জ্বলদর্চি

২২ জানুয়ারি ২০২১

Today is the 22 January, 2021
আজকের দিন 
বাংলায় -৮ মাঘ শুক্রবার ১৪২৭

১৫৬১ সালে আজকের দিনে স্যার ফ্রান্সিস বেকন (Francis Bacon) জন্মেছিলেন। একাধারে একজন ইংরেজ দার্শনিক, আইনজ্ঞ, কূটনৈতিক এবং বৈজ্ঞানিক চিন্তাধারার পথপ্রদর্শক। আইনজীবি হিসেবে পেশাগত জীবন শুরু করলেও তিনি বৈজ্ঞানিক বিপ্লবের প্রবক্তা এবং জ্ঞানান্ধতা ও গোঁড়ামি বিরোধী হিসেবে সুখ্যাত হন।

  ১৭৮৮ সালে আজকের দিনে ব্রিটিশ কবি জর্জ গর্ডন বায়রন জন্মছিলেন। রোম্যান্টিক আন্দোলনের অন্যতম মুখ্য এই ব্যাক্তি লর্ড বায়রণ নামেও বিখ্যাত। তাঁর সুবিখ্যাত কর্মের  মধ্যে রয়েছে দীর্ঘ বর্ণনামূলক কবিতা ডন জুয়ান (Don Juan) এবং চাইল্ড হ্যারল্ড'স পিলগ্রিমেজ (Childe Harold's Pilgrimage), এবং ছোট গীতি কবিতার মধ্যে রয়েছে 'সি ওয়াকস ইন বিউটি' (She Walks in Beauty)। ইনি  গ্রীকদের স্বাধীনতা যুদ্ধে উসমানীয় সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধে যান, যার জন্য গ্রীকরা তাকে জাতীয় বীর হিসাবে শ্রদ্ধা ভরে স্মরণ করেন।
  ১৯৬৮ সালে আজকের দিনে ভারতীয় সঙ্গীতশিল্পী  শান্তনু মৈত্র জন্মেছিলেন। তাঁর সুরারোপিত বিখ্যাত চলচ্চিত্রের মধ্যে আছে পরিণীতা, হাজারো খোয়াইসে  এয়সি,  লাগে রাহো মুন্না ভাই এবং থ্রি ইডিয়টস এবং ব্যক্তিগত অ্যালবামগুলি। ২০১৪ সালে তিনি  শ্রেষ্ঠ সঙ্গীত নির্দেশের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ১৯০১ সালে আজকের দিনে রানি ভিক্টোরিয়া (Queen Victoria) প্রয়াত হয়েছিলেন।  জন্মনাম: আলেকজান্ড্রিনা ভিক্টোরিয়া। ইনি যুক্তরাজ্য ও ব্রিটিশ সাম্রাজ্যের রানি ছিলেন। তাঁর সময়ই ব্রিটেনে শিল্পায়নসহ নানা ক্ষেত্রে নাটকীয় সব পরিবর্তন এসেছিল। তিনি ১ মে ১৮৭৬ সালে ভারত সম্রাজ্ঞী উপাধি ধারণ করেন।
  ১৬৬৬ সালে আজকের দিনে পঞ্চম মুঘল সম্রাট শাহজাহান প্রয়াত হয়েছিলেন। পুরো নাম শাহবুদ্দিন মুহাম্মদ শাহ জাহান।যিনি ১৬২৮ খ্রিষ্টাব্দ ----- ১৬৫৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেছেন। শাহ জাহান নামটি এসেছে ফার্সি ভাষা থেকে যার অর্থ 'পৃথিবীর রাজা'।

মনীষী উবাচ :
মানুষের চাইবার অন্তহীন শক্তি যখন সংকীর্ণ পথে আপন ধারাকে প্রবাহিত করতে থাকে তখনই কূল ভাঙে, তখনই বিনাশের বন্যা দুর্দাম হয়ে ওঠে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments