জ্বলদর্চি

২৫ ডিসেম্বর ২০২০


Today is the 25 December, 2020
আজকের দিন
বাংলায় ---৯ পৌষ শুক্রবার ১৪২৮

আজ, বড়দিন। বড়দিন বা ক্রিসমাস একটি বাৎসরিক খ্রিস্টীয় উৎসব। ২৫ ডিসেম্বর তারিখে খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এই উৎসব পালিত হয়। মানবসভ্যতাকে সঠিক পথের দিশা দেখাতে যিশু প্রেম, ক্ষমা ও শান্তির বাণী প্রচার করেছিলেন। তাঁর এই ক্ষমা ও প্রেমের আদর্শ আমাদের জীবনপথের পাথেয় হয়ে উঠুক। জ্বলদর্চির সমস্ত পাঠক, লেখকদের জানাই বড়দিনের  আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা।

২০১৮ সালে আজকের দিনে প্রয়াত হন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী।  বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে আবির্ভূত আধুনিক বাংলা কবিদের অন্যতম। 'উলঙ্গ রাজা' তাঁর অন্যতম বিখ্যাত কাব্যগ্রন্থ। এই কাব্যগ্রন্থ লেখার জন্য তিনি ১৯৭৪ খ্রিষ্টাব্দে সাহিত্য একাদেমি পুরস্কার লাভ করেন। 

আজ, পথের পাঁচালি -র সর্বজয়া তথা করুণা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। ইনি শুধু অভিনয় দিয়ে তাঁর অভিনীত চরিত্রগুলিকে অমর করে গেছেন। তিনি সত্যজিৎ রায়ের দেবী এবং কাঞ্চনজঙ্ঘা ছবিতে অভিনয় করেন। পথের পাঁচালী ও  অপরাজিত ছাড়াও  তিনি অভিনয় করেছেন মৃণাল সেনের ইন্টারভিউ অগ্রগামীর হেডমাস্টার, শম্ভু মিত্র এবং অমিত মৈত্রের শুভবিবাহ ছবিতে। 
১৯৭৭ দালে আজকের দিনে প্রয়াত হন সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা চার্লি চ্যাপলিন। (Charlie Chaplin)। পুরো নাম স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র।  হলিউড চলচ্চিত্র শিল্পের শুরুর সময় থেকে মধ্যকাল পর্যন্ত তিনি তাঁর  অভিনয় ও পরিচালনা দিয়ে সাফল্যের শিখরে আরোহণ করেন। তাঁকে  বড় পর্দার শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও বিবেচনা করা হয়। তিনি তাঁর নিজের সৃষ্ট ভবঘুরে দ্য ট্রাম্প চরিত্রের মাধ্যমে পরিচিতি লাভ করেন। কর্মজীবনের ব্যাপ্তি প্রায় ৭৫ বছর এবং এই সময়ে তাঁর বর্ণময় ব্যক্তিজীবন ও সমাজজীবনে খ্যাতি ও বিতর্ক, দুইই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে।চলচ্চিত্র শিল্প জগতে তাঁর  প্রভাব আজও অনস্বীকার্য।

আজ, ভারতের একজন প্রখ্যাত রাজনীতিবিদ এবং ৭ম রাষ্ট্রপতি জ্ঞানী জৈল সিং প্রয়াণ দিবস। গুরু গ্রন্থসাহেব পাঠে শিক্ষিত হওয়ার ফলে তিনি জ্ঞানী (Giani) উপাধি লাভ করেন। গাড়ি দুর্ঘটনায় ১৯৯৪ সালের আজকের দিনে তাঁর মৃত্যু হয়।
১৯২৪ সালে আজকের দিনে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী জন্মগ্রহণ করেছিলেন। ১৯৯৬ সালে তিনি প্রথমবারের মত প্রধানমন্ত্রী হন মাত্র ১৩ দিনের জন্য এরপর ১৯৯৮ -২০০৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। ২০১৫ সালে তাঁকে ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন উপাধিতে ভূষিত করা হয়।

আজ, মহম্মদ আলি জিন্নাহর জন্মদিন। ইনি ছিলেন আইনজীবী, রাজনীতিবিদ ও পাকিস্তানের প্রতিষ্ঠাতা।নিখিল ভারত মুসলিম লীগের নেতাও  ছিলেন। স্বাধীনতার পর তিনি পাকিস্তানের প্রথম গভর্নর জেনারেল হন এবং আমৃত্যু এই পদে বহাল থাকেন। পাকিস্তানে তাঁকে কায়েদে আজম (মহান নেতা) ও বাবায়ে কওম (জাতির পিতা) হিসেবে সম্মান করা হয়।

১৯৬১সালে আজকের দিনে মদনমোহন মালব্য জন্মগ্রহণ করেছিলেন। ইনি ছিলেন একজন ভারতীয় শিক্ষাবিদ ও রাজনীতিবিদ। তিনি ছিলেন ভারতীয় স্বাধীনতা আন্দোলনের এক বিশিষ্ট নেতা ও ভারতীয় জাতীয় কংগ্রেসের চার বারের সভাপতি। তাঁকে পণ্ডিত এবং মহামনা সম্মানে ভূষিত করা হয়।

আজ, চক্রবর্তী রাজাগোপালাচারীর প্রয়াণ দিবস।ইনি  হলেন বিশিষ্ট ভারতীয় আইনজীবী, স্বাধীনতা সংগ্রামী, রাজনীতিবিদ,ইতিহাসবিদ এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম নেতা। তিনি ছিলেন ভারতবর্ষের সর্বশেষ গভর্নর জেনারেল। তিনি ভারতরত্ন সম্মান পেয়েছিলেন।

মনীষী উবাচ :
যাহা অন্তরের সামগ্রী তাহাকে বাহিরের আয়োজনে পুঞ্জীকৃত করিবার চেষ্টা করা বিড়ম্বনা মাত্র। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments