জ্বলদর্চি

২১ জানুয়ারি ২০২১

Today is the 21 January, 2021
আজকের দিন 
বাংলায়--- ৭ মাঘ বৃহস্পতিবার ১৪২৭


১৯৪৫ সালে আজকের দিনে রাসবিহারী বসু প্রয়াত হয়েছিলেন। ভারতে ব্রিটিশবিরোধী স্বাধীনতাকামী আন্দোলনের এই  অগ্রগণ্য বিপ্লবী  ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির অন্যতম সংগঠক। দিল্লিতে গভর্নর জেনারেল ও ভাইসরয় লর্ড হার্ডিঞ্জের ওপর এক বোমা হামলায় নেতৃত্ব দানের কারণে পুলিশ তাঁকে গ্রেপ্তারের চেষ্টা করেন। কিন্তু তিনি সুকৌশলে ব্রিটিশ গোয়েন্দা সংস্থার নজর এড়িয়ে  ১৯১৫ খ্রিস্টাব্দে জাপানে পালিয়ে যান। তিনি ভারতের বাইরে সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করেন ও পরবর্তীকালে নেতাজির হাতে ‘আজাদ হিন্দ ফৌজ’-এর পরিচালনভার তুলে দেন৷

  ১৯৫৯ সালে আজকের দিনে জ্ঞানচন্দ্র ঘোষ প্রয়াত হয়েছিলেন। ইনি একজন বাঙালি রসায়নবিদ, শিক্ষক ও উদ্ভাবক। তিনি ভারতবর্ষে আর ইউরোপে স্যার জি সি ঘোষ নামেও পরিচিত। তিনি তাঁর অমূল্য গবেষণা কর্ম, শিল্প ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার ও ভারতে প্রযুক্তি শিক্ষার বিস্তারে অগ্রণী ভূমিকা পালনের জন্য চিরস্মরণীয় হয়ে আছেন। তাঁর গবেষণার মধ্যে আলোক রসায়ন বা ফোটো কেমিস্ট্রি উল্লেখযোগ্য। ১৯৫০ খ্রিস্টাব্দে ভারতের প্রথম আই.আই.টির (খড়্গপুর) প্রথম ডিরেক্টর হন।

  ১৯৫০ সালে আজকের দিনে এরিক আর্থার ব্লেয়ার প্রয়াত হয়েছিলেন। বিশ্ব সাহিত্য অঙ্গনে তিনি জর্জ অরওয়েল ছদ্মনামে সমধিক পরিচিত। ইনি  একজন কালোত্তীর্ণ ইংরেজ সাহিত্যিক ও রাজনৈতিক লেখক। তাঁর দুটি উপন্যাস - এনিম্যাল ফার্ম ও নাইন্টিন এইটি-ফোর্‌ - বিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের অন্যতম।তিনি আজীবন স্বৈরাচার ও একদলীয় মতবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।
  ১৯২৪ সালে আজকের দিনে মার্কসবাদী রুশ বিপ্লবী এবং কমিউনিস্ট রাজনীতিবিদ লেনিন প্রয়াত হয়েছিলেন। তিনি সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রপ্রধান। অক্টোবর এবং মহান নভেম্বর বিপ্লবে বলশেভিকদের প্রধান নেতা ছিলেন। আদর্শগতভাবে একজন সাম্যবাদী হয়ে, তিনি মার্কসবাদের একটি বৈচিত্র্যপূর্ণ বিকাশ করেছিলেন যা লেনিনবাদ নামে পরিচিত।

  ১৯৮৬ সালে আজকের দিনে প্রতিভাবান ভারতীয় অভিনেতা সুশান্ত সিং রাজপুত জন্মেছিলেন। ইনি  টেলিভিশন ধারাবাহিকে কাজ করার মধ্যে দিয়ে তাঁর অভিনয় জীবন শুরু করেছিলেন। ২০০৮ সালে কিস দেশ মে হ্যায় মেরা দিল  ধারাবাহিক -এ প্রীত জুনেজা চরিত্রে অভিনয়ের মাধ্যমে টেলিভিশন জগতে তাঁর অভিষেক হয়েছিল। ২০১৩ সালে মুক্তি পাওয়া 'কাই পো চে!' তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র।

  ১৯৪৩ সালে আজকের দিনে ওড়িয়া কথাসাহিত্যিক প্রতিভা রায় জন্মেছিলেন। তাঁর প্রথম উপন্যাস বর্ষা বসন্ত বৈশাখা (১৯৭৪)। তিনি ১৯৯১ সালে মুর্তেদেবী পুরস্কার বিজয়ী প্রথম মহিলা।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

মনীষী উবাচ :
যে- দেশেই যে- কালেই মানুষ কৃতার্থ হোক- না কেন, সকল দেশের সকল কালের মানুষকেই সে কৃতার্থ করে।(রবীন্দ্রনাথ  ঠাকুর) 
------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------------------
পেজ- এ লাইক দিন👇
প্রকাশিত। ক্লিক করে পড়ুন। 
মন্ট ব্লাঙ্ক'এর পর্বত শিখরে ভেঙে পড়ল হোমি জাহাঙ্গীর ভাবা'র বিমান বোয়িং ৭০৭। কিংকর্তব্যবিমূঢ় জাতি-ধর্ম নির্বিশেষে গোটা দেশ। শোকে-দুঃখে মূহ্যমান সকল দেশবাসী। ঘটনার আকস্মিকতায়। পরমাণু বিজ্ঞান গবেষণায় নেতৃত্বহীনতার শূন্যতা তৈরি হওয়ায়।
✒️

Post a Comment

0 Comments