জ্বলদর্চি

২৭ জানুয়ারি ২০২১

Today is the 27 January, 2021
আজকের দিন 
বাংলায় ---১৩ মাঘ বুধবার ১৪২৭

বাংলা চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী এবং সঙ্গীতশিল্পী সায়নি ঘোষ ১৯৯৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর অভিনয়ে প্রথম আত্মপ্রকাশ টেলিফিল্ম 'ইচ্ছে ডানা'য়। বড় পর্দায অভিষেক হয় 'নটবর নট আউট' এ একটি ছোট্ট ভূমিকায়। চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেছেন কানামাছি, একলা চলো প্রভৃতিতে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডঃ রাধাবিনোদ পাল ছিলেন একজন বাঙালি আইনবিদ।  আইন সম্পর্কিত বহু গ্রন্থের রচয়িতা।তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর স্থাপিত আন্তর্জাতিক সামরিক আদালতের বিচারক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। জাপানে তিনি  'জাপান-বন্ধু ভারতীয়' বলে পরিচিত। জাপানের টোকিও শহরে তাঁর নামে জাদুঘর, সড়ক ও স্ট্যাচু রয়েছে। জাপানের ইতিহাসে তাঁর নাম শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। তিনি ১৮৮৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।
সৈয়দ মীর নিসার আলী ---যিনি তিতুমীর নামেই সুবিদিত, ছিলেন একজন ব্রিটিশ বিরোধী বিপ্লবী।  ওয়াহাবী আন্দোলন এর সাথে তিনি যুক্ত ছিলেন। বাঁশের কেল্লা গঠন করে  জমিদার ও ব্রিটিশদের বিরুদ্ধে তাঁর সংগ্রামের জন্য বিখ্যাত হয়ে আছেন। ব্রিটিশ সেনাদের সাথে যুদ্ধরত অবস্থায় এই বাঁশের কেল্লাতেই তাঁর মৃত্যু হয়। ১৭৮২ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

বাংলার প্রখ্যাত শিশু-সাহিত্যিক কৃষ্ণদয়াল বসু ছিলেন কলকাতার মিত্র ইনস্টিটিউশনের শিক্ষক।অবসর গ্রহণের আগে পর্যন্ত এখানেই তিনি সুখ্যাতির সঙ্গে ইংরাজী ও বাংলা ভাষার শিক্ষকতা করেন। তাঁর রচিত কয়েকটি পুস্তক স্কুলপাঠ্য হিসাবে এক সময় সমাদৃত ছিল। ১৮৯৭ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।
১৭৫৬ সালে আজকের দিনে অস্ট্রীয় সুরকার মোৎসার্ট জন্মেছিলেন। পুরো নাম ভোল্‌ফগাঙ্গ আমাডেয়ুস মোৎসার্ট (Wolfgang Amadeus Mozart )। পিতা লিওপোল্ড ছিলেন তাঁর একমাত্র সঙ্গীতের  শিক্ষাগুরু। তিনি ধ্রুপদী পাশ্চাত্য সঙ্গীত যুগের একজন বিখ্যাত ও প্রভাবশালী সুরকার ছিলেন। পাশ্চাত্য শৈল্পিক সঙ্গীতে তাঁর প্রভাব অনস্বীকার্য।তাঁর জীবনী ও কর্ম অসংখ্য বই, নাটক ও চলচ্চিত্রের মূল বিষয়বস্তু।

প্রখ্যাত ইংরেজ শিশু-সাহিত্যিক লুইস ক্যারল (Lewis Carroll) ১৮৩২ সালে আজকের দিনে জন্মেছিলেন।শিশু সাহিত্যের কালজয়ী স্রষ্টার পাশাপাশি তিনি ছিলেন একাধারে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক, উদ্ভাবক, আলোকচিত্রী এবং আরও অনেক কিছু। পৃথিবীর ইতিহাসে সর্বাধিক পঠিত শিশুসাহিত্যের তালিকায় ঠাঁই পেয়েছে তাঁর লেখা Alice's Adventures in Wonderland বইটি। যে বইয়ের  কাহিনীর আবেদন আজও সমান অটুট আছে।

১৯৭৮ সালে আজকের দিনে পশুপতি ভট্টাচার্য প্রয়াত হয়েছিলেন। ইনি চিকিৎসক ও সাংবাদিক ছিলেন। তাঁর লেখা উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ --আহার ও আহার্য,  ভারতীয় ব্যধি ও আধুনিক চিকিৎসা, অন্তরঙ্গ রবীন্দ্রনাথ, ডাক্তারের দুনিয়া, অনির্বাণ শিখা ইত্যাদি।

১৯০৯ সালে আজকের দিনে সাবিতা ভীমরাও আম্বেডকর জন্মেছিলেন। জন্মগত নাম শারদা কৃষ্ণরাও কবির। ইনি একজন ভারতীয় সমাজকর্মী, ডাক্তার এবং ভারতীয় সংবিধানের জনক ভীমরাও রামজি আম্বেডকরের স্ত্রী ছিলেন। আম্বেডকরের বিভিন্ন আন্দোলনে, বই লেখার সময়, ভারতীয় সংবিধান রচনা এবং হিন্দু কোড বিল ও দলিত বৌদ্ধ আন্দোলনের সময় তিনি তাঁকে সহায়তা করেছিলেন।
১৯৭৬ সালে আজকের দিনে শ্রেয়াস তালপাদে জন্মেছিলেন। মারাঠি এবং হিন্দি ছবির একজন ভারতীয় অভিনেতা। তাঁর বাণিজ্য সফল সিনেমা -- ওম শান্তি ওম, গোলমাল রিটার্নস, গোলমাল 3,  হাউসফুল 2  ইত্যাদি। এখনও অবধি তাঁর সেরা চলচ্চিত্র ইকবাল। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৯৬৯ সালে আজকের দিনে ভারতীয় অভিনেতা ববি দেওল জন্মেছিলেন। জন্ম নাম বিজয় সিং দেওল।বরসাত, হামরাজ, সোলজার ইত্যাদি কয়েকটি বাণিজ্য সফল সিনেমাতে তিনি অভিনয়  করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
মানুষ যেখানেই আপনার কর্মের গৌরব বোধ করেছে সেখানেই কর্মকে সুন্দর করবার চেষ্টা করেছে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- - রুম্পা প্রতিহার 
---------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments