জ্বলদর্চি

৫ ডিসেম্বর ২০২০

Today  is the 5th December, 2020
আজকের দিন 
বাংলায় --১৯ অগ্রহায়ণ শনিবার ১৪২৭

আজ, World Soil Day(বিশ্ব মাটি দিবস)। মাটির উপর নির্ভর করে অনেক মানুষের জীবন ও জীবিকা। সেই মাটিকে আমরা দিয়েছি এক ক্যান্সারময় যন্ত্রণা।তার গুণগত মান নষ্ট করা থেকে প্লাস্টিকজাত আবর্জনায় ভরিয়ে তুলেছি। অমূল্য এই প্রাকৃতিক সম্পদকে রক্ষা করার জন্য ২০১৩ সালের ডিসেম্বর মাসে রাষ্ট্রসংঘের ৬৮ তম সাধারণ সভাতে ৫ ই ডিসেম্বর তারিখটিকে বিশ্ব মৃত্তিকা দিবসের মর্যাদা দেওয়া হয়।

আজ, বাঙালি রাজনৈতিক নেতা ও দার্শনিক অরবিন্দ ঘোষের প্রয়াণ দিবস। ভারতীয় বাঙালি রাজনৈতিক নেতা, অধ্যাত্মসাধক এবং দার্শনিক। তিনি কংগ্রেসের চরমপন্থী গ্রুপের নেতৃত্বে থাকাকালে বঙ্গভঙ্গ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।তাঁর কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ হল-- কারাকাহিনী, ধর্ম ও জাতীয়তা অরবিন্দের পত্র ইত্যাদি।
আজ, ভারতীয় চিত্রশিল্পী ও খ্যাতিমান লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। পিতৃব্য রবীন্দ্রনাথ ঠাকুরের অনুপ্রেরণায় লেখালেখির সূত্রপাত।তাঁর শকুন্তলা ও ক্ষীরের পুতুল তো ছোটোদের অবিস্মরণীয় গ্রন্থ। আর 'বাগেশ্বরী শিল্প প্রবন্ধাবলী 'তো বাংলা ভাষায় লিখিত ভারতীয় নন্দন তত্ত্বের একটি আকর গ্রন্থ।

আজ, সুবিখ্যাত বাঙালি লেখক ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস। যুধিষ্ঠির’ ছদ্মনাম।গল্প, প্রবন্ধ, উপন্যাস, সাহিত্য সমালোচনা প্রভৃতি কথাসাহিত্যের বিভিন্ন ধারায় অসাধারণ দক্ষতা ছিল। তাঁর ‘মোহনা’,  ‘অন্তঃশীলা’  ‘আবর্ত’-----   শ্রেষ্ঠ উপন্যাস।সাহিত্য সমালোচনায় তাঁকে ‘মার্ক্সীয় নন্দনতাত্ত্বিকদের পুরোধা’ অভিধায় অভিহিত করা হয়।

আজ, ভারতের বিজ্ঞানের পথিকৃৎ নীলরতন ধরের প্রয়াণ দিবস। তাঁর গবেষণা জীবনের প্রথম কাজ ‘Induced and photochemical reaction। শেষ জীবনেও তিনি নাইট্রোজেন ফিকশন নিয়ে গবেষণায় রত ছিলেন। তাঁর মৌলিক গবেষণাপত্রের সংখ্যা ছয়শতাধিক। ভৌত রসায়ন ক্ষেত্রে তিনি পথিকৃৎ হিসেবে স্বীকৃত।ব্যক্তি জীবনে মিতব্যয়ী ছিলেন। তবে এলাহাবাদে ইণ্ডিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্স এর বাড়িটির জন্য তিনি ২০ লক্ষ টাকা ব্যয় করেন। বিজ্ঞান গবেষণার জন্য বহু অর্থ দান করেছেন।

আজ, বাঙালি সুরকার ও সংগীত শিল্পী সত্য চৌধুরীর প্রয়াণ দিবস। কিংবদন্তি এই বাঙালি সঙ্গীতশিল্পীর গাওয়া 'পৃথিবী আমারে চায়, রেখো না বেঁধে আমায়' - গানটি গেয়ে তিনি খ্যাতির শিখরে পৌঁছে গিয়েছিলেন। শুধু গানই করেননি, অভিনয় করেছেন, এমনকি আকাশবাণীতে ঘোষকের কাজও করেছেন।

আজ, ভারতীয় চিত্রশিল্পী অমৃতা শেরগিলের প্রয়াণ দিবস। তিনি বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ চিত্রশিল্পীদের একজন এবং আধুনিক ভারতীয় শিল্পে 'অগ্রগামী'নামে পরিচিত। আট বছরের বয়সে চিত্রশিল্পের আনুষ্ঠানিক পাঠ শুরু। ১৯ বছর বয়সে তাঁর তৈলচিত্র 'ইয়ং মেয়েস 'প্রথমবার স্বীকৃতি লাভ করে।

