জ্বলদর্চি

১২ জানুয়ারি ২০২১

Today is the 12 January, 2021
আজকের দিন 
বাংলায় -- ২৭ পৌষ মঙ্গলবার ১৪২৭

১৮৬৩ সালে আজকের দিনে স্বামী বিবেকানন্দ জন্মেছিলেন। নিজের প্রতি বিশ্বাস রাখা, সমস্যায় বুক চিতিয়ে লড়াই করা, জাতীয়তাবাদের ভাবনা, সমাজের সকলকে এক করে দেখার অনুপ্রেরণা এই মহান বাঙালির কাছ থেকেই পাওয়া যায়। রবীন্দ্রনাথ ঠাকুর নিজে যাঁর সম্বন্ধে বলেছিলেন, যদি ভারতবর্ষকে জানতে চাও, তা হলে বিবেকানন্দকে পড়ো।

আজ, জাতীয় যুব দিবস। ভারতীয় যুবসমাজকে স্বামীজীর দৰ্শন ও শিক্ষা অনুপ্ৰাণিত করে আসছে।তাঁর শিক্ষাসমূহ যুবশক্তিকে সত্যের পথে অগ্ৰসর হওয়ার সঠিক দিশা প্ৰদান করে। তাই তাঁর জ্ঞানমাৰ্গে ভারতীয় যুবক যুবতীদের অগ্রসর করতে এই দিনটির উদযাপন।

১৯৩৪ সালে আজকের দিনে ভারত মায়ের বীর সন্তান সূর্য সেন আত্মবলিদান দিয়ে ছিলেন। সূর্যকুমার সেন যিনি মাস্টারদা নামেই সমধিক পরিচিত। তাঁর নেতৃত্বাধীন বাহিনী কয়েকদিনের জন্যে ব্রিটিশ শাসনকে চট্টগ্রাম এলাকা থেকে নিশ্চিহ্ন করে দিয়েছিল। চট্টগ্রামে ঐতিহাসিক অস্ত্রাগার লুণ্ঠনের নায়ক পূর্ববঙ্গে জন্ম নেওয়া এই বাঙালি বিপ্লবী তৎকালীন ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে নিজ জীবন আজকের দিনে বলিদান দেন।

১৯৩৪ সালে আজকের দিনে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব তারকেশ্বর দস্তিদার আত্মবলিদান দিয়েছিলেন। বিপ্লবী দলের সদস্য হিসাবে তিনি  চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণের কার্যক্রমে অংশগ্রহণ করেন। প্রধান নেতা সূর্য সেন ধরা পড়লে তিনি ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির নেতৃত্ব নিয়ে আন্ডারগ্রাউন্ডে থেকে বিপ্লব পরিচালনা করেন ও পরে  পুলিসের সঙ্গে সংঘর্ষের সময় গ্রেপ্তার হন। ব্রিটিশ সরকার তাঁকে মাস্টারদা সাথে ফাঁসি দিয়ে হত্যা করে।
১৯৭৬ সালে আজকের দিনে রহস্য উপন্যাসের  প্রথিতযশা ইংরেজ লেখিকা আগাথা ক্রিস্টি প্রয়াত হয়েছিলেন। পুরো নাম ডেম আগাথা ম্যারি ক্লারিসা ক্রিস্টি। তাঁর রচিত বইগুলোর মধ্যে গোয়েন্দা এরকুল পোয়ারো ও মিস মার্পেল -এর  কাহিনিগুলো অন্যতম। তাঁকে দ্য কুইন অফ ক্রাইম  বা রহস্য সাম্রাজ্ঞী বলে অভিহিত  করা হয়। তিনি বিশ্বের দীর্ঘতম সময় ধরে মঞ্চস্থ নাটক দ্য মাউসট্র্যাপ রচনা করেছেন। এছাড়া তিনি ম্যারি ওয়েস্টম্যাকট ছদ্মনামেও  ছয়টি উপন্যাস রচনা করেছেন।

১৯৭২ সালে বাংলাদেশের শিশু-সাহিত্যিক এবং সাংবাদিক গোলাম রহমান প্রয়াত হয়েছিলেন। শিশুদের জন্য একাধারে উপন্যাস, গল্প, কবিতা প্রভৃতি যেমন রচনা করেছেন তেমনি  অবশ্য সকল বয়সীদের জন্য লিখেছেন ছোট গল্প, নাটক, আত্মজীবনী। তাঁর কয়েকটি উল্লেখযোগ্য  গ্রন্থ হচ্ছে রকমফের,পানুর পাঠশালা, বাড়ি নিয়ে বাড়াবাড়ি,আজব দেশে এলিস ইত্যাদি। শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি  বাংলা একাডেমি পুরস্কারে সম্মানিত হন।

২০০৫ সালে আজকের দিনে অমরিশ লাল পুরি প্রয়াত হয়েছিলেন। ইনি একজন ভারতীয় অভিনেতা ও থিয়েটার শিল্পী ছিলেন। ১৯৭০ সালে দেব আনন্দের প্ৰেম পুজারী ছবির মাধ্যমে তাঁর  বলিউডে অভিষেক ঘটেছিল। অধিকাংশ ছবিতে খলনায়কের চরিত্ৰে অভিনয় করে দৰ্শকদের মন জয় করেছিলেন।

১৮২৯ সালে আজকের দিনে ফ্রিড্‌রিশ ফন শ্লেগেল (Karl Wilhelm Friedrich von Schlegel) প্রয়াত হয়েছিলেন। ইনি জার্মান কবি, সমালোচক ও পণ্ডিত।

মনীষী উবাচ :
যে নিজেকে  বিশ্বাস করে না, সে নাস্তিক— আর যারা হাজারটা দেবদেবীতে বিশ্বাস না করেই শুধু নিজের উপর বিশ্বাস রাখে, আত্মবোধে ভর দিয়ে সচেতন হয় সে-ই আস্তিক।(স্বামী বিবেকানন্দ)

পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments