/ তথাগত বন্দ্যোপাধ্যায়। 

Post a Comment

0 Comments