আজ, বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক আলেক্সাঁদ্র দ্যুমার প্রয়াণ দিবস। পুরো নাম দ্যুমা দাভি দ্য লা পাইয়্যত্রি। মূলত ইতিহাস আশ্রিত রোমাঞ্চ উপন্যাস লেখক হিসেবে খ্যাতি কুড়িয়েছিলেন। তাঁর উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে দি কাউন্ট অব মন্টি ক্রিস্টো, দ্য থ্রি মাস্কেটিয়ার্স, টোয়েন্টি ইয়ার্স আফটার, দ্য ভিকন্ট অব ব্রাজলন: টেন ইয়ার্স লেটার ইত্যাদি। তাঁর লেখা উপন্যাসসমূহ অবলম্বনে বিশ্বে প্রায় দু’ শতাধিক চলচ্চিত্র নির্মিত হয়েছে।

আজ, অস্ট্রীয় সুরকার মোৎসার্টের প্রয়াণ দিবস। পুরো নাম ভোল্‌ফগাংক্‌ আমাডেয়ুস মোৎসার্ট( Wolfgang Amadeus Mozart)। তিনি ধ্রুপদী পাশ্চাত্য সঙ্গীত যুগের একজন বিখ্যাত ও প্রভাবশালী সুরকার ছিলেন।মাত্র ৩৫ বছর বয়সে এই সুরসম্রাটের জীবনাবসান হয়।

আজ,ভারতীয় ক্রিকেটার শিখর ধবনের জন্মদিন।ভারতের আন্তর্জাতিক এই ক্রিকেটারের ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক ঘটে। খেলায় তিনি মূলত বামহাতি উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমে থাকেন। এছাড়াও দলের প্রয়োজনে মাঝে-মধ্যে ডানহাতি অফ ব্রেক বোলিং করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

আজ,খ্যাতিমান বাঙালি চিত্রশিল্পী গোপাল ঘোষের প্রয়াণ দিবস। ছবি আঁকার বিষয়বস্তু সংগ্রহ করার জন্য সাইকেলে সারা ভারত ঘুরেছিলেন। তিনি প্যাস্টেল এবং জলরঙেই বেশি ছবি আঁকতেন। তবে জলরঙে নিসর্গ চিত্রে তাঁর প্রতিভার সবথেকে বেশি বিকাশ দেখা গেছে। 

আজ, বাঙালি গীতিকার ও সুরকার গৌরীপ্রসন্ন মজুমদারের প্রয়াণ দিবস। ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ তাঁর ২০টি বাংলা গান ঠাঁই পেয়েছে। গীত রচনায় তাঁর বৈশিষ্ট্য শব্দচয়নে। মান্না দের গাওয়া  ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই' তাঁরই লেখা।
আজ, বিশ্ববিখ্যাত ওয়াল্ট ডিজনির (Walt Disney)জন্মদিন। পুরো নাম ওয়াল্টার এলিয়াস ডিজনি (Walter Elias Disney)। একজন মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক, কাহিনীকার, নেপথ্য কণ্ঠ শিল্পী ও অ্যানিমেটর ছিলেন। পৃথিবীর প্রথম এনিমেশন প্রোগ্রামার এবং বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী আর সফল প্রযুক্তিক ভাবনার অধিকারী। ডিজনিল্যান্ড-এর প্রতিষ্ঠাতা। ১৯২৮ সালে ডিজনি তাঁর বিখ্যাত চরিত্র মিকি মাউস সৃষ্টি করেন।

আজ, ওয়ার্নার কার্ল হাইজেনবার্গ ( Werner Karl Heisenberg)-এর  জন্মদিন। একজন জার্মান তাত্ত্বিক পদার্থবিদ এবং কোয়ান্টাম বলবিদ্যার উদ্ভাবক। কোয়ান্টাম বলবিদ্যার আবিষ্কারক হিসাবে এবং এর ব্যবহারিক প্রয়োগ হিসাবে হাইড্রোজেনের বহুরূপতা আবিষ্কারে অবদান রাখার জন্য তাঁকে ১৯৩২ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি নাৎসি জার্মান পারমাণবিক অস্ত্র প্রকল্পের প্রধান বিজ্ঞানী ছিলেন।

মনীষী উবাচ :
যা বরাবর প্রচ্ছন্ন আছে তাই প্রকাশ হবার সময়টাই যুগান্তরের সময়। (রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন 

Post a Comment

0 Comments