জ্বলদর্চি

২০ ডিসেম্বর ২০২০

Today is the 20 December, 2020
আজকের দিন 
বাংলায় ---৪ পৌষ রবিবার ১৪২৭

আজ, জনপ্রিয় শিশু সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর প্রয়াণ দিবস। ১৮৮৩ সালে ছাত্রাবস্থায় সখা পত্রিকায় তাঁর প্রথম রচনা প্রকাশিত হয়। সমগ্র জীবনেই তিনি নিরবচ্ছিন্নভাবে সাহিত্যচর্চা অব্যাহত রাখেন। ছড়া, কবিতা, গান, গল্প, নাটক, বৈজ্ঞানিক প্রবন্ধ, রূপকথা, উপকথা, পৌরাণিক কাহিনী ও বৈজ্ঞানিক কল্পকাহিনী রচনাসহ শিশুকিশোর সাহিত্যের প্রায় সকল শাখায় বিচরণ করে তিনি বাংলা শিশুসাহিত্যের দিকনির্দেশকের ভূমিকা পালন করেন। 

আজ, বিশিষ্ট সাংবাদিক রজনীপাম দত্তের প্রয়াণ দিবস। ইনি ব্রিটিশ কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা ও সদস্য। যাঁর কাছে মার্ক্সবাদের প্রথম পাঠ নেন জ্যোতি বসু-সহ অনেক কমিউনিস্ট নেতা।
আজ, নাট্য ব্যক্তিত্ব এবং বাংলার শিল্পী খালেদ চৌধুরীর জন্মদিন। তিনি শম্ভু মিত্র, তৃপ্তি মিত্র, ও শ্যামানন্দ জলান প্রমুখ নাট্য পরিচালকের সঙ্গে কাজ করেছিলেন। তাঁর কাজের পরিধি বিস্তৃত ছিল — মঞ্চ সেট এবং পোশাক প্রস্তুত করা, এবং পরে তিনি সংগীত পরিচালক হিসাবেও কাজ করেছিলেন।

আজ, প্রখ্যাত বাঙালি সাংবাদিক ও সম্পাদক পাঁচকড়ি বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। সাংবাদিকতায় তাঁর শিক্ষানবিশি শুরু হয় "বঙ্গবাসী" পত্রিকায়। পত্রিকার স্বত্বাধিকারী যোগেন্দ্রচন্দ্র বসুর সংস্রবে তিনি আত্মোন্নতির প্রভূত সুযোগ পান।
আজ, জন আর্নস্ট স্টাইনবেক জুনিয়রের প্রয়াণ দিবস। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন খ্যাতিমান ঔপন্যাসিক। ত্রিশের দশকের মহামন্দার প্রেক্ষাপটে তিনি আলোড়নসৃষ্টিকারী উপন্যাস 'দ্য গ্রেপস অব র‍্যাথ‌'লেখেন। ১৯৬৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।
১৯৫৭ সালে  আজকের দিনে সানফ্রান্সিসকো চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায় পরিচালিত ‘পথের পাঁচালী’ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার লাভ করেছিল।

মনীষী উবাচ :
মানুষ যেখানে সম্পূর্ণ একলা, সেইখানে সে সম্পূর্ণ স্বাধীন।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-------------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments