জ্বলদর্চি

৩১ ডিসেম্বর ২০২০

Today is the 31 December, 2020
আজকের দিন 
বাংলায় ----১৫ পৌষ বৃহস্পতিবার ১৪২৭

১৯৩৪ সালে আজকের দিনে অমলেন্দু চক্রবর্তী জন্মগ্রহণ করেছিলেন। বিশ শতকের শেষের দিকের ভারতীয় বাঙালি চিন্তাশীল কথাসাহিত্যিক ও ছোটগল্পকার। পড়াশোনার সাথেই তাঁর লেখক জীবনের হাতেখড়ি। তাঁর উনিশ বৎসর বয়সেই প্রকাশিত হয় তাঁর গল্পগ্রন্থ 'সাহানা'। ১৯৬২ খ্রিস্টাব্দে প্রকাশিত হয় তাঁর প্রথম উপন্যাস 'বিপন্ন সময়'।

  আজ, প্রিয়াঙ্কা সরকারের জন্মদিন। ইনি একজন বাঙালী চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেত্রী। তাঁর অভিনীত প্রথম সিনেমা হল রাজ চক্রবর্তী পরিচালিত চিরদিনই তুমি যে আমার। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।
  ১৮৬৯ সালে আজকের দিনে ফরাসি চিত্রশিল্পী অঁরি মাতিস(Henri Matisse) জন্মগ্রহণ করেছিলেন।  তিনি রেখাচিত্র, ছাপচিত্র ও ভাস্কর্য সৃষ্টিতে পটু হলেও মূলত চিত্রকর হিসেবেই খ্যাতি লাভ করেন। তাঁকে ফোভ ঘরানার নেতৃস্থানীয় শিল্পী ও ২০শ শতকের আধুনিক শিল্পকলার পথপ্রদর্শনকারী। শৈল্পিক আবেগের অভিব্যক্তি প্রকাশের বাহক হিসেবে রঙ ও আকৃতির সুনিপুণ ব্যবহারে তিনি প্রতিভা ও দক্ষতার  পরিচয় দেন।
  ১৭৩৮ খ্রিষ্টাব্দে আজকের দিনে লর্ড চার্লস কর্নওয়ালিসের জন্মগ্রহণ করেছিলেন। ইনি একজন ব্রিটিশ সামরিক অধিনায়ক যিনি  গভর্নর জেনারেল হিসাবে ব্রিটিশ ভারত শাসন ক'রে ইতিহাসে অমর হয়ে আছেন। আমেরিকার স্বাধীনতা আন্দোলনকালে একজন ডাকসাইটে ব্রিটিশ জেনারেল হিসেবে তাঁর পরিচিতি ছিল সর্বত্র। ভারতে তিনি চিরস্থায়ী বন্দোবস্ত এবং অ্যাক্ট অব ইউনিয়ন নামে দুটি যুগান্তকারী আইন পাস করেন।

  বাংলাদেশের বিশিষ্ট বিপ্লবী বামপন্থী রাজনীতিবিদ।কমরেড মণি সিংহ আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর সময় তিনি রাজশাহী জেলে বন্দী ছিলেন। এসময় তিনি জেল থেকে পালিয়ে ভারতে প্রবেশ করেন। মুক্তিযুদ্ধকালে বামপন্থীদের সংগঠনে ও সমন্বয় সাধনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যুদ্ধের সময় মুজিবনগর সরকারকে পরামর্শ দেয়ার জন্য গঠিত উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্যও ছিলেন।

মনীষী উবাচ :

নারীশক্তিতে আমরা মধুরের সঙ্গে মঙ্গলের মিলন অনুভব করি।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
আরও পড়ুন

Post a Comment

0 Comments