জ্বলদর্চি

২৮ জানুয়ারি ২০২১

Today is the 28 January, 2021
আজকের দিন 
বাংলায় ---১৪ মাঘ বৃহস্পতিবার ১৪২৭


১৯৩৯ সালে আজকের দিনে আইরিশ কবি, নাট্যকার উইলিয়াম বাটলার ইয়েটস (William Butler Yeats)প্রয়াত হয়েছিলেন।  বিশ শতকের  গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী এই ব্যক্তিত্ব W.B.Yeats নামে বহুল পরিচিত। আইরিশ ও ব্রিটিশ উভয় সাহিত্যেরই এই  প্রবাদ পুরুষ ১৯২৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

পাঞ্জাব কেশরি লালা লাজপত রায় ছিলেন একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী। তিনি পাঞ্জান ন্যাশনাল ব্যাঙ্ক ও লক্ষী বিমা কোম্পানী স্থাপন করেছিলেন।  ইতিহাস বিখ্যাত ভারতীয় জাতীয় কংগ্রেসের চরম পন্থীদলের লাল-বাল-পালের অন্যতম নেতা। ১৯২৮ সনে সাইমন কমিশনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। সেখানে তিনি পুলিশের লাঠি চার্জে গভীর ভাবে আহত হয়ে মৃত্যুবরণ করেন। ১৮৬৫ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।
   ১৯২৫ সালে আজকের দিনে সুবিখ্যাত ভারতীয় পদার্থবিদ রাজা রামান্না জন্মেছিলেন। জীবনের প্রথম দিকে সংগীতের প্রতি তাঁর ভালােবাসা ছিল। তিনি কলা ও সাহিত্যের পাশাপাশি পদার্থবিদ্যা নিয়ে পড়াশােনা চালিয়ে যান। ১৯৬৪ সালে পরমাণু কর্মসূচিতে যােগদানের পরে তিনি জাহাঙ্গীর ভাবার অধীনে কাজ করেন। চার দশকেরও বেশি সময় ধরে ভারতের পারমাণবিক কর্মসূচির সাথে যুক্ত ছিলেন এবং পরিচালনা করেছিলেন। রাজস্থানের পোখরানে অনুষ্ঠিত  ভারতের প্রথম পারমাণবিক অস্ত্র পরীক্ষা (সাংকেতিক নাম: স্মাইলিং বুদ্ধ)দলের প্রধান ছিলেন।

   ১৯৩০ সালের আজকের দিনে মেয়াতী ঘরানার ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী পণ্ডিত যশরাজ জন্মেছিলেন। নিজের পিতা পণ্ডিত মতিরামের কাছেই প্রথম শাস্ত্রীয় সংগীতের তালিম নেন। শাস্ত্রীয় সংগীতের জন্যে ভারতে পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রীর মতো একাধিক পুরস্কার পেয়েছেন 'পণ্ডিত জি'। সারা বিশ্বেই ভারতীয় শাস্ত্রীয় সংগীত বললেই একবাক্যে তাঁর নাম উঠে আসে।
   ইউরোপের ইতিহাস খ্যাত সম্রাট শার্লেমাইন বা শার্ল দি গ্রেট ৮১৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  ছিলেন পশ্চিম ইউরোপের প্রথম সম্রাট। পোপ তৃতীয় লিও ৮০০ খ্রিঃ ২৫ শে ডিসেম্বর রোম নগরের সম্রাট হিসেবে তাঁকে অভিষিক্ত করেন।

   ইতিহাস থেকে জানা যায়, ১৫৫৬ সালে আজকের দিনে দ্বিতীয় মুঘল সম্রাট হুমায়ুন প্রয়াত হয়েছিলেন।


মনীষী উবাচ :
ভিতরকার সহজ হওয়াটি সার্থক হয় বাইরেকার সহজ কর্মে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments